ভারতে আসার আগে হিন্দিতে টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প, সংস্কৃতে জবাব মোদির

Donald Trump's India Visit: এ দেশে এসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট, ধর্মীয় স্বাধীনতা সহ নানা বিষয়ে আলোচনার সম্ভাবনা

ভারতে আসার আগে হিন্দিতে টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প, সংস্কৃতে জবাব মোদির

Donald Trump In India: ভারতে পা রাখার আগে হিন্দিতে টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প

হাইলাইটস

  • ভারতে এসে গুজরাটের সবরমতী আশ্রম পরিদর্শনে যাবেন ডোনাল্ড ট্রাম্প
  • মোতেরায় আয়োজিত "নমস্তে ট্রাম্প" অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি
  • মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে ভারতে আসছেন ট্রাম্প
নয়া দিল্লি:

আর কিছু সময়ের মধ্যেই গুজরাটের আমেদাবাদে পা রাখতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার আগে (Donald Trump's India Visit) হিন্দিতে টুইট করলেন তিনি। "ভারতে পা রাখার অপেক্ষায় রয়েছি", লেখেন মার্কিন সর্বেসর্বা (Donald Trump)। দু'দিনের সফরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে (Melania Trump) নিয়েই এ দেশে আসছেন তিনি। ট্রাম্প হিন্দিতে টুইট করেন, "আমরা এই ভারত সফর নিয়ে খুবই আগ্রহী। আমরা যাচ্ছি, আমরা আর কয়েক ঘণ্টার মধ্যেই সবার সঙ্গে দেখা করব"। তাঁর সফরের প্রথম দিনে প্রেসিডেন্ট ট্রাম্প দিনের বেশিরভাগ সময়ই প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) সঙ্গে তাঁর নিজের রাজ্য গুজরাটের বৃহত্তম শহরটিতে কাটাবেন। এই সফর নিয়ে উৎসাহিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি এবং মার্কিন প্রেসিডেন্ট, দুজনেই এই সফর নিয়ে একাধিক টুইট বিনিময় করেছেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হিন্দি টুইটের জবাব সংস্কৃত ভাষায় দেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী টুইট করেন "অতিথি দেবো ভব" অর্থাৎ অতিথি হলেন ঈশ্বর।

এর আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, "ভারত আপনার আসার অপেক্ষায় রয়েছে। আপনার এই সফর অবশ্যই আমাদের দুই দেশের বন্ধুত্বকে আরও জোরদার করতে চলেছে। আমেদাবাদে আপনার সঙ্গে খুব তাড়াতাড়ি দেখা হচ্ছে"। আমেরিকা থেকে ভারত সফরের (Donald Trump In India) উদ্দেশে রওনা দেওয়ার আগেও একটি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই টুইটে ডোনাল্ড ট্রাম্প লেখেন, "মেলানিয়াকে নিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করলাম!" মনে করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সেই টুইটেরই জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদি।

"আমেদাবাদে আপনার সঙ্গে খুব তাড়াতাড়ি দেখা হচ্ছে", ট্রাম্পের ভারত আগমনের আগে টুইট প্রধানমন্ত্রীর

ভারতে আসার পর প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী মোদি। তারপরে তাঁদের নিয়ে মহাত্মা গান্ধির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে নিয়ে যাবেন। সেখানে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে নিয়ে গুজরাটি ভোজ খাবেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের খাদ্য তালিকায় রয়েছে ব্রকোলি এবং ভুট্টা দিয়ে তৈরি সিঙাড়া, আপেল পাই এবং কাজু কাটলি। রয়েছে আরও রকমারি পদও।

ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে প্রস্তুত ভারত, আহমেদাবাদ থেকে সফর শুরু : ১০ তথ্য

এ দেশে এসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট, ধর্মীয় স্বাধীনতা সহ নানা বিষয়ে আলোচনার সম্ভাবনাও রয়েছে বলে ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউস। ভারত সফরের দ্বিতীয় দিনে মার্কিন প্রেসিডেন্টের ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। এছাড়াও উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। পাশাপাশি প্রতিরক্ষা ও বাণিজ্য বিষয়েও প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন তিনি। 

Listen to the latest songs, only on JioSaavn.com