This Article is From Jul 26, 2019

"মহামারির আকার নিচ্ছে গণপিটুনি": মোদির হস্তক্ষেপ চেয়ে চিঠি অভিনেত্রী স্বরার

পশ্চিমবঙ্গের ৪৯ জন বিশিষ্ট জনের স্বাক্ষর সম্বলিত চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পাঠানোর পরেই মুখ খুললেন মুম্বইয়ের অভিনেতা স্বরা ভাস্বর।

কড়া হাতে হিংসা দমনের অনুরোধ স্বরার

মুম্বই:

বাংলার বুদ্ধিজীবীদের পর এবার সরব হচ্ছেন মুম্বইয়ের শিল্পীরাও। মঙ্গলবার, পশ্চিমবঙ্গের ৪৯ জন বিশিষ্ট জনের স্বাক্ষর সম্বলিত চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) কাছে পাঠানোর পরেই বুধবার দেশে ছড়িয়ে পড়া হিংসা, নির্বিচারে গণহত্যা (Mob killings) নিয়ে মুখ খুললেন মুম্বইয়ের অভিনেতা স্বরা ভাস্কর (Swara Bhasker)। তাঁর কথায়, দেশে, রাজ্যগুলোতে মহামারির আকার নিচ্ছে হিংসা। দ্রুত তা ছড়িয়ে পড়ছে এক জেলা থেকে অন্য জেলায়। এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে। দেশজুড়ে হিংসার এই আবহ একেবারেই কাম্য নয়। এবিষয়ে দ্রুত নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চেয়ে এবার চিঠি দিলেন স্বরাও।

জয় শ্রী রাম বিতর্কে মোদিকে চিঠি অপর্ণা সেন, রামচন্দ্র গুহদের

এক অনুষ্ঠানে গিয়ে নীল বাটে সন্নাটা-র অভিনেত্রীর দাবি, "এখন আর কোনও নির্দিষ্ট অঞ্চলে নয়, গণহত্যা বা গণপিটুনির মতো নিন্দনীয় ঘটনা দ্রুত ছড়িয়ে পড়ছে দেশ জুড়ে। এমন নিন্দনীয় ঘটনা থেকে আর বোধহয় মুখ ফিরিয়ে থাকা সম্ভব নয়। অন্যের ঘাড়ে আর বোধহয় দোষ চাপানোও সম্ভব নয়।" 

তাঁর আরও দাবি, "দেশ জুড়ে যা হচ্ছে সেটা ঠিক হচ্ছে না। এখন কড়া পদক্ষেপ না নিলে এই ঘটনা আরও ছড়াবে। সুস্থ পরিবেশ নষ্ট হবে দেশের।"  

"গত তিন-চার বছর ধরে এই বিষয় নিয়ে বারবার বলছি বা বলার চেষ্টা করছি। মানব সুরক্ষা আইন তৈরির অনুরোধও জানিয়েছি। সেই অনুরোধে কান পাতেনি কেউ। বরং, দেশের পরিস্থিতির আরও অবনতি ঘটেছে" এমনটাই মত স্বরার।

প্রধানমন্ত্রীকে চিঠি লেখায় খুনের হুমকি! থানায় অভিযোগ অভিনেতা কৌশিক সেনের

এই হিংসা থামাতে তাই স্বরার পরামর্শ, "এখন প্রথম কাজ হবে জেলা স্তরে প্রশাসনকে আরও কড়া হওয়ায়। কঠোর হাতে এই ধরনের হিংসাত্মক কাজ বন্ধ করা। আশা, মোদিজি যদি নিজে বিষয়টি দেখেন তাহলে তাড়াতাড়ি কোনও পদক্ষেপ করা সম্ভব হবে। " একই সঙ্গে জয় শ্রীরাম ধ্বনি নিয়েও তাঁর আপত্তির কথা জানিয়েছেন অভিনেত্রী। তাঁর মতে, এই ধরণের ধ্বনি দেশকে, জনসাধারণকে হিংসার পথে, জাতি বিদ্বেষের পথে এগিয়ে দিচ্ছে।

প্রধানমন্ত্রীর কাছে তাই স্বরার একান্ত অনুরোধ, "মাননীয় মোদিজি... যত শীঘ্র সম্ভব মুসলিম, দলিত এবং নিম্নশ্রেণির মানুষদের যেভাবে হত্যা করা হচ্ছে সেটা দেশের পক্ষে খুবই ক্ষতিকর। জাতীয় অপরাধ সংক্রান্ত পরিসংখ্যান বলছে, ২০১৬-য় দলিত খুন হয়েছিলেন ৮৪০। চলতি বছরে সেই সংখ্যা বেড়েছে আরও। তাই দ্রুত আপনার হস্তক্ষেপ চাইছি আমরা।"  স্বরার এই চিঠিতে সই করেন পরিচালক মণিরত্নম, শ্যাম বেনেগাল, অনুরাগ কাশ্যপের মতো প্রথম সারির পরিচালকেরা। 

.