This Article is From Jun 11, 2019

যোগীর 'অসম্মান" করে গ্রেফতার হওয়া সাংবাদিককে মুক্তির নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত

সাংবাদিক প্রকাশ কানোজিয়াকে (Prakash Kanojia) গ্রেফতারের ঘটনায় সর্বোচ্চ আদালতের (Supreme Court) প্রশ্নের মুখে পড়লে উত্তরপ্রদেশ পুলিশ।

যোগীর 'অসম্মান

এডিটরস গিল্ড জানায় এই ঘটনাটি আইনের অপব্যবহার ছাড়া অন্য কিছু নয়।

হাইলাইটস

  • সর্বোচ্চ আদালতের প্রশ্নের মুখে পড়লে উত্তরপ্রদেশ পুলিশ
  • বিচারপতিরা স্পষ্ট জানালেন কারও ‘অসম্মান’ করা খুন করার সামিল নয়
  • গত শনিবার উত্তরপ্রদেশের এই সাংবাদিক সহ আরও কয়েকজনকে গ্রেপ্তার করা হয়
নিউ দিল্লি:

সাংবাদিক প্রশান্ত কানোজিয়াকে (Prashant Kanojia) গ্রেফতারের ঘটনায় সর্বোচ্চ আদালতের (Supreme Court) প্রশ্নের মুখে পড়লে উত্তরপ্রদেশ পুলিশ (Uttarpradesh Police) । বিচারপতিরা স্পষ্ট জানালেন কারও ‘অসম্মান' করা খুন করার সামিল নয় আত তাঁকে অবিলম্বে মুক্তি দেওয়ারও  নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।  গত শনিবার উত্তরপ্রদেশের  (Uttarpradesh )এই সাংবাদিক সহ আরও কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ তাঁরা সোশ্যাল মিডিয়ায় এমন পোস্ট করেছেন যা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (UP Chief Minister Yogi Adityanath) পক্ষে অসম্মানজনক। এরপর আদালতের (Top Court) দ্বারস্থ হন  তাঁর স্ত্রী। সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেন, সাধারণত এ ধরনের ঘটনায় আমরা হস্তক্ষেপ করি না। কিন্তু একজন মানুষকে এই কারণে ১১ দিন জেলে রাখা যায় না।‘ 

সাদা পোশাকের দু-জন ডেকে নিয়ে গেল ওঁকে : জানালেন প্রশান্তের স্ত্রী

প্রশান্ত কানোজিয়া (Prashant Kanojia) সহ মোট পাঁচজনকে দু'দিনের মধ্যে একই কারণে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এই ঘটনার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় শুরু হয়েছে,। মতামত প্রকাশের অধিকার (Freedom Of Expression) সকলেরই আছে। এরপরও কেন সাংবাদিকদের গ্রেফতার করা হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। শুধু তাই নয় এডিটরস গিল্ড (Editors Guild) জানায় এই ঘটনাটি আইনের অপব্যবহার (Misuse Of Law) ছাড়া অন্য কিছু নয়। 

পুলিশের একাংশ কাজ করছে না, মানলেন মমতা, পদত্যাগ করুন, দাবি বিজেপির

গত শনিবার নিজের দিল্লির বাড়ি থেকে গ্রেফতার হন প্রশান্ত  (Prashant Kanojia)। পেশায় ফ্রিল্যান্স সাংবাদিক প্রশান্তের বিরুদ্ধে অভিযোগ তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর (UP Chief Minister) সম্মানহানির চেষ্টা করেছেন। এই মর্মে লখনউ পুলিশের কাছে তাঁর নামে অভিযোগ দায়ের হয়। তারপরই তাঁকে গ্রেফতার করা হয়। একই দিনে নয়ডার একটি নিউজ চ্যানেলের প্রধান এক মহিলা সাংবাদিককেও গ্রেফতার করা হয়। অভিযোগ জুন মাসের ৬ তারিখ একটি বিতর্ক চলাকালীন তিনি নাকি এমন কয়েকটি শব্দ ব্যবহার করেছেন যা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সম্মান নষ্ট করেছে। এর পরই তাঁকে গ্রেফতার করা হয়।

.