অন্ততঃ ৫ বার সুষমা স্বরাজ প্রমাণ করেছেন তিনি ট্যুইটারে রকস্টার ছিলেন

Sushma Swaraj Died: ৯ বারের সাংসদ সুষমা স্বরাজ যখন বিদেশমন্ত্রী ছিলেন তখন খুব সহজেই তাঁর কাছে কোনও সাহায্যের জন্যে আবেদন করা যেত, ও তাঁর দিক থেকে সাড়াও মিলতো।

 Share
EMAIL
PRINT
COMMENTS
অন্ততঃ ৫ বার সুষমা স্বরাজ প্রমাণ করেছেন তিনি ট্যুইটারে রকস্টার ছিলেন

Sushma Swaraj Died: সুষমা স্বরাজ ট্যুইটারে ভারতের অন্যতম অনুসরণীয় রাজনীতিবিদ ছিলেন যাঁর ১৩ কোটিরও বেশি অনুগামী ছিল।


নয়া দিল্লি: 

"সুষমা"-হীন ভারত। মঙ্গলবার রাতে দিল্লির এইমস হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত (Sushma Swaraj dies) হন বিজেপির প্রবীণ নেত্রী ও প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ (Sushma Swaraj Died)। তিন বছর আগে তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়, ৬৭ বছর বয়সী ওই নেত্রীর (Sushma Swaraj death) ইদানীং শরীর খুব একটা ভাল যাচ্ছিল না। একজন রাজনীতিবিদ ছাড়াও তাঁকে একজন ভাল মানুষ হিসাবে মনে রাখবে দেশবাসী। ৯ বারের সাংসদ সুষমা স্বরাজ (Sushma Swaraj Died) যখন বিদেশমন্ত্রী ছিলেন তখন খুব সহজেই তাঁর কাছে কোনও সাহায্যের জন্যে আবেদন করা যেত, ও তাঁর দিক থেকে সাড়াও মিলতো। তিনি গত পাঁচ বছরে ট্যুইটারের (Sushma Swaraj Twitter) মাধ্যমে তাঁর কাছে পৌঁছে যাওয়া বহু ভারতীয়কে সহায়তা করেছেন। 

প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজ প্রয়াত

সুষমা স্বরাজের (Sushma Swaraj) প্রয়াণের পর (Sushma Swaraj death) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটার ওই নেত্রীকে স্মরণ করার সময়, যেভাবে বিদেশমন্ত্রী থাকাকালীন সুষমা স্বরাজ ট্যুইটারে (Sushma Swaraj Twitter) তাঁর কাছে সাহায্য চাওয়া ভারতীয়দের পাশে দাঁড়িয়েছিলেন সেকথাও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী মোদি তাঁকে "একজন চমৎকার প্রশাসক" হিসাবে বর্ণনা করে "ভারত একজন উল্লেখযোগ্য নেত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে," বলে ট্যুইট করেন। "তাঁর সহানুভূতিশীল মনোভাবের কারণে বিশ্বের যে কোনও প্রান্তে যখনই কোনও ভারতীয় সমস্যায় পড়েছেন তাঁর কাছে সহায়তার বিষয়ে আবেদন করেছেন, এই সব ক্ষেত্রে সুষমার সহায়তা করার জন্য" তাঁর প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী।

“অবিস্মরণীয় নেত্রীর প্রয়াণে ভারত মর্মাহত”, প্রতিক্রিয়া প্রধানমন্ত্রী মোদির

সুষমা স্বরাজ ট্যুইটারে (Sushma Swaraj Twitter) ভারতের অন্যতম অনুসরণীয় রাজনীতিবিদ ছিলেন যাঁর ১৩ কোটিরও বেশি অনুগামী ছিল। মৃত্যুর (Sushma Swaraj death) ঘণ্টা তিনেক আগে তিনি তাঁর শেষ ট্যুইটটি করেন যেখানে জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা রদ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদির পদক্ষেপের প্রশংসা করেন, সুষমার ওই শেষ ট্যুইটটি দেড় লক্ষেরও বেশি মানুষ পছন্দ করেন এবং ৩৭ হাজারেরও বেশিবার রি-ট্যুইট করা হয়।

দেখে নিন সেই ৫ বারের ট্যুইট যাতে সুষমা স্বরাজের রসবোধেরও পরিচয় মিলেছে:

