প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিলেন নেতাজি প্রতিষ্ঠিত আইএনএ-র চার সৈনিক

৭০তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু প্রতিষ্ঠিত আইএনএ-র চার সৈনিক। স্বাধীনতার পর এই প্রথম আইএনএ-র সৈনিকরা প্যারেডে অংশ নেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিলেন নেতাজি প্রতিষ্ঠিত আইএনএ-র চার সৈনিক

প্রজাতন্ত্র দিসবের আগে তিন জনকে  ভারতরত্ন  দেওয়ার কথা জানানো হয় ।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. স্বাধীনতার পর এই প্রথম আইএনএ-র সৈনিকরা প্যারেডে অংশ নেন
  2. এঁদের প্রত্যেকের বয়স ৯৭ থেকে ১০০ বছরের মধ্যে
  3. এই চার জনের মধ্যে ছিলেন ১০০ বছর বয়সী বাঘমল

৭০তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু প্রতিষ্ঠিত আইএনএ-র চার সৈনিক। স্বাধীনতার পর এই প্রথম আইএনএ-র সৈনিকরা প্যারেডে অংশ নেন। এঁদের প্রত্যেকের বয়স ৯৭ থেকে ১০০ বছরের মধ্যে। প্রত্যেকেই থাকেন দিল্লির আশপাশে। খোলা জিপে করে রাজপথে ঘোরেন তারা। আগে পরে ছিলেন বেশ কয়েকটি কন্টিজেন্টের সদস্যরা।  এই চার জনের মধ্যে ছিলেন ১০০ বছর বয়সী বাঘমল। ১৯৪২ সালে তিনি আইএনএ-তে যোগ দেয়। বাকি তিন জন হলেন পঞ্চকুলার ললিত রাম (৯৮), নারানুলের হিরা সিং এবং চন্ডীগড়ের প্রেমানন্দ যাদব। আর বাঘমলের হরিয়ানার  মানেসরের বাসিন্দা।

আজ ৭০ তম প্রজাতন্ত্র দিবস, নিরাপত্তার চাদরে ঢাকা পড়েছে দিল্লি,১০টি তথ্য

১৯৪২ সালে আইএনএ-র প্রতিষ্ঠা করেন রাসবিহারী বসু। ভারতকে স্বাধীন করতেই এই বাহিনী তৈরি করেছিলেন তিনি। পরে নেতাজি সুভাষচন্দ্র বসু এই বাহিনীর দায়িত্ব নেন। আইএনএ-র ব্যপ্তি ভারত ছাড়িয়ে  অন্যত্রও ছড়িয়ে  ছিল।

ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবসে দেশবাসীকে গুগলের বিশেষ অভিনন্দন

এদিন মহা সমারোহে রাজপথে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান পালিত হল। নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হল অনুষ্ঠান। সকালেই দেশের নাগরিকদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার গান্ধিজির জন্মের সার্ধ শতবর্ষ পূরণ হচ্ছে। তাঁর সঙ্গে  দক্ষিণ আফ্রিকার বিশেষ সম্পর্ক ছিল। সেটা মনে  রেখেই এবারের অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকাকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। এদিকে প্রজাতন্ত্র দিসবের আগে তিন জনকে  ভারতরত্ন  দেওয়ার কথা জানানো হয় । প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, নানাজি দেশমুখ এবং গায়ক ভূপেন হাজারিকা দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান পাচ্ছেন। এই তিন জনকে অভিনন্দন জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মানের কথা জানতে পেরে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি বলেন আমি এই সম্মান গ্রহণ করছি। আর আবারঅ বলছি এ দেশের মানুষের  থেকে আমি যা দিয়েছি তার থেকে অনেক বেশি পেয়েছি।

এবারের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে একদিকে যেমন ছিলনেতাজির আইএনএ - র চার সৈনিক তেমনি ছিল নারী শক্তির প্রদর্শন।  



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................