This Article is From Sep 09, 2019

‘জাতীয় দল’ তকমা বাঁচাতে কমিশনের মুখোমুখি তৃণমূল সহ তিন দল

তৃণমূল কংগ্রেস জানিয়েছে, ২০১৪ সালে তাদের এই তকমা দেওয়া হয়। অন্তত ২০২৪ সাল পর্যন্ত তাদের সুযোগ দেওয়া হোক।

‘জাতীয় দল’ তকমা বাঁচাতে কমিশনের মুখোমুখি তৃণমূল সহ তিন দল

সোমবার শুনানির জন্য কমিশনের মুখোমুখি হয়েছিল এই তিন দল।

নয়াদিল্লি:

‘জাতীয় দল'-এর (National Party Status) তকমা না কেড়ে নেওয়ার জন‌্য জাতীয় নির্বাচন কমিশনের কাছে আর্জি তৃণমূল কংগ্রেস (TMC), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ও সিপিআই (CPI)-র। তাদের অনুরোধ, তাদের নতুন করে করে সুযোগ দেওয়া হোক নির্বাচনী পারফরম্যান্স ভাল করার জন্য। তিন দলই কমিশনকে জানিয়েছে, তারা পুরনো দল। এবং জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং কেবলমাত্র সাম্প্রতিক নির্বাচনী ফলাফলের উপরে ভিত্তি করে তাদের অবস্থানের যেন বিচার না করা হয়। সোমবার শুনানির জন্য কমিশনের মুখোমুখি হয়েছিল এই তিন দল। এর আগে শোকজ নোটিশে সাড়া দিয়েও ওই তিন দল জানিয়েছিল‌, তাদের ‘জাতীয় দল'-এর তকমা কেড়ে নেওয়া উচিত নয় এবারের লোকসভা ‌নির্বাচনের ফলাফলের ভিত্তিতে।জানা গিয়েছে, সিপিআই জানিয়েছে কংগ্রেসের পর তারাই দেশের সবথেকে পুরনো দল। সাম্প্রতিক লোকসভায় ভাল ফল না করলেও বহু রাজ্যে আসন পেয়েছে তারা এবং সংবিধানের শক্তিবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

অনেকটা সুস্থ, বাড়ি ফিরলেন বুদ্ধদেব ভট্টাচার্য

তৃণমূল কংগ্রেস জানিয়েছে, ২০১৪ সালে তাদের এই তকমা দেওয়া হয়। অন্তত ২০২৪ সাল পর্যন্ত তাদের সুযোগ দেওয়া হোক।

এর আগে ২০১৪ সালের নির্বাচন‌ে হারের পর সিপিআই, বিএসপি ও এনসিপি তাদের জাতীয় দলের তকমা হারানোর পরিস্থিতিতে পড়েছিল।

এরপর ২০১৬ সালে নির্বাচন কমিশন নিয়মে পরিবর্তন আনে। জানিয়ে দেয়, ৫ বছরের জায়গায় ১০ বছর অন্তর কোনও দলের ‘জাতীয় দল' তকমা নিয়ে আলোচনা হবে।

এবারের লোকসভায় ১০টি আসন জেতার পাশাপাশি বিধানসভাতেও কিছু আসন জেতার কারণে এবার বিএসপিকে আর তেমন কোনও সম্ভাবনার মুখে পড়তে হয়নি।

‘ইলেকশন সিম্বলস (রিজার্ভেশন অ্যান্ড অ্যালটমেন্ট) অর্ডার, ১৯৬৮' অনুযায়ী কোনও রাজনৈতিক দলকে ‘জাতীয় দল' বলা হবে তখনই যখন তার প্রার্থীরা অন্তত ৬ শতাংশ ভোট পাবেন চার বা ততোধিক রাজ্যে লোকসভা বা বিধানসভা নির্বাচনে। এছাড়াও লোকসভায় তাদের অন্তত চারজন সদস্য থাকতে হবে।

এখনও পর্যন্ত এই তকমা রয়েছে জাতীয় কংগ্রেস, বিজেপি, বিএসপি, সিপিআই, সিপিআই(এম), তৃণমূল কংগ্রেস, এনসিপি ও ন্যাশনাল পিপলস পার্টি অফ মেঘালয়ের।

.