This Article is From Mar 28, 2020

করোনার সঙ্গে যুঝতে ভারতকে ২.৯ মিলিয়ন ডলার অর্থসাহায্যের ঘোষণা আমেরিকার

Coronavirus: ভারতের পাশাপাশি বিশ্বের আরও ৬৪টি দেশকে ১৭.৪ কোটি ডলার অতিরিক্ত আর্থিক সহায়তারও ঘোষণা করেছে ডোনাল্ড ট্রাম্পের দেশ

করোনার সঙ্গে যুঝতে ভারতকে ২.৯ মিলিয়ন ডলার অর্থসাহায্যের ঘোষণা আমেরিকার

COVID-19: বিশ্ব জুড়ে মহামারীর আকারে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে ভারতকে বিপুল অঙ্কের অর্থ সাহায্য আমেরিকার
  • বর্তমানে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে
  • এখনও পর্যন্ত ওই মারণ রোগ দেশে প্রাণ কেড়েছে ১৯ জনের
ওয়াশিংটন:

করোনা ভাইরাসের (Coronavirus) থাবায় আহত ভারতের পাশে দাঁড়াল মার্কিন যুক্তরাষ্ট্র। COVID-19 নামক মারাত্মক ওই ভাইরাসের সঙ্গে যুঝতে নরেন্দ্র মোদির দেশকে ২.৯ মিলিয়ন ডলার অর্থ সাহায্য করার ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ভারতের পাশেই যে দাঁড়িয়েছে আমেরিকা (US) তা কিন্তু নয়, বিশ্বের আরও ৬৪টি দেশের জন্যে মোট ১৭.৪ কোটি ডলার অতিরিক্ত আর্থিক সহায়তারও ঘোষণা করেছে তারা। এর আগে গত ফেব্রুারিতে করোনা আক্রান্ত দেশগুলোকে আর্থিক সাহায্য করার জন্যে ১০০ মিলিয়ন ডলার অনুদানের কথা ঘোষণা করে আমেরিকা। এরপর ফের এই অতিরিক্তি সাহায্য। ভারতকে বর্তমানে যে আর্থিক সহায়তা করার ঘোষণা করেছে ট্রাম্পের দেশ সেই অর্থ প্রায় পুরোটাই ব্যবহার করা হবে রোগ ( COVID-19) নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো সহ বিভিন্ন চিকিৎসা বিভাগ এবং পরীক্ষাগারগুলোতে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতর জানিয়েছে, করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার জন্যে দেশ জুড়ে ল্যাবরেটরি তৈরি করা, করোনা সংক্রমণের লক্ষণযুক্ত রোগীদের উপর বিশেষ নজরদারি করতে আলাদা করে কেন্দ্র তৈরি করতে ব্যবহার হবে ওই বিপুল অর্থ। পাশাপাশি এই ভাইরাসকে দমাতে বৈজ্ঞানিকরা যে নিরন্তর গবেষণা করে চলেছেন তার সহায়তা করার জন্যেও বরাদ্দ ২.৯ মিলিয়ন ডলারের মধ্যে বেশ কিছু অর্থ ব্যবহার করা হবে।

দেশে আরও ১১০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলল, মোট আক্রান্ত ৮৩৪ জন, মৃত ১৯

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক জানিয়েছেন, ইউনাইটেড স্টেটস-এর ‘ইউ' কথার অর্থ হল বিশ্বজুড়ে সবার দেখভাল করা। তাঁর কথায়, “বেশ কয়েক দশক ধরে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে বিভিন্ন দেশকে সাহায্য করার কাজও করে আসছে এই দেশ। যেখানেই কোনও মারণ রোগ দেখা দিয়েছে, আমেরিকা সাহায্য পাঠিয়েছে। সেইসঙ্গে বিভিন্ন দেশের ও সম্প্রদায়ের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে যুক্তরাষ্ট্র।”

ভারতে এই প্রথম অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল করোনা ভাইরাসের ছবি

ইতিমধ্যেই করোনা ভাইরাসের মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলির উপর বেশি নজর দিয়েছে আমেরিকা। ভারত ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ, আফগানিস্তানের মতো দেশকেও অর্থ সাহায্য করার কথা ঘোষণা করেছে তারা। সেই সঙ্গে দক্ষিণ এশিয়ায় করোনা ভাইরাস কীভাবে এত ছড়াচ্ছে ও তা প্রতিরোধের জন্যে কী ব্যবস্থা নেওয়া যায় তা নির্ধারণ করতে একটি আলাদা গবেষক দলও তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

.