This Article is From Jan 13, 2020

কলকাতা বন্দরের নয়া নামকরণ কাজের গতি বা উৎপাদন বাড়াবে না: সিপিআই (এম)

Kolkata Port: প্রধানমন্ত্রী মোদি কলকাতা বন্দরের সার্ধশতবর্ষের অনুষ্ঠানে ঘোষণা করেন যে, ভারতীয় জনসঙ্ঘের প্রতিষ্ঠাতার নামে নয়া নামকরণ করা হবে বন্দরের

কলকাতা বন্দরের নয়া নামকরণ কাজের গতি বা উৎপাদন বাড়াবে না: সিপিআই (এম)

West Bengal: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নয়া নামকরণের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

হাইলাইটস

  • কলকাতা বন্দরের নয়া নামকরণ নিয়ে কেন্দ্রকে কটাক্ষ বামেদের
  • রবিবার কলকাতা বন্দরের নয়া নামকরণ করেন প্রধানমন্ত্রী মোদি
  • শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নয়া নামকরণ করা হয় কলকাতা পোর্ট ট্রাস্টের
কলকাতা:

যতই কলকাতা বন্দরের নতুন নামকরণ করা হোক না কেন তাতে সেখানকার কাজের ক্ষেত্রে বা কাজের ফলাফলের ক্ষেত্রেও কোনও প্রভাব পড়বে না বলে কটাক্ষ করলেন বামেরা (CPM)। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতা বন্দরের সার্ধশতবর্ষের অনুষ্ঠানে ঘোষণা করেন যে, ভারতীয় জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Syama Prasad Mukherjee) নামে নয়া নামকরণ করা হবে ওই বন্দরের (Kolkata Port)। তারপরেই কলকাতা বন্দরের নয়া নামকরণ নিয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে সিপিআই (এম)।  "কলকাতা বন্দরের নামকরণ হবে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পোর্ট, তিনি ভারতের শিল্পায়নের জনক ছিলেন। চিত্তরঞ্জন লোকোমোটিভ ফ্যাক্টরি,  সিন্দরি সার কারখানা এবং দামোদর ভ্যালি কর্পোরেশন, হিন্দুস্তান এয়ারক্রাফট ফ্যাক্টরির মতো অনেক বড় প্রকল্পের বিকাশে বাংলার পুত্রসন্তান ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জির (Syama Prasad Mookerjee) খুব বড় ভূমিকা ছিল," বলেন প্রধানমন্ত্রী। 

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও বলেন, ‘‘আমাদের সরকার বিশ্বাস করে ভারতের বন্দরগুলি ভারতের উন্নতির দ্বারপ্রান্ত।'' তিনি জানান, ৬ লক্ষ কোটি টাকার ৫৭৫টি প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে বন্দরকে ঘিরে। এর মধ্যে ৩ লক্ষ কোটি টাকার ২০০-র বেশি প্রকল্পের কাজ এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে। ১২৫টি প্রকল্পের কাজ এর মধ্যে সম্পূর্ণও হয়ে গিয়েছে।

কলকাতা পোর্ট ট্রাস্টের নতুন নামকরণ হল ড. শ্যামাপ্রসাদ মুখার্জি পোর্ট

"(নরেন্দ্র) মোদি ক্ষমতায় আসার পরে আমরা ভেবেছিলাম সরকার গেম চেঞ্জার (সবকিছু বদলে দিয়ে নতুন কিছু করবে) হবে। কিন্তু এখন আমরা দেখতে পাচ্ছি যে সরকার শুধু নাম পরিবর্তন করতেই ব্যস্ত", কেন্দ্রকে কটাক্ষ করে বলেন সিপিআই (এম) নেতা তথা প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম।

"আদর্শগতভাবে এখন যেটা প্রয়োজন তা হল, হলদিয়া বন্দরের (হলদিয়া ডক কমপ্লেক্স) নাব্য়তা বাড়ানোর পরিকল্পনায় জোর দেওয়া", সাংবাদিকদের সামনে বলেন সেলিম।

তৈরি হবে ‘বিপ্লবী ভারত' জাদুঘর, জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পাশাপাশি সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জিকরণ নিয়েও সরকারের সমালোচনা করেন ওই বাম নেতা। মহঃ সেলিম অভিযোগ করেন যে, বিজেপি নেতারা সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ এবং জাতীয় নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ব্যাখ্যা দিয়ে দেশের মানুষকে বিভ্রান্ত করছেন।

.