This Article is From Aug 31, 2018

দেখুন : ভারত-পাক জওয়ানদের একসঙ্গে পা মেলানো !

বলিউডের গানের সঙ্গে পা মেলালেন ভারত এবং পাকিস্তানের সেনা জওয়ানরা। রাশিয়ায় সন্ত্রাস দমন সংক্রান্ত একটি মহড়া শেষ হওয়ার পর এভাবেই মেতে উঠল   দুদেশের সেনা বাহিনী।

দেখুন : ভারত-পাক জওয়ানদের একসঙ্গে পা মেলানো !

মহাড়ার নাম দেওয়া হয়েছিল, ‘পিসফুল মিশন, 2018’।

নিউ দিল্লি:

বলিউডের গানের সঙ্গে পা মেলালেন ভারত ও পাকিস্তানের সেনা জওয়ানরা। রাশিয়ায় সন্ত্রাস দমন সংক্রান্ত একটি মহড়া শেষ হওয়ার পর এভাবেই মেতে উঠল দু'দেশের সেনা বাহিনী। সেই ভিডিও এখন ভাইরাল হয়েছে। চিনের সংস্থা এসসিও-র আয়োজনে রাশিয়ার চেব্রাকুল শহরে এই মহড়ার আয়োজন হয়। দিল্লিতে অবস্থিত রাশিয়ার দূতাবাসের তরফে টুইট করে এই বিষয়টি জানানো হয়। সঙ্গে জুড়ে দেওয়া ভিডিয়োতেই দু'দেশের সেনা জওয়ানদের নাচতে দেখা যাচ্ছে। 2001 সালে তৈরি হয় এই সংস্থা। কিন্তু তখন ভারত এবং পাকিস্তান এই সংগঠনের সর্বক্ষণের সদস্য ছিল না। গত বছর জুন মাসে মেলে স্থায়ী সদস্য পদ। তারপর এটাই প্রথম মহড়া।  

এই মহড়ার নাম দেওয়া হয়েছিল, ‘পিসফুল মিশন, 2018’। চিন, রাশিয়া, কাজাঘিস্তান, তাজিকিস্তান, ভারত এবং পাকিস্তানের  হাজার তিনেক সেনা জওয়ান এই কর্মসূচিতে হাজির ছিলেন। ভারত থেকে গিয়েছিলেন 200 জন। এদিকে, ভারত- পাকিস্তানের একসঙ্গে মহড়ায় যোগ দেওয়া নিয়ে আপত্তি জানায়নি চিন। সেদেশের বিদেশ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন এই বিষয়টিকে আমরা স্বাগত জানিয়েছি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দিক থেকে এই দু'টি দেশ গুরুত্বপূর্ণ। তাই এই দু'টি দেশের মধ্যে আলোচনা রাস্তা খোলা খুবই জরুরি। সেক্ষেত্রে এই মহড়াও বড় ভূমিকা পালন করতে পারে বলে আর আশা। আর এখন এই কাজটি করা গেলে আগামী দিনের দু'টি দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও ভাল করা সম্ভব বলে তিনি মনে করেন।

( পিটিআই এবং আইএএনএস-এর দেওয়া তথ্য নিয়ে)

.