This Article is From Nov 13, 2018

"দাঙ্গার সময় চোখে ঠুলি পরেছিলেন মোদী", জাকিয়া জাফরির পিটিশন শুনবে সুপ্রিম কোর্ট

আগামী সোমবার সুপ্রিম কোর্টে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি হতে চলেছে। পিটিশন জমা দিয়েছিলেন গুজরাট দাঙ্গায় অন্যতম ক্ষতিগ্রস্ত জাকিয়া জাফরি। 

বিশেষ তদন্তকারী দলের রিপোর্টকে গত বছর সমর্থন জানিয়েছিল গুজরাট হাইকোর্ট

হাইলাইটস

  • বিশেষ তদন্তকারী দলের রিপোর্টকে সমর্থন জানিয়েছিল গুজরাট হাইকোর্ট
  • মোদী দাঙ্গা থামানোর জন্য সমস্ত চেষ্টা করেছিলেন, জানায় ওই দল
  • জাকিয়া জাফরির স্বামী এহসান জাফরি মারা যান আহমেদাবাদের হিংসায়
নিউ দিল্লি:

আগামী সোমবার সুপ্রিম কোর্টে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি হতে চলেছে। পিটিশন জমা দিয়েছিলেন গুজরাট দাঙ্গায় অন্যতম ক্ষতিগ্রস্ত জাকিয়া জাফরি।  গুজরাট হাইকোর্ট গত বছর নাকচ করে দিয়েছিল তার রায়ের বিরুদ্ধে ওঠা পিটিশনটি। সেই পিটিশনে গুজরাটের ২০০২ সালের দাঙ্গার সময়ে তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করা হয়েছিল। যদিও, বিশেষ তদন্তকারী দল ততদিনে ক্লিনচিট দিয়ে দিয়েছিল মোদীকে। ২০১২ বিশেষ তদন্তকারী দল যে রিপোর্ট পেশ করেছিল, তাতে বলা হয়েছিল, গুজরাটে দাঙ্গা থামানোর জন্য সমস্তরকম সম্ভাব্য পদক্ষেপ গ্রহণ করেছিল নরেন্দ্র মোদীর নেতৃত্বে তৎকালীন রাজ্য সরকার। সেই রিপোর্টকেই পুনর্বিবেচনা করে দেখবে সুপ্রিম কোর্ট। গোধরা স্টেশনে সবরমতী এক্সপ্রেস জ্বালিয়ে দিয়ে ৫৯ জন করসেবককে হত্যা করার পর ওই দাঙ্গা লাগে গুজরাটে আজ থেকে ১৬ বছর আগে।

জাকিয়া জাফরি সহ আরও কয়েকজন যে পিটিশন জমা দিয়েছেন সুপ্রিম কোর্টের কাছে, সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, রাজ্যে যখন দাঙ্গা চলছিল, তখন তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী চোখে ঠুলি পরে বসেছিলেন। 

২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি আহমেদাবাদের গুলবার্গ সোসাইটিতে হিংসার ঘটনায় কংগ্রেস সাংসদ এহসান জাফরি নিহত হন। জাকিয়া জাফরি তাঁরই স্ত্রী। ওই সময় পুলিশকে একাধিকবার সবকিছু জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ করেন জাকিয়া। 

২০১৪ সালে বিশেষ তদন্তকারী দলের রিপোর্টের বিরুদ্ধে পিটিশন দাখিল করতে তিনি হাইকোর্টের শরণাপন্ন হয়েছিলেন। 

গুলবার্গ সোসাইটির হিংসার ঘটনায় নিহত হয়েছিলেন ৬৯ জন।

zakia jafri

 

.