This Article is From Apr 11, 2019

রাফাল ওড়ানোর প্রশিক্ষণ পেয়েছে পাকিস্তানের বায়ুসেনা?

যুদ্ধবিমান রাফাল কীভাবে ওড়াতে হবে তার প্রশিক্ষণ (Training) কি পাকিস্তানের বায়ুসেনার আধিকারিকরা নিয়েছিলেন? এই প্রশ্ন ঘিরেই উত্তাল হচ্ছে রাজনৈতিক মহল।

রাফাল ওড়ানোর প্রশিক্ষণ পেয়েছে পাকিস্তানের বায়ুসেনা?

 বছর দুয়েক আগে আরও 12 টি বিমান কেনার আগ্রহ প্রকাশ করে  মধ্যপ্রাচ্যের এই দেশ।

হাইলাইটস

  • রাফাল ওড়ানোর প্রশিক্ষণ পেয়েছে পাকিস্তানের বায়ুসেনা?
  • এই প্রশ্ন ঘিরেই উত্তাল হচ্ছে রাজনৈতিক মহল
  • বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর কাছ থেকে প্রশিক্ষণ পায় পাক বাহিনী
নিউ দিল্লি:

যুদ্ধবিমান (Fighter jet) রাফাল (Rfale) কীভাবে ওড়াতে হবে তার প্রশিক্ষণ (Training) কি পাকিস্তানের বায়ুসেনার আধিকারিকরা (Pak Airforce Officer ) নিয়েছিলেন? এই প্রশ্ন ঘিরেই উত্তাল হচ্ছে রাজনৈতিক মহল। এয়ার অনলাইন (Air Online) নামে একটি খবরের সংস্থা কয়েকদিন আগে জানায় তারা জানতে পেরেছে ২০১৭ সালের নভেম্বর মাসে রাফাল (Rafale) চালানো নিয়ে প্রশিক্ষণ পেয়েছেন পাকিস্তানের বায়ুসেনার আধিকারিকরা। এ সম্পর্কে রাফাল বিমানের  প্রস্তুতকারী সংস্থা দাসোঁর  ভারতীয় আধিকারিক এনডিটিভি  জানালেন রাফাল বিমানের প্রশিক্ষণ পাকিস্তানের বায়ুসেনার আধিকারিকরা নিয়েছেন কিনা তা স্পষ্ট নয়। এযার অনলাইনের  ওই রিপোর্টে বলা হয়েছে কাতার যে যুদ্ধবিমানটি কিনেছে সেটিতেই প্রশিক্ষণ সেরেছিলেন পাক সেনার আধিকারিকরা। এ বছরের ফেব্রুয়ারি মাসের গোড়ায় কাতার যুদ্ধবিমানটি ফ্রান্সের থেকে নিজেদের হেফাজতে নেয় কাতার। বছর চারেক আগে ২৪টি যুদ্ধবিমান কিনেছে কাতার।  বছর দুয়েক আগে আরও 12 টি বিমান কেনার আগ্রহ প্রকাশ করে  মধ্যপ্রাচ্যের এই দেশ।  চুক্তির অনুযায়ী বিমান কিনতে খরচ হচ্ছে 6.3 বিলিয়ন তবে এটা শুধুই প্রথম ২ টি বিমানের দাম।

থম দফার ভোটের সেরা দশটি লড়াই সম্পর্কে বিশদে জেনে নিন

প্রশিক্ষণের জন্য মধ্যপ্রাচ্যের (Middle east)  বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সঙ্গে পাক সেনার জোয়ান ও আধিকারিকদের বিভিন্ন জায়গায় পাঠানো হয়। শুধু তাই নয় জর্ডানের মত দেশ পাকিস্তানকে এফ ১৬ বিমান (F16 Fighter jet) দিয়ে সাহায্য করে। এই বিমান ব্যবহার করেই ভারতের বিরুদ্ধে সেখানে পাকিস্তান ২০১৮ সালে পাকিস্তানের একটি নিউজ পোর্টাল জানিয়েছিল পাকিস্থানে এসে পৌঁছেছেন কাতার সেনার এক কমান্ডার গিয়েছে সে সময় পাকিস্তানের বায়ু প্রধান তাকে সাহায্য করার কথা বলেন এবং তার সাহায্য প্রার্থনা করেন। পাকিস্তানের আধিকারিকরা রাফাল বিমান চালাতে পারলে সমস্যায় পড়বে ভারত কিন্তু বিশেষজ্ঞরা বলছেন কয়েকটি জায়গায় কাতারের কাছে যাওয়া যুদ্ধবিমানের সঙ্গে ভারতের কাছে আসা যুদ্ধবিমানের কয়েকটি ফারাক আছে। তবু এই খবর ঘিরে নতুন করে  যে পরিস্থিতি উতপ্ত হবে  তা  বলাই যায়।              

.