This Article is From Nov 18, 2019

পিতৃতন্ত্রের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে এবার আপনাকে সাহায্য করবে নয়া অ্যাপ

Smashboard App: নতুন এই সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে পেশাদার বিশেষজ্ঞদের পাশাপাশি মিলবে নারীবাদীদের সন্ধানও

বিভিন্ন সময় নিগৃহীত হওয়া মানুষদের একত্রিত করতেই ওই অ্যাপের প্রয়োজন হয়ে পড়ে, জানান নূপুর তিওয়ারি

নয়া দিল্লি:

দেশে ক্রমশই বাড়ছে নারী নির্যাতনের মতো ঘটনা। এবার তাই বেশ কিছু তরুণী সহ সব বয়সের মহিলারাই এবার পুরুষতন্ত্রের (Patriarchy) বিরুদ্ধে লড়াই করতে একত্রিত হলেন।  শনিবার দিল্লির মিরান্ডা কলেজে নিজেদের অধিকারের দাবিতে সোচ্চার হতে একসঙ্গে হাতে হাত ধরেন তাঁরা। আর তাঁদের এই লড়াইয়ে সহায়তা করবে এক নতুন বন্ধু,  স্ম্যাশবোর্ড অ্যাপ (Smashboard App),  যা "পিতৃতন্ত্রের বিরুদ্ধে লড়াই করা সমস্ত লিঙ্গের মানুষদের জন্যে বিশেষ বৈশিষ্ট্যযুক্ত একটি বিকল্প সামাজিক মিডিয়া নেটওয়ার্ক"। এই নতুন সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে পেশাদার বিশেষজ্ঞদের পাশাপাশি মিলবে নারীবাদীদের সন্ধানও। বিভিন্ন সময় নিগৃহীত হওয়া মানুষদের একত্রিত করতেই ওই অ্যাপের প্রয়োজন হয়ে পড়ে, জানান স্ম্যাশবোর্ড অ্যাপের প্রতিষ্ঠাতা নূপুর তিওয়ারি ।

নূপুর তিওয়ারি বলেন, "স্ম্যাশবোর্ডের ধারণাটি এসেছে বিভিন্ন সময় যাঁরা নিগৃহীত হয়েছেন তাঁরা যাতে ওই নিগ্রহের বিরুদ্ধে প্রতিবাদ করতে কিছু বন্ধুকে পাশে পান সেই লক্ষ্য নিয়ে। হয়তো কেউ জীবনের কোনও তিক্ত অভিজ্ঞতার কারণে একরকম ট্রমায় রয়েছেন, কিন্তু তিনি সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে চান। এই ক্ষেত্রে এখানে আপনি সেই বিশেষজ্ঞদের খুঁজে পেতে পারেন যাঁরা আপনার মানসিক সমস্যা সহ অন্যান্য সমস্যার সমাধান করতে কিছুটা সাহায্য করতে পারেন। আমরা মনে করেছি একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক তৈরি করা প্রয়োজন যেখানে আমরা পিতৃতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ে ইচ্ছুক মানুষজন একসঙ্গে হতে পারি, যাতে এই আন্দোলন বা প্রতিবাদ অথবা ঘুরে দাঁড়ানোর কাজগুলি আরও সহজ হয়"।

শহর কলকাতায় মানসিক ভারসাম্যহীন মহিলাকে গণধর্ষণ!

ওই প্ল্যাটফর্মটির লক্ষ্য হল হ্যাশট্যাগ আন্দোলনের বাইরে গিয়ে ডিজিটাল পথেই বিভিন্ন সময় নিগ্রহের বিরুদ্ধে লড়াই করা মানুষজনের সঙ্গে  সংযোগ স্থাপন, তাঁদের কষ্টের গল্প ভাগ করে নেওয়া, তাঁদের নির্ভরতা সহ সহায়তা দেওয়ার জন্য একটি নিরাপদ জায়গা তৈরি করা। পিতৃতান্ত্রিক সমাজে বিভিন্ন সময় তাঁদের উপর হওয়া হিংসা বা নিগ্রহের বিরুদ্ধে লড়াইয়ের জন্য কিছু সাহস বা উৎসাহ যোগাতেই এই আয়োজন বলে জানিয়েছেন স্ম্যাশবোর্ড অ্যাপের প্রতিষ্ঠাতা।

কিশোরীকে গণধর্ষণ করে ভিডিও! মূল অভিযুক্তকে গণধোলাই, পগারপার ২ অভিযুক্ত

স্ম্যাশবোর্ড অ্যাপটিকে সমর্থন করেছেন দি ভ্যাজাইনা মনোলোগাজ খ্যাত ইভ এনসেলারও (Eve Ensler) , যিনি এই সপ্তাহে ভারতে মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ ও যৌনহিংসা বন্ধে বিশ্বব্যাপী ওয়ান বিলিয়ন রাইজিং ২০২০ নামে একটি আন্দোলন শুরু করেছেন।

স্ম্যাশবোর্ড আশা করছে যে খুব তাড়াতাড়ি এই অ্যাপ্লিকেশনটি ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষাতে হয়ে গেলে আরও মহিলারা ডিজিটাল মাধ্যমে প্রতিবাদের রাস্তায় নেমে আসবেন।

.