This Article is From Jul 22, 2020

অসামরিক বিমান, প্রতিরক্ষা, মহাকাশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

তিনি বলেন, “যখন ভারত বাণিজ্যিক ক্ষেত্রে ঊর্দ্ধগামী, সেই সময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি পাওয়া যায়”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, সহজভাবে জীবন ধারণ করা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই ব্যবসাও গুরুত্বপূর্ণ

নয়াদিল্লি:

বুধবার ভারত-মার্কিন বাণিজ্য সম্মেলন থেকে দেশের দুই গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তারমধ্যে রয়েছে অসামরিক বিমান, প্রতিরক্ষা ও মহাকাশ। এদিনের সম্মেলনে দেশের প্রধান প্রশাসক বলেন, সহজভাবে জীবন ধারণ করা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই ব্যবসাও গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীর ভাষায়, “আজ ভারতের প্রতি সারা বিশ্বের ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। তার একটাই কারণ, ভারত সঠিক রাস্তা, সুযোগ ও বিকল্প খুঁজে দিয়েছে”। এদিনের সভা থেকে প্রধানমন্ত্রী শুধুমাত্র বিনিয়োগের আহ্বানই জানাননি, একইসঙ্গে তার ক্ষেত্রও উল্লেখ করেছেন। তিনি বলেন, “যখন ভারত বাণিজ্যিক ক্ষেত্রে ঊর্দ্ধগামী, সেই সময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি পাওয়া যায়”।

প্রধানমন্ত্রীর ভাষায়, “প্রত্যেক বছর, আমরা প্রতক্ষ বিদেশি বিনিয়োগে রেকর্ড করছি। প্রতিবারের রেকর্ডই আগের থেকে বেশি। ২০১৯-২০ বর্ষে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ছিল ৭৪ বিলিয়ন ডলার। তার আগের থেকে সেবার ২০ শতাংশ বেড়েছে”।

গত বছরের অক্টোবরে বাণিজ্যের রেটিং এর ক্ষেত্রে ১৯০টি দেশের মধ্যে ৬৩ নম্বরে উঠে  এসেছে ভারত। ৫০ত স্থানে যাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

ইন্দো-মার্কিন বাণিজ্য কাউন্সিল আয়োজিত দুদিনে ভার্চুয়াল সভায়  দুই দেশের আধিকারিকদের সম্পর্ক তৈরি হবে বলে আশা করা হয়্ছে, তাঁরাই করোনা ভাইরাসের পরবর্তী সময়ে এগিয়ে চলার নীতি তৈরি করবেন।

এই সম্মেলনে যোগদানকারীদের তালিকায় মার্কিন সেক্রেটারি মাইক পম্পেও, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, শিল্প, বাণিজ্য ও রেলমন্ত্রী পিযুষ গোয়েল এবং ভারত ও আমেরিকার আধিকারিকরা।

করোনা ভাইরাসের পরবর্তী পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে, প্রধানমন্ত্রী মোদি বলেন, এর ফলে সারা বিশ্ব শিখেছে, আন্তর্জাতিক অর্থনীতিকে “দক্ষতা ও ইতিবাচকতার দিকে নজর দিতে”।

প্রধানমন্ত্রীর ভাষায়, “দক্ষতা ভাল বিষয়। তবে চলার পথে, আমরা সমানভাবে বাকি গুরুত্বপূর্ণ দিকগুলিতে নজর দিতে ভুলে যাই। স্বচ্ছলতার পথে এটি একটি বাধা”।

.