This Article is From Apr 20, 2020

মহারাষ্ট্রে গণপিটুনিতে সাধুদের মৃত্যু প্রসঙ্গে অমিত শাহর সঙ্গে কথা উদ্ধব ঠাকরের

নিগ্রহের ফলে দুই ব্যক্তির মৃত্যু ঘটে। তাঁরা সাধু। তৃতীয় ব্যক্তি তাঁদের গাড়ির চালক।

মহারাষ্ট্রে গণপিটুনিতে সাধুদের মৃত্যু প্রসঙ্গে অমিত শাহর সঙ্গে কথা উদ্ধব ঠাকরের

সোমবার বিকেলে সাংবাদিকদের এ সম্পর্কে জানান উদ্ধব ঠাকরে। (ফাইল)

মুম্বই:

মহারাষ্ট্রের (Maharashtra) পালঘরে তিনজনকে নিগ্রহ করার অভিযোগে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে বলে সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) জানিয়েছেন। তিনি আরও বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁর এবিষয়ে কথা হয়েছে। তিনি তাঁকে কথা দিয়েছেন বিষয়টি দেখবেন বলে। গত বৃহস্পতিবার রাতে মুম্বই থেকে প্রায় ১২৫ কিমি দূরে ওই মর্মান্তিক নিগ্রহের ঘটনাটি ঘটেছে। শতাধিক অভিযুক্তকে হেফাজতে নেওয়া হয়েছে। উদ্ধব ঠাকরে জানিয়েছেন, গ্রামবাসীরা এলাকায় চোর ঢুকে পড়ার গুজব শুনেছিল। তারপরই ভুল করে তিন ব্যক্তিকে অপরাধী মনে করে তাঁদের উপরে চড়াও হয়। উদ্ধব ঠাকরে সকলের কাছে আর্জি জানিয়ে বলেন, ‘‘বিষয়টিকে সাম্প্রদায়িক করে তুলবেন না। এর মধ্যে কোনও সাম্প্রদায়িক সূত্র নেই।''

দাদরা নগর হাভেলির সীমান্তে অবস্থিত ওই গ্রামটি। আক্রান্তরা সেখান দিয়ে যাওয়ার সময় পুলিশ তাঁদের বাধা দেয়। এরপর তাঁরা আক্রান্ত হন গ্রামবাসীরেদর দ্বারা। জানিয়েছেন উদ্ধব ঠাকরে। নিগ্রহের ফলে দুই ব্যক্তির মৃত্যু ঘটে। তাঁরা সাধু। তৃতীয় ব্যক্তি তাঁদের গাড়ির চালক।

ঘটনার ভিডিও-ও ছড়িয়ে পড়েছে। এক ভিডিওয় দেখা যাচ্ছে পুলিশ আক্রান্তদের বাঁচাতে এলে তাদের উপরেও চড়াও হচ্ছে গ্রামবাসীরা। অস্ত্র ও লাঠি সঙ্গে নিয়ে তারা পাথর ছুঁড়তে থাকে পুলিশের দিকে। আর একটি ভিডিওতে ৭০ বছরের বৃদ্ধকে প্রাণভিক্ষা করতে দেখা গিয়েছে।

অন্য ভিডিওতে দেখা যাচ্ছে গ্রামবাসীরা পুলিশের গাড়িকে আক্রমণ করেছে। গাড়ির জানলার ও অন্যান্যা কাচ ভেঙে দিয়ে গাড়িটিকে ধাক্কা দিচ্ছে, যতক্ষণ না সেটা গড়িয়ে যায়।

জেলার কালেক্টর কৈলাস শিন্ডে জানিয়েছেন, বেশ কয়েকজন পুলিশকর্মীও আহত হয়েছেন এই ঘটনায়। তিনি সকলের কাছে আর্জি জানিয়েছেন, গুজবে না বিশ্বাস করার জন্য। তিনি বলেন, ‘‘কেউ আপনাদের গ্রামে চুরি করতে আসেনি বা আপনাদের শিশুর কিডনি চুরি করে নিয়ে যাবে না। গ্রামবাসীরা নিজেদের হাতে আইন তুলে নিয়েছে। এর বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ করব আমরা।''

.