This Article is From Aug 09, 2019

সিমলা চুক্তি স্মরণ করিয়ে কাশ্মীর নিয়ে "সর্বাধিক সংযমের" আহ্বান জানাল রাষ্ট্রসঙ্ঘ

তবে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার কোনও প্রস্তাবও দেননি।

সিমলা চুক্তি স্মরণ করিয়ে কাশ্মীর নিয়ে

রাষ্ট্রসঙ্ঘ বলেছে যে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে ১৯৭২ সালের চুক্তির কথা স্মরণে রাখা উচিত

রাষ্ট্রসঙ্ঘ:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে যেভাবে ভারত ও পাকিস্তানের (India-Pakistan) দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়ছে সে বিষয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘ (United Nations)। দুই দেশকেই স্থৈর্য্য রাখার পরামর্শ দিলেন রাষ্ট্রসঙ্ঘের প্রধান (UN chief Antonio Guterres)। যেহেতু সিমলা চুক্তি (Simla Agreement) কাশ্মীর বিষয়ে তৃতীয় পক্ষের মধ্যস্থতাকে প্রত্যাখ্যান করে, সেই কথা মনে করিয়ে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস  ভারত ও পাকিস্তানকে এ বিষয়ে "সর্বাধিক সংযম" প্রয়োগ করার এবং জম্মু ও কাশ্মীরের মর্যাদাকে প্রভাবিত করতে পারে এমন পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। সোমবার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা (Section 370) রদ করে বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটানো ও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - জম্মু ও কাশ্মীর ও লাদাখে বিভক্ত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের ভিত্তিতেই মতপ্রকাশ করল রাষ্ট্রসঙ্ঘ। জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে অনৈতিক ও বেআইনি আখ্যা দিয়ে পাকিস্তান এ বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের (United Nations) দ্বারস্থ হবে বলে আগেই জানিয়েছিল।

সম্পর্ক ছিন্ন করতে চেয়ে পাকিস্তানের পদক্ষেপ আশঙ্কাজনক, জানাচ্ছে ভারত

"সেক্রেটারি জেনারেল জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) পরিস্থিতি  নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং সর্বাধিক সংযমের জন্য আবেদন করেছেন," গুতেরেসের (UN chief Antonio Guterres) মুখপাত্র স্টিফেন দুজারিক জানান এ কথা।

স্টিফেন দুজারিক স্পষ্টভাবে আরও বলেন যে সেক্রেটারি জেনারেল বা রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব (UN chief Antonio Guterres) "ভারত ও পাকিস্তানের (India-Pakistan) দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে ১৯৭২ সালের চুক্তির কথাও স্মরণ করিয়ে দিয়েছেন,  শিমলা চুক্তি হিসাবে পরিচিত ওই চক্তিতে বলা হয়েছে যে জম্মু ও কাশ্মীরের চূড়ান্ত অবস্থানটি শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তি করা উচিত" ।

তবে রাষ্ট্রসঙ্ঘের (United Nations) মহাসচিব আন্তোনিও গুতেরেস কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার কোনও প্রস্তাবও দেননি। তিনি একথাও মনে করান যে, সিমলা চুক্তিতে (Simla Agreement) কাশ্মীর বিষয়ে তৃতীয় পক্ষের মধ্যস্থতাকে প্রত্যাখ্যান করা হয়েছে।

আন্তোনিও গুতেরেস (UN chief Antonio Guterres) "সব পক্ষকেই (India-Pakistan) পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকার আহ্বান জানান" যা জম্মু ও কাশ্মীরের অবস্থানকে প্রভাবিত করতে পারে।

তিনি বলেন যে এই অঞ্চল নিয়ে রাষ্ট্রসঙ্ঘের অবস্থানটি রাষ্ট্রসঙ্ঘের সনদ দ্বারা পরিচালিত হয়েছিল এবং এটি নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলির ক্ষেত্রেও প্রযোজ্য।

রাষ্ট্রসঙ্ঘের বিবৃতিতে কাশ্মীর নিয়ে ইউএনএসসি রেজোলিউশনের বিষয়ে আরও সুনির্দিষ্ট হওয়ার বিষয়ে জিজ্ঞাসা করা হলে, স্টিফেন দুজারিক বলেন, "আমি কাশ্মীরে নিষেধাজ্ঞাগুলির প্রতিবেদনের বিষয়ে যে বিবৃতি দিয়েছি তা আমাদের উদ্বেগকেও বোঝায়", যদিও এর থেকে স্পষ্টভাবে তিনি আর কিছু বলতে চাননি।

"ঈশ্বরের কাছে প্রার্থনা, এমন প্রতিবেশী যেন কেউ না পায়"; পাকিস্তানকে বিঁধলেন রাজনাথ

স্টিফেন দুজারিক ফের উল্লেখ করেন যে আন্তোনিও গুতেরেস (UN chief Antonio Guterres) এবং রাষ্ট্রসঙ্ঘের (United Nations) সচিবালয় কাশ্মীর পরিস্থিতি "খুব কাছ থেকে" পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, রাষ্ট্রসঙ্ঘের সচিবালয়ে ভারতীয় ও পাকিস্তানের প্রতিনিধি নিয়মিত ভাবে যোগাযোগ রেখে চলেছে।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে ভারতের পদক্ষেপের প্রতিক্রিয়া স্বরূপ পাকিস্তান ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে এবং নয়াদিল্লির সঙ্গে তার কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছে।

এদিকে ভারত স্পষ্টভাবে বলেছে যে জম্মু ও কাশ্মীর ভারতের একটি অবিচ্ছেদ্য অঙ্গ এবং এটি (Section 370) সম্পূর্ণ দেশের অভ্যন্তরীণ বিষয়।

.