“বলুন জয় শ্রী রাম” মুসলিম বিধায়ককে জবরদস্তি ঝাড়খণ্ডের মন্ত্রীর, প্রকাশ্যে সেই ভিডিও

ঝাড়খণ্ডের বিজেপি সরকারের নগরোন্নয়ন দফতরের মন্ত্রী সি পি সিং ঘটালেন এই কাণ্ড

 Share
EMAIL
PRINT
COMMENTS

ইরফান আনসারিকে "জয় শ্রী রাম" বলতে বাধ্য করছেন ঝাড়খণ্ডের মন্ত্রী


রাঁচি: 

গণপিটুনিতে মৃত্য়ুর পর ফের একবার খবরের শিরোনামে উঠে এল ঝাড়খণ্ড (Jharkhand)। এবার প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর ভিডিও যেখানে দেখা যাচ্ছে রাজ্য বিধানসভার বাইরে কংগ্রেসের মুসলিম বিধায়ককে "জয় শ্রী রাম" (Jai Shri Ram) বলার জন্যে জবরদস্তি করছেন ঝাড়খণ্ডের এক মন্ত্রী। এই ভিডিও প্রকাশ্যে আসার পরেই ফের একবার জয় শ্রী রাম বিতর্ক দানা বেঁধেছে। "ইরফান ভাই, আমি আপনাকে জোর গলায় 'জয় শ্রী রাম' বলার জন্যে অনুরোধ করছি", রীতিমতো কংগ্রেস বিধায়ক ইরফান আনসারিকে ধরে নিয়ে বলতে  শোনা যায় বিজেপি সরকারের ওই মন্ত্রী সি পি সিংকে। তারপর তিনি ওই মুসলিম বিধায়ককে বলতে বলেন যে, "তাঁর পূর্বপুরুষ রামভক্ত ছিলেন, বাবরভক্ত নন"।

"আপনারা রামের নাম ব্যবহার করে ভয় দেখাতে চাইছেন...আপনাদের মতো লোকজন রামের নামকে কলঙ্কিত করছেন। এই মুহূর্তে যেটা সবচেয়ে প্রয়োজন তা হল কর্মসংস্থান, বিদ্য়ুৎ, জল পরিষেবা, নিকাশী ব্যবস্থা", উত্তরে এমনটাই বলতে শোনা যায় কংগ্রেস বিধায়ক আনসারিকে।

"আমি আপনাকে ভয় দেখাতে বলছি না। ভুলে যাবেন না আপনার পূর্বপুরুষেরা 'জয় শ্রী রাম' (Jai Shri Ram) বলতেন... তৈমুর, বাবর, গজনী আপনার পূর্বপুরুষ ছিলেন না। আপনার পূর্বপুরুষরা শ্রী রামের অনুসারী ছিলেন," একথাও বলেন শ্রী সিং ।

ঝাড়খণ্ডে (Jharkhand) বিজেপি সরকারের নগরোন্নয়ন, গৃহ নির্মাণ ও পরিবহন দফতরের মন্ত্রী হলেন ওই সি পি সিং। আর ইরফান আনসারি কংগ্রেসের টিকিটে ঝাড়খণ্ডের জামতারা থেকে নির্বাচিত হয়ে বিধায়ক হয়েছেন। যদিও বিজেপির রাজ্য বিজেপি নেতাদের দাবি ওই বিষয়টির ভুল ব্যাখ্যা করা হচ্ছে, দুই মন্ত্রীর মধ্যে ঠাট্টার ছলে কথা হচ্ছিল ।

"জয় শ্রী রাম" (Jai Shri Ram) নিয়ে সংখ্যালঘু বা মুসলিমদের হেনস্থা করার সাম্প্রতিক ঘটনাগুলির তালিকায় যোগ হল ঝাড়খণ্ডের এই ঘটনাও।

ঝাড়খণ্ডে গণপিটুনিতে যুবকের মৃত্যু, গ্রেফতার এগারো

গত মাসেই, ঝাড়খণ্ডে (Jharkhand) এক যুবকের গণপিটুনিতে মৃত্যু হয়। অভিযোগ উঠেছে যে, "জয় শ্রী রাম" না বলতে চাওয়াতেই তাঁকে নির্মমভাবে মারধর করে স্থানীয় কিছু জনতা। সাফাই দেওয়া হয় যে ওই ২৪ বছরের যুবক মোটর সাইকেল চুরি করতে গিয়ে ধরা পড়ায় তাঁকে মারধর করে উত্তেজিত জনতা।

এদিকে গত মঙ্গলবারই "জয় শ্রী রাম" (Jai Shri Ram) ইস্যুতে যেভাবে দেশ জুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা (Religious Intolerance) ছড়াচ্ছে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার অনুরোধ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখেন দেশের ৪৯ জন বিশিষ্ট ব্যক্তি।

জয় শ্রী রাম বিতর্কে মোদিকে চিঠি লিখলেন অপর্ণা সেন, রামচন্দ্র গুহরা

প্রধানমন্ত্রীকে লেখা বিশিষ্টদের চিঠিতে বলা হয়েছে, “দুঃখজনকভাবে জয় শ্রীরাম (Jai Shri Ram) এখন উত্তেজনামূলক যুদ্ধের হুঙ্কারে পরিণত হয়েছে, তারফলে আইনশৃঙ্খলার সমস্যা হচ্ছে এবং রাম নাম নিয়ে অনেক জায়গায় গণপিটুনির ঘটনাও ঘটছে। এটা দুঃখজনক যে, ধর্মের নাম নিয়ে হিংসার ষড়যন্ত্র করা হচ্ছে! এটা মধ্যযুগ নয়! রামচন্দ্রের নাম ভারতের বেশীরভাগ মানুষের কাছে পবিত্র। দেশের সর্বোচ্চ শাসক হিসেবে আপনার উচিত, রামনাম ব্যবহার করে এই ধরণের ঘটনা বন্ধ করা”।

গত মাসেই ঝাড়খণ্ডে (Jharkhand) বছর ২৪ –এর ওই যুবককে পিটিয়ে মারার ঘটনার বিষয়ে সংসদে নিন্দা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ঝাড়খণ্ড, কেরালা বা পশ্চিমবঙ্গ, যেখানেই হোক না কেন, হিংসার ঘটনা সমান চোখেই দেখা হবে এবং উপযুক্ত শিক্ষা দেওয়া হবে হিংসার ষড়যন্ত্রকারীদের।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................