নিখোঁজ ৩ এনসিপি বিধায়ককে ছাড়াই সরকার গঠনের দাবি জানাল শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

Maharashtra: ২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য পর্যাপ্ত বিধায়কদের সমর্থন আছে, দাবি শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের

নিখোঁজ ৩ এনসিপি বিধায়ককে ছাড়াই সরকার গঠনের দাবি জানাল শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট

Maharashtra Government Formation: দেবেন্দ্র ফড়নবিশের সরকার গঠনের বিরুদ্ধে আবেদন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সেনা-এনসিপি-কংগ্রেস জোট

মুম্বই:

তাঁদের কাছেই আছে সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন, সুতরাং তাঁদেরই মহারাষ্ট্রে সরকার গঠনের (Maharashtra Government Formation) সুযোগ দেওয়া হোক, সোমবার সে রাজ্যের (Maharashtra) রাজ্যপালের কাছে বিধায়কদের সমর্থনের চিঠি জমা দিয়ে দাবি করল শিবসেনা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) এবং কংগ্রেস জোট। ওই তিন দলের জোট ২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য তাঁদের কাছে পর্যাপ্ত বিধায়কদের সমর্থন আছে, এমন দাবি করেছে। এদিক শনিবার সকালেই এনসিপি-র অজিত পাওয়ারকে সঙ্গে নিয়ে মহারাষ্ট্রে সরকার গঠন করেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। সেই ঘটনার ধাক্কা সামলে প্রায় দুদিন পরে রাজ্যপালের কাছে গিয়ে সরকার গঠনের দাবি জানাল শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। যদিও এনসিপি নেতা অজিত পাওয়ার দাবি করেছেন যে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির বিধায়কদের সমর্থন বিজেপির সঙ্গে রয়েছে, এই দাবির প্রমাণ হিসাবে তাঁরা এনসিপির ৫৪ বিধায়কদের মধ্যে ৫১ জনের স্বাক্ষর করা একটি চিঠিও জমা দিয়েছে। কিন্তু বিজেপির দাবি নস্যাৎ করে তিন দলের জোট ২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় (Maharashtra) সংখ্যাগরিষ্ঠতার জন্য তাঁদের কাছে পর্যাপ্ত বিধায়কদের সমর্থন আছে, এমনটাই দাবি করেছে।

"রাজ্যপালের কাছে দেওয়া চিঠিতে ১৭০ বিধায়কের সমর্থন রয়েছে", সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

এদিকে সরকার গঠনের দাবি অনুযায়ী, শিবসেনার ৬৩ জন বিধায়ক রয়েছে, কংগ্রেসের ৪৪ জন, এনসিপির ৫১ জন এবং চতুর্থ দল হিসাবে সমাজবাদী পার্টির দু'জন বিধায়কের স্বাক্ষর সম্বলিত একটি চিঠি রাজ্যপালের কাছে জমা দিয়েছে জোট।

এদিক বিজেপি সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে, তাঁদের কাছে এনসিপির ৫৪ জন বিধায়ক সহ মোট ১৭০ জন বিধায়কের সমর্থন রয়েছে।

মুম্বই বিমানবন্দর সংলগ্ন হোটেলে বিধায়কদের নিয়ে যাচ্ছে এনসিপি

যদিও এনসিপি প্রধান তথা অজিত পাওয়ারের কাকা শারদ পাওয়ার অবশ্য বলেছেন যে ৫০ জনেরও বেশি বিধায়কের সমর্থন এই জোটের পক্ষেই রয়েছে। তিনি এও অভিযোগ করেন যে শিবসেনা নেতৃত্বাধীন জোটের পক্ষে বিধায়কদের কাছ থেকে পাওয়া সমর্থনের চিঠি নিয়েই রাজ্যপালের কাছে জমা দিয়েছেন অজিত পাওয়ার এবং তার উপর নির্ভর করেই বিজেপি সরকার গঠনের দাবি জানায় রাজ্যপালকে।

প্রতি মুহূর্তে বদলাচ্ছে মহারাষ্ট্রের রাজনীতির রং, চোখ রাখুন ভিডিওতে:

Listen to the latest songs, only on JioSaavn.com