This Article is From Jan 13, 2020

অভিযোগ করা বন্ধ করুন, কংগ্রেস- এনসিপি নেতাদের সতর্ক করলেন প্রাক্তন সাংসদ

মন্ত্রীদের দফতর বণ্টন নিয়ে মহারাষ্ট্রের জোট সরকারের অন্দরে অসন্তোষ তুঙ্গে। সেই অসন্তোষ প্রশমনে এবার সক্রিয় হলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ যশবন্তরাও গদখ।

অভিযোগ করা বন্ধ করুন, কংগ্রেস- এনসিপি নেতাদের সতর্ক করলেন প্রাক্তন সাংসদ

গত মাসেই মন্ত্রিসভার সম্প্রসারন ঘটিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। (ফাইল)

হাইলাইটস

  • অভিযোগ করা বন্ধ করুন। আচরণ সংযত করুন। নয়তো উদ্ধব ঠাকরে পদত্যাগ করবেন
  • কংগ্রেস ও এনসিপি নেতাদের সতর্ক করলেন প্রাক্তন সাংসদ
  • দফতর বণ্টন নিয়ে মহারাষ্ট্রে জোট শরিকদের মধ্যে অসন্তোষ তুঙ্গে
মুম্বই:

মন্ত্রীদের দফতর বণ্টন নিয়ে মহারাষ্ট্রের জোট সরকারের অন্দরে অসন্তোষ তুঙ্গে। সেই অসন্তোষ প্রশমনে এবার সক্রিয় হলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ যশবন্তরাও গদখ।  তাঁর দল-সহ এনসিপির নেতাদের প্রাক্তন ওই সাংসদের আবেদন, 'ব্যবহার ঠিক করুন। অভিযোগ করা বন্ধ করুন। নয়তো উদ্ধব ঠাকরে পদত্যাগ করবেন।' তিনি যুক্তি দিয়েছেন, উদ্ধব ঠাকরে পোড় খাওয়া রাজনীতিবিদ নয়। তাঁর মধ্যে একটা শিল্পীসত্তা আছে। এদিকে শাসক শিবিরের এই অসন্তোষকে কাজে লাগিয়ে মাঠে নেমে পড়েছে বিজেপিও। তাদের দাবি, 'খুব শীঘ্র এই সরকারের পতন হবে। দফতর বণ্টন নিয়ে শরিকদের মধ্যে একটা অসন্তোষ রয়েছে। গত মাসে এক জনসভায় মহারাষ্ট্রের প্রাক্তনমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ দাবি করেছিলেন, সরকার গঠনের পর এক মাস সময় লেগেছে মন্ত্রীদের দফতর বণ্টনে। তারপরেও দফতর নিয়ে অনেক বিধায়ক অখুশি। একজন তো পদত্যাগই করেছেন। এটাই ইঙ্গিত খব বেশী দিন ওই সরকার টিকবে না।

দফতর অপছন্দের, উদ্ধব মন্ত্রিসভা থেকে পদত্যাগ শিবসেনা বিধায়কের

ইতিমধ্যে দফতর নিয়ে অসন্তোষ পরোক্ষ করে শিব সেনা বিধায়ক আব্দুল সাত্তার পদত্যাগ করেছিলেন। যদিও পরে শীর্ষ নেতৃত্বের হস্তক্ষেপে তিনি তাঁর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেছেন।  এদিকে মহা-অঘোরী সরকারে দফতর বণ্টনের নিরিখে সবচেয়ে বেশি লাভবান এনসিপি। স্বরাষ্ট্র, অর্থ, জলসম্পদের মত গুরুত্বপূর্ণ দফতর তাদের অধীনে। উপ-মুখ্যমন্ত্রী হয়েছেন এনসিপির নেতা অজিত পাওয়ার। পাশাপাশি কংগ্রেসের বিধায়ক তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বান মন্ত্রিত্ব পেলেও, মন্ত্রী হতে পারেননি আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বিরাজ চহ্বাণ।

বর্ধিত মন্ত্রিসভাতে ঠাঁই নেই, বিক্ষুব্ধ একাধিক কংগ্রেস বিধায়ক: সূত্র

নেই কংগ্রেসের তরুণ মুখ প্রমীলা শিণ্ডের নামও। ফলে মন্ত্রিত্ব না পেয়ে যারপরনাই ক্ষুব্ধ এই দলীয় বিধায়করা কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি আর মল্লিকার্জুন খাড়গের কাছে দরবার করেন।  একই  এনসিপির। সে দলের একাংশ পছন্দসই দফতর না পেয়ে অখুশি। আরও একটা অংশ মন্ত্রী না হতে পেরে অখুশী। এই ডামাডোলে প্রতিদিন নালিশ, অভিযোগে বিদ্ধ হচ্ছেন দলীয় নেতৃত্ব । সেই অসন্তোষে রাশ টানতেই এদিন সরব হলেন আহমেদনগর থেকে জেতা কংগ্রেসের তিন বারের ওই প্রবীণ সাংসদ।             

.