This Article is From Oct 31, 2018

চীন, জাপান, আমেরিকাকে পিছনে ফেলে বিশ্বের সর্বোচ্চ মূর্তির স্থান নিল ভারতের স্ট্যাচু অফ ইউনিটি

সর্দার বল্লভভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) এর 182 মিটার উঁচু মূর্তি 'স্ট্যাচু অফ ইউনিটি'র (Statue Of Unity) উদ্বোধন হবে আজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে এই মূর্তির উন্মোচন হবে

চীন, জাপান, আমেরিকাকে পিছনে ফেলে বিশ্বের সর্বোচ্চ মূর্তির স্থান নিল ভারতের স্ট্যাচু অফ ইউনিটি

'স্ট্যাচু অফ ইউনিটি'র (Statue Of Unity) উন্মোচন হবে আজ

নিউ দিল্লি:

সর্দার বল্লভভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) এর 182 মিটার উঁচু মূর্তি 'স্ট্যাচু অফ ইউনিটি'র (Statue Of Unity) উদ্বোধন হবে আজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে আয়োজিত একটি বিশেষ অনুষ্ঠানে এই মূর্তির উন্মোচন হবে। গুজরাটের নর্মদা জেলাতে অবস্থিত এই মূর্তিটি পৃথিবীর সবচেয়ে উঁচু মূর্তি। 182 মিটার উচ্চতার এই মূর্তির ওজন 1700 টন, পায়ের উচ্চতা 80 ফুট, হাতের উচ্চতা 70 ফুট, কাঁধের উচ্চতা 140 ফুট এবং মুখের উচ্চতা 70 ফুট। এই মূর্তি নির্মাণ করেছেন বিখ্যাত ভাষ্কর রাম ভি সুতার। তাঁর তত্ত্বাবধানেই ঘটেছে এই বিশাল মূর্তির নির্মাণ প্রক্রিয়া। রাম ভি সুতারকে 2016 সালে সরকার পদ্ম ভূষণে সম্মানিত করেছিল। এর আগে 1999 সালে তাঁকে পদ্মশ্রীও প্রদান করা হয়েছে। এই মূর্তিটি নর্মদা নদীর উপর সর্দার সরোবর বাঁধ থেকে 3.5 কিলোমিটার দূরে অবস্থিত।

 

বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তির প্রসঙ্গ এলেই এতদিন পর্যন্ত চীনের স্প্রিং টেম্পল বুদ্ধই ছিল প্রথম স্থানে। কিন্তু এখন ভারতের স্ট্যাচু অফ ইউনিটি প্রথন স্থানে উঠে এসেছে। সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির ((Statue Of Unity) উচ্চতা 182 মিটার। চীনের স্প্রিং টেম্পল বুদ্ধের উচ্চতা 153 মিটার। আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টির উচ্চতা 93 মিটার এবং ব্রাজিলের ক্রাইস্ট দ্য রিডিমার উচ্চতা 38 মিটার। স্ট্যাচু অফ ইউনিটি 33 মাসের রেকর্ড কম সময়ের মধ্যে তৈরি হয়েছে। এর আগে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি স্প্রিং টেম্পল বুদ্ধর নির্মাণে 11 বছর সময় লেগেছিল। স্ট্যাচু অফ ইউনিটির খসড়া নির্মাণ কাজ আসলে 19 ডিসেম্বর, 2015 সালে শুরু হয়েছিল এবং 33 মাসে এটি সম্পূর্ণ করা হয়েছে।

 

পৃথিবীর পাঁচটি উচ্চতম মূর্তি

দেশ                        মূর্তি                           উচ্চতা

ভারত              স্ট্যাচু অফ ইউনিটি           182 মিটার

চীন                 স্প্রিং টেম্পল বুদ্ধ              153 মিটার

জাপান            উশিকু দইবুতসু                 120 মিটার

আমেরিকা       স্ট্যাচু অফ অফ লিবার্টি      93 মিটার

রাশিয়া             দ্য মাদারল্যান্ড                   85 মিটার

 

ভিডিও: স্ট্যাচু অফ ইউনিটির উন্মোচন বুধবার

.