এটিএম থেকে টাকা হাতানোর নয়া উপায়! আধার কার্ডের আঙুলের ছাপেই খুলছে তালা!

হ্যাকাররা ইউআইডিএআই সফটওয়্যারে বিক্রমের ব্যক্তিগত আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করে ভুয়ো কার্ড তৈরি করে

 Share
EMAIL
PRINT
COMMENTS
এটিএম থেকে টাকা হাতানোর নয়া উপায়! আধার কার্ডের আঙুলের ছাপেই খুলছে তালা!

আধার কার্ড থেকেই চুরি হয়ে যাচ্ছে তথ্য


নিউ দিল্লি: 

যতই কঠিন পাসওয়ার্ড দিন না কেন, আপনার এটিএম কার্ডের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট মোটেও নিরাপদ নয়। এটিএম থেকে টাকা চুরি করার নতুন পদ্ধতি এসেছে বাজারে। যাতে না তো আপনার এটিএম কার্ড প্রয়োজন, না তো কোনও পাসওয়ার্ড। আপনার আধার কার্ডের বায়োমেট্রিক তথ্যই টাকা হাতাতে যথেষ্ট। আধার কার্ড বানাতে গিয়ে নিজের আঙুলের ছাপ বায়োমেট্রিক মেশিনে নিশ্চয় দিয়েছিলেন! এই ছাপের সাহায্যেই চোরেরা আপনার টাকা সরাচ্ছে এটিএম থেকে।

পাক গায়ক রাহত ফাতেহ আলি খানকে নোটিশ পাঠাল ইডি

হরিয়ানার জিন্দের বাসিন্দা বছর চল্লিশের বিক্রমের ফোনে কিছুকাল আগে একটি মেসেজ আসে যে তাঁর আঙুলের ছাপ ব্যবহার করে দিল্লির একটি মাইক্রো-এটিএম থেকে ১০০০ টাকা বের করা হয়েছে। এই ঘটনার এক সপ্তাহ পরেই একই ধরনের মাইক্রো-এটিএম থেকে ফের ৭৫০০ টাকা সরানো হয়েছে। এই বার টাকা তোলা হয়েছে বিহার থেকে।

জেনে রাখুন, মাইক্রো-এটিএম থেকে টাকা তুলতে হলে পিন বা পাসওয়ার্ড লাগে না, বরং আধার বা ডেবিট কার্ডের পাশাপাশি আঙুলের ছাপেরও প্রয়োজন হয়।

 

vi221lag

 

কীভাবে বিষয়টি হচ্ছে?

একটি প্রতিবেদন অনুযায়ী, বিক্রম সাধারণ মানুষদের আধার কার্ড বানানো কাজ করে দেয়। হ্যাকাররা ইউআইডিএআই সফটওয়্যারে বিক্রমের ব্যক্তিগত আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করে ভুয়ো কার্ড তৈরি করে। হ্যাকাররা বিক্রমের বায়োমেট্রিক তথ্য জেনে নিয়ে মাইক্রো-এটিএম (Micro ATM) থেকে টাকা হাতিয়ে নেয় এবং বাকি সরকারি ওয়েবসাইটগুলিতেও লগ-ইন করে। বিক্রম এই ঘটনায় অভিযোগ দায়ের করেছে এবং নিজের বায়োমেট্রিএক্স লক করিয়ে ফেলেছে।

২৬ সপ্তাহ বয়সী ভ্রূণকে নষ্ট করার আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট

 

কিভাবে আপনি জালিয়াতি থেকে বাঁচতে পারেন?

আপনার বায়োমেট্রিক তথ্য লক করার জন্য (https://resident.uidai.gov.in/biometric-lock) লিঙ্কে যান। এখানে আপনার আধার কার্ড তথ্য দিলে রেজিস্ট্রেশন নাম্বারে ওটিপি পাবেন। লক করে দিন। তাহলেই আপনার আঙুলের ছাপ কোনও মাইক্রো-এটিএম অথবা অন্য যে কোন জায়গায় ব্যবহার করা যাবে না।

 

ভিডিও: আধার কার্ড বাধ্যতামূলক কেন?



লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................