This Article is From Aug 08, 2018

রাজনৈতিক গুরু আন্নাদুরাইয়ের পাশেই সমাধিস্থ হলেন করুণানিধি

রায় দিয়ে দিল আদালত। করুণানিধির শেষকৃত্য সম্পন্ন হতে চলেছে চেন্নাইয়ের মেরিনা বিচেই।

হাইলাইটস

  • AIADMK government had rejected DMK request for burial along Marina beach
  • Madras High Court held midnight hearing on DMK's petition on burial
  • M Karunanidhi, 94, died at Chennai's Kauvery Hospital on Tuesday evening
চেন্নাই: অজস্র মানুষকে কাঁদিয়ে তামিলনাড়ুর প্রিয় কালাইনার সমাধিস্থ হলেন মেরিনা বিচে। চেন্নাইয়ের রাজাজি হলে করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছিলেন হাজার হাজার মানুষ। সেখানেই শ্রদ্ধা জানানোর উন্মাদনায় পদপিষ্ট হলেন বহু মানুষ। অবস্থা সামাল দিতে লাঠি চালাতে হয় পুলিশকে। গতকাল সন্ধে ছ'টা দশ নাগাদ দ্রাবিড় রাজনীতির প্রাণপুরুষ মুথুভেল করুণানিধি চেন্নাইয়ের কাবেরী হাসপাতালে 94 বছর বয়সে প্রয়াত হলেন। কিন্তু, তাঁর মৃত্যুর পর তাঁর শেষকৃত্য নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। মাদ্রাজ হাইকোর্ট সিদ্ধান্ত নিল তামিল রাজনীতির অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের মতোই করুণানিধির শেষকৃত্যও মেরিনা বিচেই সম্পন্ন হবে। এই নিয়ে করুণানিধির দল ডিএমকে একটি পিটিশনও জমা দিয়েছিল আদালতকে। ডিএমকের প্রাণপুরুষ করুণানিধি বয়সজনিত কারণে অসুস্থ হয়ে ভর্তি হন চেন্নাইয়ের কাবেরী হাসপাতালে। সেখানে তিনি মোট 11 দিন ধরে ছিলেন। মঙ্গলবার সন্ধ্যাবেলায় তাঁর প্রয়াণের কথা ঘোষণা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য

     

    1. তাঁর অন্যেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকতে দলনির্বিশেষে সারা দেশ থেকেই এসেছিলেন নেতারা। 

    2. কাঁধে হলুদ শাল ও চোখে কালো চশমা পরে জীবিত অবস্থায় নিজস্ব স্টাইল স্টেটমেন্ট তৈরি করে নেওয়া করুণানিধির দেহকে আজ মুড়ে রাখা হল জাতীয় পতাকায়। 

    3. তাঁর রাজনৈতিক গুরু আন্নাদুরাইয়ের পাশেই সমাধিস্থ হলেন করুণানিধি। কফিনের গায়ে লেখা রইল- "সারা জীবন কারও সাহায্য ছাড়াই লড়াই চালিয়ে গিয়েছিলেন যিনি, তিনিই আজ চিরবিশ্রামে চলে গেলেন"।

    4.  গোটা দেশ জুড়ে যখন করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানানোর ঢল নেমেছিল। সেই সময়েই তাঁর শেষকৃত্য মেরিনা বিচে হবে কি না, তা নিয়ে মাদ্রাজ হাইকোর্টে বিতর্ক চলছিল ডিএমকে এবং এআইএডিএমকের মধ্যে।

    5. এর আগে  তামিলনাড়ুর দুজন মুখ্যমন্ত্রীর স্মৃতিসৌধ তৈরি হয়েছে মেরিনা বিচে। আন্নাদুরাই এবং এমজি রামচন্দ্রন।

    6. দু’বছর আগে জয়ললিতার প্রয়াণের পর জলতল থেকে পাঁচশো মিটারের মধ্যে কোনও কিছু নির্মাণ করার ওপর যে নিষেধাজ্ঞা  ছিল তা তুলে দেওয়া হয়েছিল।  জয়ললিতার শেষকৃত্যের জন্য যে অনুমতি দেওয়া হয়েছিল, তা দেখতে চাইল আদালত।  

    7.  ডিএমকের তরফ থেকে প্রশ্ন করা হয় একই সৌজন্য তাদের কালাইনারের ক্ষেত্রেও কেন দেখানো হবে না। আমরা এই মুহূর্তেই স্মৃতিসৌধ অতটা চাইছি না। কেবল চাইছি, তাঁকে যেন তাঁর রাজনৈতিক গুরুর পাশেই শায়িত রাখা হয়”, বলেছিলেন দলের মুখপাত্র এ সর্বানন।

    8.  মেরিনা বিচে জয়ললিতার স্মৃতিসৌধের বিরুদ্ধে পিটিশন জমা দিয়েছিলেন যাঁরা এর আগে, প্রত্যেকেই সেই পিটিশন তুলে নেন।

    9. কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও এআইএডিএমকে নেতৃত্বকে প্রশ্ন করেন, তাঁরা এই বিশাল শেষকৃত্য অনুষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনা করতে সক্ষম কি না।

    10. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বহু রাজ্যের মুখ্যমন্ত্রী, রাহুল গান্ধী সহ দেশের অজস্র বিশিষ্ট মানুষ করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন তামিলনাড়ুতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করুণানিধিকে শেষ শ্রদ্ধা জানিয়ে কথা বলেন তাঁর পুত্র স্ট্যালিন এবং কন্যা কানিমোঝির সঙ্গে।



    Post a comment
    .