This Article is From Aug 26, 2018

জাঙ্ক ফুড : ইউজিসি’র নির্দেশ মানতে তৎপর শহরের বিশ্ববিদ্যালয়গুলি

কলকাতা  বিশ্ববিদ্যালয়ের কোনও ক্যাম্পাসে এমন কোনও খাবার  বিক্রি হয় না যাকে জাঙ্ক ফুড বলা যেতে পারে। এমনই দাবি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর

জাঙ্ক ফুড : ইউজিসি’র নির্দেশ মানতে তৎপর শহরের বিশ্ববিদ্যালয়গুলি

নোটিশ জারি করে জাঙ্ক ফুড বন্ধ করতে চান প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া।

কলকাতা:

কলকাতা  বিশ্ববিদ্যালয়ের কোনও ক্যাম্পাসে এমন কোনও খাবার বিক্রি হয় না যাকে জাঙ্ক ফুড বলা যেতে পারে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাঙ্ক ফুড নিয়ে ইউজিসির নির্দেশিকা আসার পর এমনই দাবি করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। তবে এ ব্যাপারে আসা নির্দেশিকা পালন করতে যে সব ধরনের পদক্ষেপ করা হবে তাও জানিয়েছেন উপাচার্য। সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সমস্ত কলেজও যাতে এই নিয়ম পালন করে তা  দেখা  হবে। কোনও ক্যান্টিন যাতে এ ধরনের কোনও খাবার না বিক্রি করে তার জন্য সমস্ত রকম ব্যবস্থা করা হবে।

অন্যদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে ভাজা খাবার বিক্রি হয় বলে খবর। পাশাপাশি বিক্রি  হচ্ছে চিপস-এর মত খাবারও। এ ব্যাপারে প্রশ্ন করা হলে যাদবপুরের রেজিস্ট্রার  চিরাঞ্জিব ভট্টাচার্য বলেন, "আমরা সচেতনতা বাড়ানোর উপর জোর দিচ্ছি। ছাত্রছাত্রীরা যাতে এসব না খায় সেটাই চেষ্টা করে দেখা হচ্ছে।" এও জানান, নোটিশ জারি করে জাঙ্ক ফুড বন্ধ করতে চান প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া। তিনি মনে করেন পড়ুয়ারা যদি এ ধরনের খাবার না খান তাহলে সমস্যা কমে আসবে।                                     

.