This Article is From Jan 08, 2020

বনধকে কেন সমর্থন, বাম ও কংগ্রেসকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বনধকে সমর্থন করায় বাম দলগুলি ও কংগ্রেসকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে যে ইস্যুতে বনধ ডাকা হয়েছে তাকে সমর্থন করেন মুখ্যমন্ত্রী।

বনধকে কেন সমর্থন, বাম ও কংগ্রেসকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কংগ্রেস ও বাম দলগুলিকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা:

বুধবারের ভারত বনধকে (Trade Union Strike) সমর্থন করার জন্য বাম দলগুলি ও কংগ্রেসকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দেশের শ্রমিক সংগঠনগুলির ডাকা ভারত বনধকে (Bharat Bandh)সমর্থন করেছে কংগ্রেস এবং বাম দলগুলি। সেই প্রসঙ্গে মমতা বলেন, ‘‘যাদের রাজনৈতিক অস্তিত্ব নেই তারাই বনধ ডাকে।'' এদিন সকালে রাজ্যের বিভিন্ন জায়গায় বনধ করতে আসা বাম সমর্থকদের সঙ্গে তৃণণূল কংগ্রেসের সংঘর্ষের ঘটনা ঘটে। কলকাতার বিভিন্ন অঞ্চল থেকে সংঘর্ষের খবর মিলেছে। একটি পুলিশের গাড়িকে আক্রমণ করার ঘটনায় সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তীকে আটক করা হয়েছে।

উত্তর ২৪ পরগনায় বাম সমর্থকরা ‘রেল রোকো' করতে সামিল হয়। রেলট্র্যাকে বোমা পাওয়া গিয়েছে বলে রেল পুলিশের তরফে জানানো হয়েছে।

আজ ভারত বনধ, বিঘ্নিত হতে পারে ব্যাঙ্কিং ও পরিবহণ পরিষেবা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বনধকে সমর্থন না করায় তাঁর প্রতি দ্বিচারিতার অভিযোগ এনেছে বাম দলগুলি।

প্রসঙ্গত, ২০১১ সালে রাজ্যের ক্ষমতায় আসার আগে বাম জমানায় মমতা বন্দ্যোপাধ্যায় বহু বার বনধ ডাকতে বা রাস্তা অবরোধ কর্মসূচি গ্রহণ করতে দেখা গিয়েছে।

‘‘আমি তাঁদের স্যালুট করি'': ভারত বনধের সমর্থনে রাহুল গান্ধি

তবে বনধ সমর্থন না করলেও যে ইস্যুতে বনধ ডাকা হয়েছে তাকে সমর্থন করেন মুখ্যমন্ত্রী।

কংগ্রেস এই বনধকে সমর্থন করেছে। কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি টুইট করে জানান, ‘‘মোদি-শাহ সরকারের জনবিরোধী শ্রমিক বিরোধী নীতিগুলির ফলে প্রবল বেকারত্বের সৃষ্টি হয়েছে এবং পিএসইউ-এর ক্ষেত্রে দুর্বল হয়ে পড়ছি নরেন্দ্র মোদির ধনী বন্ধুদের কাছে বিক্রি করে দিতে। আজ, ২৫ কোটি কর্মীরা এর প্রতিবাদে ভারত বনধ ডেকেছে। আমি স্যালুট করি তাঁদের।''

মহারাষ্ট্রের জোট সরকারও শ্রমিক সংগঠনের ডাকা ভারত বনধকে সমর্থন জানিয়েছে। 

.