This Article is From Nov 26, 2018

মুম্বই হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে বলল আমেরিকা

মুম্বই হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে  পাকিস্তানকে বলল আমেরিকা। বিদেশ সচিব মাইক পম্পেও জানালেন যারা এই ঘটনার নেপথ্যে ছিল তাদের বিরুদ্ধে  ব্যবস্থা নেওয়া যায়নি।

মুম্বইয়ের সেই  জঙ্গি  হানায় প্রাণ  হারান ছয় মার্কিন নাগরিক।

হাইলাইটস

  • ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার স্মৃতি এখনও তাজা
  • ছয় মার্কিন নাগরিক সহ ১৬৬ জন মানুষের মৃত্যু হয় ওই ঘটনায়
  • টানা তিন দিন পর জঙ্গি মুক্ত হয় মুম্বই
ওয়াশিংটন:

মুম্বই হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে বলল আমেরিকা। বিদেশ সচিব মাইক পম্পেও জানালেন যারা এই ঘটনার নেপথ্যে ছিল তাদের বিরুদ্ধে  ব্যবস্থা নেওয়া যায়নি। একই সঙ্গে অপরাধীদের নাগাল পেতে সাহায্য করলে ৫ মিলয়ন ডলার অর্থ পুরস্কারও  ঘোষণা করল আমেরিকা। ২০০৮ সালের ২৬ নভেম্বর  মুম্বই হামলার স্মৃতি এখনও তাজা। ১৬৬ জন মানুষের মৃত্যু হয় ওই ঘটনায়। আহত হন আরও অনেকে। পাক জঙ্গিদের আক্রমণে সেদিন রক্তাক্ত হয়েছিল মুম্বই। টানা তিন দিন দেশের বাণিজ্যিক  রাজধানীতে জঙ্গিদের সঙ্গে লড়াই হয়  ভারতীয় নিরাপত্তা বাহিনীর। অবশেষে জঙ্গি মুক্ত হয় মুম্বই। কিন্তু তার আগেই প্রাণ হারান অনেকে।

বাইপাসে দুর্ঘটনায় মৃত্যু এক ব্যক্তির, গ্রেফতার ‘মত্ত' ফ্যাশন ডিজাইনার
                              
মার্কিন  বিদেশ সচিব বলেন, যারা এই হামলার  পরিকল্পনা করেছিল তারা ধরা পড়েনি। জঙ্গি হামলায়  নিহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানান পম্পেও। তাঁর কথায় ‘সমস্ত  দেশ বিশেষ করে পাকিস্তানের কাছে আমাদের অনুরোধ রাষ্ট্রসঙ্ঘে আপনারা সন্ত্রাস দমনের যে  প্রতিজ্ঞা  করেছেন তা পালন করুন।' একথা বলে  নাম করে লস্কর- ই- তইবা  এবং তার সহযোগী সংগঠনের বিরুদ্ধে  ব্যবস্থা  নিতে হবে। মুম্বইয়ের সেই  জঙ্গি  হানায় প্রাণ  হারান ছয় মার্কিন নাগরিক। তাঁদেরও স্মরণ করেন মাইক।

আগে বোমার ভয় দেখাত, এখন ভিক্ষার ঝুলি নিয়ে অপেক্ষা করছে, নাম না করে পাকিস্তানকে বিঁধলেন মোদী

এই প্রথম নয় এর আগে দু'বার অর্থ পুরস্কারের ঘোষণা করেছে আমেরিকা। লস্কর প্রধান হাফিজ সঈদের মাথার দাম  ১০  মিলিয়ন ডলার ধার্য করেছে  আমেরিকা। এছাড়া হাফিহ মাক্কির মাথার দাম ধার্য হয়েছ ২  মার্কিন  বিলিয়ন। সঈদকে  ইতিমধ্যে জঙ্গি ঘোষণা করেছে  রাষ্ট্রসঙ্ঘও।

একনজরে আজকের বিশেষ বিশেষ কিছু খবর:



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.