This Article is From Apr 20, 2020

অতিরিক্ত মজুত চাল থেকে তৈরি হবে স্যানিটাইজার, জানাল কেন্দ্র

অতিরিক্ত মজুত চাল থেকে তৈরি করা হবে ইথানল, যা থেকে স্যানিটাইজার তৈরি হবে। এবং পেট্রলের সঙ্গেও মেশানো হবে।

অতিরিক্ত মজুত চাল থেকে তৈরি হবে স্যানিটাইজার, জানাল কেন্দ্র

সোমবার কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক এক নির্দেশিকায় একথা জানিয়েছে।

দেশের অতিরিক্ত চাল থেকে তৈরি করা হবে ইথানল। হ্যান্ড স্যানিটাইজারের (Hand-Sanitizers) সরবরাহ বজায় রাখতে এই সিদ্ধান্ত। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে সোমবার এমনটাই জানানো হয়েছে এক নির্দেশিকায়। মনে করা হচ্ছে এই নির্দেশ থেকে বিতর্ক তৈরি হতে পারে। লকডাউন (Lockdown) শুরু হওয়ার পর থেকে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক খাদ্যকষ্টে ভুগছেন। গত কয়েক সপ্তাহে এই বিতর্ক ক্রমে বেড়েছে যে, দেশব্যাপী লকডাউনের ফলে দরিদ্রদের মুখে খাদ্য জুটছে না। অথচ ফুড কর্পোরেশনের গুদামঘর ভর্তি রয়েছে। জৈব জ্বালানি সংক্রান্ত জাতীয় নীতি, ২০১৮-র উল্লেখ করে সরকার এদিন জানিয়েছে এনবিসিসি-র এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই বৈঠকে নেতৃত্ব দেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। প্রসঙ্গত, সরকারের ওই নীতিতে অতিরিক্ত খাদ্যশস্যকে ইথানলে রূপান্তরিত করার কথা বলা হয়েছিল।

করোনা ভাইরাস সংক্রমণ দ্বিগুণ হওয়ার হার কমেছে, জানাল কেন্দ্র

মন্ত্রকের তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ফুড কর্পোরেশন‌ অফ ইন্ডিয়া থেকে প্রাপ্ত অতিরিক্ত চাল থেকে অ্যালকোহল-যুক্ত স্যানিটাইজার নির্মাণ এবং ইথানলের সঙ্গে পেট্রোল মেশানোর পরিকল্পনায় সম্মতি মিলেছে।''

জৈব জ্বালানি সংক্রান্ত জাতীয় নীতিতে বলা হয়েছে, যদি কোনও বছর কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের হিসেব অনুযায়ী অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদিত হয়, তাহলে এই নীতি অনুসারে অতিরিক্ত খাদ্যশস্য থেকে ইথানল তৈরি করায় অনুমতি দেওয়া যাবে জাতীয় জৈব জ্বালানি সমন্বয় কমিটির অনুমোদন পেলে।

করোনা সংক্রমণের বিষয়ে জানতে "পুল টেস্টিং" শুরু করছে রাজ্য

লকডাউন শুরু হওয়ার পর অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দরিদ্রদের অতিরিক্ত খাদ্যের প্রতিশ্রুতি দেন। ৫ কেজি গম বা চাল দেওয়া হবে তাঁদের। তবে কেবল তাঁরাই এটা পাবেন, যাঁদের রেশন কার্ড রয়েছে।

বহু পরিযায়ী শ্রমিক ভিন রাজ্যে আটকে রয়েছেন। তাঁদের সঙ্গে তাঁদের রেশন কার্ড নেই। অনেকের রেশন কার্ড হয়নিই। এই বিপুল সংখ্যক পরিযায়ী শ্রমিক খাবার বিতরণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।