This Article is From Feb 18, 2019

অর্থ সঙ্কটে ভুগতে থাকা পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিল সৌদি আরব

পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিল সৌদি আরব।  রাজপুত্র মোহাম্মদ বিন সলমন  পাকিস্তানে এসে এই  ঘোষণা করেন

অর্থ সঙ্কটে ভুগতে থাকা পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিল সৌদি আরব

গত  বছর অক্টোবর মাসে পাকিস্তানকে বড় অঙ্কের  ঋণ  দেওয়ার কথা  ঘোষণা করে সৌদি আরব।

হাইলাইটস

  • পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিল সৌদি আরব
  • রাজপুত্র মোহাম্মদ বিন সলমন পাকিস্তানে এসে এই ঘোষণা করেন
  • গত কয়েক দিনের মধ্যে পাকিস্তানে আর্থিক সঙ্কট তীব্র হয়েছে
ইসলামাবাদ:

পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিল সৌদি আরব।  রাজপুত্র মোহাম্মদ বিন সলমন  পাকিস্তানে এসে এই  ঘোষণা করেন।  গত কয়েক দিনের মধ্যে পাকিস্তানে  আর্থিক সঙ্কট তীব্র হয়েছে।  এমতাবস্থায় সৌদি আরবের সঙ্গে সাতটি পৃথক সমঝোতা এবং লোন অর্থ ব্যবস্থাকে  কিছুটা  হলেও ভাল জায়গায় নিয়ে যেতে  সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। সৌদি রাজপুত্র পাকিস্তান সহ  এশিয়ার তিনটি   দেশে  সফর শুরু করেছেন।  মাস পাঁচেক আগে সৌদি কনস্যুলেট খুন হন সাংবাদিক জামাল খাসহুগি। সেই ঘটনায় বিতর্ক বড় আকার ধারণ করে।

পাকিস্তানের মাটিতে  পা  রাখতেই তাঁকে স্বাগত জানান প্রধামন্ত্রী  ইমরান খান।   শুধু তাই নয়,  বিনিয়োগের প্রস্তাব দেওয়ায় সৌদির  প্রশংসা করেছেন ইমরান।  তিনি বলেন পাকিস্তান এবং সৌদি আরব নিজেদের সম্পর্ককে  এমন একটা জায়গায় নিয়ে যাচ্ছে যেখানে আগে  কখনও পৌঁছন যায়নি। প্রধানমন্ত্রী হয়ে ইতিমধ্যে সৌদি আরবে সফর করেছেন ইমরান।

“আমার মনে আগুন জ্বলছে”: পুলওয়ামা হামলা নিয়ে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

 সলমনের জন্য  উষ্ণ অভ্যর্থনার ব্যবস্থা করেছিল পাকিস্তান।  ইসলামাবাদের কাছে এক সেনা ছাউনিতে  তাঁকে বরণ করে নেন ইমরান। ছিলেন পাক সেনা প্রধান। ছিল গ্যান স্যালুটের ব্যবস্থাও।  সৌদি রাজপুত্র যে সময় পাকিস্তানে  সফর করছেন তখন  আন্তর্জাতিক মঞ্চে অনেকটাই চাপে  রয়েছে পাকিস্তান।  কাশ্মীরে জঙ্গি হামলার পর ভারত পাকিস্তানের দিকে আঙুল তুলেছে। তাছাড়া প্রায় এক সুরে  সৌদি আরবের চির প্রতিদ্বন্দী ইরানও ভারতের সঙ্গে  কার্যত এক সুরে  পাকিস্তানকে  সন্ত্রাসের বিরুদ্ধে  ব্যবস্থা  নিতে  বলেছে।  পাকিস্তানের পর ভারতেও আসবেন সলমন। এই সফরে তাঁর  সঙ্গে  দেখা  হবে দেশের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদীর।

গত  বছর অক্টোবর মাসে পাকিস্তানকে বড় অঙ্কের  ঋণ  দেওয়ার কথা  ঘোষণা করে সৌদি আরব। পাশাপাশি  পাকিস্তানের বন্দর শহর গ্বাদারেও কিছু   বিনিয়োগ করার  কথা  বলেছিল সৌদি আরব। পাক  অধিকৃত কাশ্মীরের ওই এলাকা  দিয়ে অর্থনৈতিক করিডর নির্মাণের কাজ  শুরু করেছে  চিন। এ নিয়ে  নিজেদের তীব্র আপত্তির কথা  আগেই জানিয়েছে ভারত।

.