This Article is From Jun 05, 2020

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে পুরীতে শুরু স্নানযাত্রা

প্রতি বছর জৈষ্ঠ মাসের পূর্ণিমার দিনে অসুস্থ হয়ে পড়েন জগন্নাথ। অসুস্থ থাকেন টানা ১৫ দিন।

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে পুরীতে শুরু স্নানযাত্রা

শুক্রবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে শুরু হল জগন্নাথদেবের স্নানযাত্রা।

আজ, শুক্রবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে (Snana Poornima festival) জগন্নাথদেবের (Lord Jagannath) স্নানযাত্রা। এই বিশেষ দিনে প্রভু জগন্নাথ, বলভদ্র ও দেবী শুভদ্রা স্নান করার জন্য স্নানবেদীতে আহরণ করবেন। এই প্রক্রিয়াকে বলা হয় 'পহণ্ডিবিজয়'। প্রতি বছর জৈষ্ঠ মাসের পূর্ণিমার দিনে অসুস্থ হয়ে পড়েন জগন্নাথ। অসুস্থ থাকেন টানা ১৫ দিন। এই ১৫ দিন জগন্নাথকে ৫৬ ভোগ দেওয়া হয় না। মন্দিরের দরজা থাকে বন্ধ। তাঁকে আয়ুর্বেদিক ভেষজ ভোগ নিবেদন করা হয়। শীতল প্রলেপ লাগানো হয় জগন্নাথের মূর্তিতে। তারপর আসে রথযাত্রা (Ratha Yatra 2020)। আগামী ২৩ জুন রথযাত্রা। কার্যত স্নানযাত্রার দিন থেকেই শুরু হয়ে যায় রথের কাউন্ট ডাউন। সাজো সাজো রব দেখা যায় পুরীতে। কিন্তু এবারে পরিস্থিতি একেবারেই আলাদা।

গোটা পৃথিবী করোনা অতিমারীর কবলে। গত ২৪ মার্চ থেকে দেশব্যাপী লকডাউনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জুন মাস থেকে ধীরে ধীরে লকডাউন তোলার পদক্ষেপ গ্রহণ করা হলেও এবছর কোনও পুণ্যার্থীকেই অনুমতি দেওয়া হয়নি স্নানযাত্রায় অংশ নেওয়ার।

পুরীর মন্দির ও সংলগ্ন এলাকাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলে শুরু হয়েছে উৎসব। একই ভাবে রথযাত্রার দিনও কাউকে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানা যাচ্ছে। মন্দির পরিচালক, সেবায়েতদের নিয়েই অনুষ্ঠিত হতে পারে রথযাত্রা।

.