"সমস্ত ইংরাজি উচ্চারণই বুঝতে পারি"

মালয়েশিয়ার এক ভারতীয় ব্যক্তি তাঁর বন্ধুকে ভারত থেকে ফিরিয়ে আনার জন্য মার্চ মাসে শ্রীমতি স্বরাজের কাছে সাহায্য চেয়েছিলেন তবে তাঁর ট্যুইটটিতে ব্যাকরণগত কিছু ভুল ছিল। অন্য একজন ওই ব্যক্তিকে হিন্দি বা পাঞ্জাবিতে মন্ত্রীর কাছে ট্যইট করার প্রস্তাব দেওয়ার পরে, শ্রীমতি স্বরাজ (Sushma Swaraj) উত্তর দিয়েছিলেন: "কোনও সমস্যা নেই। বিদেশমন্ত্রী হওয়ার পরে, আমি সমস্ত ধরণের উচ্চারণ এবং ব্যাকরণগত ইংরাজি বুঝতে শিখে গেছি ।"

"ভারতের প্রতি আগ্রহের কারণেই চৌকিদারি করছি"

ইন্দিরা গান্ধির পর প্রথম কোনও মহিলা বিদেশমন্ত্রী হওয়া সুষমা স্বরাজকে এক ব্যক্তি তাঁর ট্যুইটার হ্যান্ডেলে "চৌকিদার" শব্দটি লেখা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্নেরও মজা করে উত্তর দেন তিনি। "যেহেতু আমি ভারতের এবং বিদেশে থাকা ভারতীয়দের স্বার্থরক্ষার চৌকিদারি করছি," বলে জবাব দেন তিনি (Sushma Swaraj) ।

একজন ব্যক্তি ট্যুইটারে সুষমা স্বরাজের (Sushma Swaraj) ট্যুইট প্রতিক্রিয়ার বিষয়ে সন্দিহান হয়ে বলেন যে মন্ত্রী "অবশ্যই" নিজে ট্যুইট করছেন না,সম্ভবত তাঁর হয়ে "কিছু পিআর" এই কাজ করছেন, তখন তিনি জবাব দিয়েছিলেন: "নিশ্চিন্ত থাকুন - এটা আমিই, আমার প্রেতাত্মা নয় "।

"এমনকি আপনি মঙ্গল গ্রহে আটকে থাকলেও"

একবার যখন কোনও ব্যক্তি সুষমা স্বরাজকে মজা করে সাহায্য চেয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি "মঙ্গলগ্রহে আটকে গেছেন", তখনও মজাদার প্রতিক্রিয়া দেন সেই সময়ের বিদেশমন্ত্রী (Sushma Swaraj)। "আপনি মঙ্গল গ্রহে আটকে থাকলেও সেখানে ভারতীয় দূতাবাস আপনাকে সহায়তা করবে", লেখেন সুষমা।

"ভাই, আমি আপনাকে ফ্রিজের সমস্যার বিষয়ে সহায়তা করতে পারব না"

অন্য একজন ট্যুইটার ব্যবহারকারী তাঁকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি (Sushma Swaraj) তাঁকে "ফ্রিজ খারাপ হয়ে যাওয়ার" ব্যাপারে সাহায্য করতে পারেন কিনা, তখন সুষমা স্বরাজ লিখেছিলেন: "ভাই আমি ফ্রিজের ব্যাপারে আপনাকে সহায়তা করতে পারব না। আমি মানুষদের সমস্যা নিয়ে খুব ব্যস্ত আছি।"

"মিডিয়া, দয়া করে হেডলাইন করবেন না ..."

২০১৬ সালে, যখন তিনি রাষ্ট্রপতি ভবনে ১৯ জন নয়া মন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নিতে পারেননি, তখন তিনি (Sushma Swaraj) একটি চিত্তাকর্ষক টুইটে গণমাধ্যমকে পরামর্শ দিয়েছিলেন এই বলে যে: "মিডিয়া - দয়া করে এই হেডলাইনটি করবেন না যে: 'সুষমা শপথ গ্রহণ অনুষ্ঠান এড়ালেন'"।

সেই সময়ে মন্ত্রিসভায় একটি রদবদলের কারণে ওই মন্ত্রীরা শপথ নেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................