“দিশাহীন”, “লোকদেখানো” কাজ নির্মলা সীতারামনের, প্রতিক্রিয়া কংগ্রেসের

দেশের অর্থনীতির গতি বাড়াতে এই নিয়ে তিন সপ্তাহে তিনবার পদক্ষেপ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)

 Share
EMAIL
PRINT
COMMENTS
“দিশাহীন”,  “লোকদেখানো” কাজ নির্মলা সীতারামনের, প্রতিক্রিয়া কংগ্রেসের

অর্থনীতি নিয়ে নির্মলা সীতারামনের ঘোষণা নিয়ে প্রশ্ন তুললেন আনন্দ শর্মা


নয়াদিল্লি: 

দেশের গতিবৃদ্ধি করতে এবং অর্থনীতির নিম্ন গতি আটকাতে শনিবার রফতানি ও আবাসন প্রকল্পে পদক্ষেপ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তা নিয়েই এদিন কটাক্ষ করল কংগ্রেস। তাদের দাবি, অর্থনীতির গতি শ্লথ হওয়ার বিষয়ে “দিশাহীন” অর্থমন্ত্রী, এবং এদিন যে পদক্ষেপগুলি অর্থমন্ত্রী ঘোষণা করেছেন সেগুলি “লোকদেখানো”। ৬ বছরের মধ্যে সবচেয়ে নিম্নগতি হয়ে যাওয়া অর্থনীতিকে চাঙ্গা করতে এদিন আবাসন ও রফতানি শিল্পে একাধিক পদক্ষেপের ঘোষণা করতে সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তারপরেই প্রতিক্রিয়া কংগ্রেসের। সাংবাদিক সম্মেলনে কংগ্রেস মুখপাত্র আনন্দ শর্মা (Anand Sharma) বলেন, “আমি শুধু বলতে পারি, সঙ্কটের এই গতির সঙ্গে কীভাবে সমঝোতা করা হবে, সে বিষয়ে দিশাহীন অর্থমন্ত্রী”।

সাশ্রয়ী ঘর তৈরিতে উৎসাহ দিতে ১০,০০০ কোটি টাকার তহবিল ঘোষণা অর্থমন্ত্রীর

আনন্দ শর্মা বলেন, এর আগে, পদক্ষেপগুলি ঘোষণার পর, পরিস্থিতির অবনতি হয়েছে, এবং শেষ ঘোষণাগুলিতেও কোনও কাজ হবে না।

তিনি বলেন, “বৃহত্তর অর্থনীতির ক্ষেত্রে উদাসীন ভারতের অর্থমন্ত্রী। অর্থনীতির পুনরূজ্জ্বীনের জন্য ব্যাপক প্যাকেজের প্রত্যাশা ছিল”। তাঁর কথায়, “আজ যেমস্ত পদক্ষেপ ঘোষণা করা হয়েছে, তা ভারতের অর্থনীতির পুনরূজ্জীবন ঘটাতে পারবে না, সেগুলি পুরোপুরিই লোকদেখানো, সেগুলি খণ্ড, খণ্ড, এবং সরকারের অহংঙ্কারের প্রকাশ, পরিস্থিতির প্রতি তাদের ঔদাসীন্যের প্রকাশ”।

শনিবার, দেশের অর্থনীতির গতি ফেরাতে সাংবাদিক সম্মেলন করে একাধিক পদক্ষেপের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলী সীতারামন।

রফতানিকে উৎসাহ দিতে একাধিক পদক্ষেপ ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের

জুন পর্যন্ত প্রথম ত্রৈমাসিকে, দেশের অর্থনীতির বৃদ্ধির গতি কমে দাঁড়িয়েছে ৫ শতাংশ, এমনটাই দেখা গিয়েছে সরকারি তথ্যে। বিক্রি কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অটোমোবাইল থেকে শুরু করে ভোগ্যপণ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।

এদিন নির্মলা সীতারামন ঘোষণা করেন, এদিনের পদক্ষেপ ব্যাঙ্কগুলিকে অতিরিক্ত ৬৮,০০০ কোটি টাকা রফতানি ঋণ দিতে পারবে, তিনি বলেন, অগ্রাধিকার দেওয়া ক্ষেত্রগুলিতে ঋণনীতি আরও সহজ করবে সরকার। 

অন্যান্য আরও বেশ কয়েটি পদক্ষেপ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তারমধ্যে রয়েছে, রফতানি কারকদের ঋণ দেওয়া ব্যাঙ্কগুলির বিমার পরিমাণ বাড়ানো এবং রফতানিকে আরও উৎসাহিত করতে বেশ কিছু পরিষেবার ডিজিটালাইজেশন করা।

( PTI-এর তথ্য সংযোজিত হয়েছে)



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................