কন্যাশ্রীর পর রাষ্ট্রসঙ্ঘের বিশেষ স্বীকৃতি পেল উৎকর্ষ বাংলা

কন্যাশ্রীর (Kanyashree)  পর এবার রাজ্য সরকারের উৎকর্ষ (Utkarsh Bangla) বাংলা প্রকল্প রাষ্ট্রসঙ্ঘের (UN) বিশেষ স্বীকৃতি পেল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কন্যাশ্রীর পর রাষ্ট্রসঙ্ঘের বিশেষ স্বীকৃতি পেল উৎকর্ষ বাংলা
কলকাতা: 

হাইলাইটস

  1. রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্প রাষ্ট্রসঙ্ঘের বিশেষ স্বীকৃতি পেল
  2. মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে নিজেই এ খবর জানান
  3. ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি তরফে এই পুরস্কারটি দেওয়া হয়েছে

কন্যাশ্রীর (Kanyashree)  পর এবার রাজ্য সরকারের উৎকর্ষ (Utkarsh Bangla) বাংলা প্রকল্প রাষ্ট্রসঙ্ঘের (UN) বিশেষ স্বীকৃতি পেল। এই ঘোষণা আগেই হয়েছিল। এরপর মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি হাতে এসেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজেই এ খবর জানান। ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি তরফে এই পুরস্কারটি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, ১০৬২ টি আবেদনের মধ্যে উৎকর্ষ বাংলা বিশেষ স্বীকৃতি পেয়েছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যে তরুণ-তরুণীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। পুঁথিগত শিক্ষার পাশাপাশি তাঁরা যাতে পেশাগত প্রশিক্ষণ পান সেটাই দেখা হয়।

বিভিন্ন কাজের ক্ষেত্রে যে ধরনের আধুনিক প্রশিক্ষণ প্রয়োজন তা তাঁদের কাছে পৌঁছে দেওয়াই রাজ্য সরকারের লক্ষ্য। এর আগে ২০১৭ সালে কন্যাশ্রী প্রকল্পের জন্য বিশেষ স্বীকৃতি পেয়েছিল পশ্চিমবঙ্গ। ওই প্রকল্পে রাজ্যের মেয়েদের পঠন-পাঠনের সুযোগ দেওয়া হয়। আগে একটি নির্দিষ্ট পরিমাণ রোজগার আছে এমন পরিবারের মেয়েরাই এই সুযোগ পেত। কিন্তু পরে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের সমস্ত ছাত্রীরাই এই সুবিধা  পাবে।

এর আগে রাজ্যে ১.৭ কোটিরও বেশি সংখ্যালঘু পড়ূয়াকে বৃত্তি দেওয়া  হয়েছে  বলে জানান মুখ্যমন্ত্রী। সংখ্যালঘু অধিকার দিবস উপলক্ষ্যে কয়েকদিন আগে  টুইট করে এ কথা  জানান তিনি।  তিনি লেখেন আপনারা  জানলে খুশি হবেন এই বাংলায় আমারা  ১.৭ কোটির বেশি সংখ্যালঘু পড়ূয়াকে বৃত্তি দিয়েছি। গোটা  দেশের মধ্যে এরে চেয়ে বেশি  পড়ুয়াকে  আর কোনও রাজ্য বৃত্তি দিতে পারেনি। আগামী দিনে পথ চলার জন্য সমস্ত পড়ুয়াকে জানাই শুভ কামনা।   

(সংবাদ সংস্থা পিটিআইয়ের তথ্য সংযোজিত হয়েছে)



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................