This Article is From Jul 05, 2018

মালিয়ার বাড়িতে চালানো যাবে তল্লাশি, বলল ব্রিটেনের আদালত

বিজয় মালিয়ার ব্রিটেনের বাড়িতে তল্লাশি চালাতে পারবেন আধিকারিকরা।

মালিয়ার বাড়িতে চালানো যাবে তল্লাশি, বলল ব্রিটেনের আদালত

উচ্চ আদালতের দ্বারস্থ হলেন মালিয়া ।

লন্ডন:

প্রবল চাপে পড়লেন বিজয় মালিয়া।  তাঁর বাড়িতে তল্লাশি চালাতে পারবেন আধিকারিকরা। প্রয়োজনে  বাজেয়াপ্ত করা যাবে সম্পত্তিও। ভারতের  13 টি ব্যাঙ্কের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এমনই রায় দিয়েছে ব্রিটেনের একটি আদালত।

শুধু তাই এখন থেকে ভারতীয় ব্যাঙ্কগুলি এদেশের আইনও তাঁর উপর প্রয়োগ করতে পারবে। মানে সেই নির্দেশকে কাজে লাগিয়ে ইংল্যান্ড এবং ওয়েলসে থাকা মালিয়ার সম্পপ্তি বাজেয়াপ্ত করা সম্ভব হবে। এই রায় হাতে আসার পর লন্ডনের কাছে হার্টফোর্ডশায়ারেটি বাড়িতে  ঢুকতে পারবেন কোর্ট অফিসার। একই  সঙ্গে টিউনের বাড়িতেও চালানো যাবে তল্লাশি।     


জুন মাসের  26 তারিখ দেওয়া রায়ে আদালতের বিচারক ব্রায়ান বলেছেন কোর্ট অফিসার এখন থেকে  লেডিওয়াক, কুইনহো লেন, টিউন, ওয়েলিন এবং ব্র্যাম্বল লজের সমস্ত বাড়িতে  প্রবেশ করতে পারবেন।  শুধু তাই নয় সেখানে থাকা সমস্ত জিনিস তল্লাশিও করে দেখা যাবে।  অফিসারের যদি মনে হয় তিনি পর্যাপ্ত বাহিনীও  সঙ্গে নিতে পারবেন।   

 টাকা নিয়ে দেশ ছাড়া মালিয়াকে বাগে আনতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ভারতের ব্যাঙ্ক গুলি।  তারই একটা এই মামলা। এর আগে মে মাসে মালিয়ার বিরুদ্ধে গিয়েছিল  আরও একটি রায়।  সেখানে বলা হয়েছিল বিশ্বের বিভিন্ন জায়গায় থাকা  মালিয়ার অ্যাকাউন্ট  বাজেয়াপ্ত করা যাবে।  সেই রায়ের বিরুদ্ধে ব্রিটেনে আবেদন করেন মালিয়া। সেটি আগেই খারিজ হয়েছিল এবার আরও অস্বস্তিতে পড়লেন এই ঋণখেলাপি।  একই সঙ্গে এই প্রথম ব্রিটেনের মাটিতে মান্যতা পেল ভারতের ঋণখেলাপ সংক্তান্ত দাবি।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.