This Article is From Jan 18, 2019

মাঝে কেটে গিয়েছে সাত দশক, রাজেন্দ্র প্রসাদের পর কুম্ভমেলায় গেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি থাকাকালীন রাজেন্দ্র প্রসাদ ছাড়া আর কেউ কুম্ভমেলায় যাননি। শুধু যাওয়াই নয় একাধিক কর্মসূচিতে ব্যস্ত হয়ে রইলেন রাষ্ট্রপতি।

মাঝে কেটে গিয়েছে সাত দশক, রাজেন্দ্র প্রসাদের পর কুম্ভমেলায় গেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি বলেন, গান্ধিজির সার্ধ শতবর্ষ এবং কুম্ভমেলা একই বছরে হচ্ছে এটা খুবই ভাল ব্যাপার।

হাইলাইটস

  • রাষ্ট্রপতি থাকাকালীন রাজেন্দ্র প্রসাদ ছাড়া আর কেউ কুম্ভমেলায় যাননি
  • রাষ্ট্রপতি ভবনের তরফে টুইট করেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে
  • গত বছরের ‘মাঘ মেলা’-তেও পরিবার নিয়ে গিয়েছিলেন দেশের প্রথম নাগরিক
এলাহাবাদ:

সস্ত্রীক কুম্ভমেলায় গেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর আগে দেশের রাষ্ট্রপতি থাকাকালীন রাজেন্দ্র প্রসাদ ছাড়া আর কেউ কুম্ভমেলায় যাননি। শুধু যাওয়াই নয় একাধিক কর্মসূচিতে ব্যস্ত হয়ে রইলেন রাষ্ট্রপতি। প্রমথ নিকেতন ক্যাম্পে গিয়ে মহত্মা গান্ধি সম্পর্কিত একটি সামিটের উদ্বোধন করেন তিনি। পাশাপাশি অংশ নেন গঙ্গা পুজোতেও। তাঁকে বলতে  শোনা যায় এই মেলায় আসতে পেরে তিনি  নিজেকে ভাগ্যবান মনে করছেন।

রাষ্ট্রপতি ভবনের  তরফে টুইট করেও  বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তাতে  লেখা হয়েছে  ১৯৫৩ সালে তৎকালীন রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদের পর এই প্রথম  কোনও রাষ্ট্রপতি কুম্ভমেলায় গেলেন। টুইটে আরও লেখা হয়েছে রাষ্ট্রপতি মনে  করেন ভারতের  আধ্যাত্মিক এবং  সাংস্কৃতিক ঐতিহ্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে কুম্ভ।

ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানে সাওয়ার হয়ে স্ত্রী সবিতা কোবিন্দকে নিয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ বামরুয়ালি বিমান বন্দরে পৌঁছন রাষ্ট্রপতি।  তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন  উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছিলেন যোগী মন্ত্রিসভার অন্য সদস্যরাও।

রাষ্ট্রপতি বলেন, গান্ধিজির সার্ধ শতবর্ষ এবং কুম্ভমেলা একই বছরে হচ্ছে এটা খুবই ভাল ব্যাপার।

পরে গঙ্গা-যমুনা এবং সরস্বতী নদীর সঙ্গম স্থলে গিয়ে গঙ্গা পুজোয় অংশ নেন কোবিন্দ। এর আগে গত বছরের ‘মাঘ মেলা'-তেও পরিবার নিয়ে গিয়েছিলেন দেশের প্রথম নাগরিক।

 

দেখুন ভিডিও:

 

.