This Article is From May 15, 2020

আত্মনির্ভর ভারত! জৈবিক ও ভেষজ ক্লাস্টারে ১০ হাজার কোটি বিনিয়োগের ইঙ্গিত অর্থমন্ত্রীর

এদিন সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেছেন, "এভাবে ক্লাস্টার ভেদে বিনিয়োগ করলে স্থানীয় পণ্যের গুণমান অনেক বেড়ে যাবে। বিশ্ব বাজারে রফতানির ক্ষেত্রে তা উপযোগী হবে।" 

আত্মনির্ভর ভারত! জৈবিক ও ভেষজ ক্লাস্টারে ১০ হাজার কোটি বিনিয়োগের ইঙ্গিত অর্থমন্ত্রীর

জৈবিক ও ভেষজ ক্লাস্টারের জন্য ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্র। শুক্রবার জানান অর্থমন্ত্রী।

নয়া দিল্লি:

জৈবিক ও ভেষজ ক্লাস্টারে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্র। শুক্রবার ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Finance Minister)। স্বাস্থ্যসম্মত খাদ্য, জৈবিক (Organic and Herbal Cluster) আর ক্লাস্টার গঠনের অনুকূল পণ্যের প্রচারে এই বিনিয়োগ। এমনটা স্পষ্ট করেছেন নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তিনি জানিয়েছেন, যে রাজ্য, যে যে পণ্যের জন্য প্রসিদ্ধ, সেই রাজ্যভেদে এই বিনিয়োগ হবে।এর ফলে প্রাকৃতিক নিয়মে সেই পণ্য উৎপাদনে স্বনির্ভর হবে রাজ্যগুলো। শুক্রবার এমন দাবি করেছেন তিনি। এ প্রসঙ্গে উল্লেখ্য, কেশর জম্মু-কাশ্মীরে, মাখনা বিহারে, হলুদ তেলেঙ্গানায় আর বাঁশগাছ উত্তর-পূর্বের প্রাকৃতিক ভেষজ। এভাবে রাজ্য ভাগ করে উৎপাদন প্রবণতা বাড়াতে এই বিনিয়োগের উদ্যোগ নিয়েছে অর্থমন্ত্রক বলে সূত্রের খবর। কেন্দ্রীয় সূত্রে খবর, প্রধানমন্ত্রীর "ভোকাল ফর লোকাল"-এর আবেদনকে বাস্তবায়িত করার প্রাথমিক ধাপ এই বিনিয়োগ। এর জেরে ভেষজ ও জৈবিক পণ্যের ওপর আত্মনির্ভরতা বাড়বে বলে মনে করছেন কৃষিবিজ্ঞানীরা। 

সেমেস্টার পরীক্ষা সম্পূর্ণ করা নিয়ে ভাবনাচিন্তা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

এদিন সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেছেন, "এভাবে ক্লাস্টার ভেদে বিনিয়োগ করলে স্থানীয় পণ্যের গুণমান অনেক বেড়ে যাবে। বিশ্ব বাজারে রফতানির ক্ষেত্রে তা উপযোগী হবে।" এদিকে, কৃষি পরিকাঠামো উন্নয়নে এক লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণা করলেন অর্থমন্ত্রী। ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজের  বিস্তারিত বলতে শুক্রবারও সাংবাদিক বৈঠক করেছেন নির্মলা সীতারমণ। সেই বৈঠকে আত্মনির্ভর ভারত গঠনের স্বার্থে কৃষি পরিকাঠামো উন্নয়ন খাতে বাজেট বরাদ্দের প্রসঙ্গ উত্থাপন করেন অর্থমন্ত্রী।

পথে নামা পরিযায়ী শ্রমিকদের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যগুলোকেই: সুপ্রিম কোর্ট

তিনি আশ্বাস দিয়েছেন অতি দ্রুত এই খাতে তহবিল গড়া হবে। তিনি বলেন, "তৃণমূল স্তরের কৃষকদের পাশাপাশি স্টার্টআপ সেক্টর, রফতানি ক্ষেত্রকে অনুপ্রাণিত করবে এই প্যাকেজ। পরিকাঠামো উন্নয়ন ও কোল্ড স্টোরেজের আধুনিকীকরণের স্বার্থে ব্যয় হবে এই তহবিল।" বৃহস্পতিবারও প্যাকেজের বিস্তারিত ঘোষণার স্বার্থে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন অর্থমন্ত্রী। সেদিন তিনি কৃষকদের আর্থিক দুরবস্থা, পরিযায়ী শ্রমিক ও ঠেলা ব্যাপারীদের সুরাহা দিতে একগুচ্ছ ঘোষণা করেন। 

.