This Article is From Feb 04, 2019

নির্বাচন কমিশনের ডাকা বৈঠকে উপস্থিত না থাকার জন্য দুঃখপ্রকাশ করলেন রাজীব কুমার

নির্বাচন কমিশনের ডাকা বৈঠকে উপস্থিত না থাকতে পারা জন্য ‘দুঃখপ্রকাশ’ করলেন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার। তিনি সেদিন ছুটিতে ছিলেন। এই কথাই নির্বাচন কমিশনকে চিঠি লিখে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

নির্বাচন কমিশনের ডাকা বৈঠকে উপস্থিত না থাকার জন্য দুঃখপ্রকাশ করলেন রাজীব কুমার
কলকাতা:

নির্বাচন কমিশনের ডাকা বৈঠকে উপস্থিত না থাকতে পারা জন্য ‘দুঃখপ্রকাশ' করলেন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার। তিনি সেদিন ছুটিতে ছিলেন। এই কথাই নির্বাচন কমিশনকে চিঠি লিখে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ১ ফেব্রুয়ারি রাজ্য সরকারের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে একটি চিঠি দিয়ে রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য বলেন, “এই ইস্যু নিয়ে কলকাতা পুলিশের কমিশনার সঙ্গে কতা হয়েছে। তিনি আমাদের জানিয়েছেন, ব্যক্তিগত কারণে সংশ্লিষ্ট দিনটি (৩১ জানুয়ারি)-তে তিনি ছুটির জন্য আবেদন করেছিলেন অনেক আগে থেকেই। সেই ছুটি মঞ্জুরও করা হয়েছিল। তিনি এই কথাও স্পষ্টভাবে জানান যে, কোনওভাবে নির্বাচন কমিশনের উদ্দেশে অসম্মান প্রদর্শন করার কোনও ইচ্ছা ছিল না তাঁর। যদি তা মনে হয়ও, তবে তাঁর জন্য তিনি দুঃখপ্রকাশ করছেন। এমন ঘটনা ভবিষ্যতে আর ঘটবে না”।

প্রসঙ্গত, বৃহস্পতিবার শহরে একটি বৈঠক ডেকেছিল জাতীয় নির্বাচন কমিশন। সেই বৈঠকে উপস্থিত না থাকার জন্য কলকাতা পুলিশের কমিশনারকে তলব করা হল নির্বাচন কমিশনের পক্ষ থেকে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য পুলিশের ডিজি। উপস্থিত ছিলেন পুলিশের অন্যান্য পদস্থ কর্তারাও। কিন্তু, কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারের বদলে সেদিন আসেন বিশেষ কমিশনার জয়ন্ত বসু। যা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। শুক্রবার কলকাতায় একটি সাংবাদিক সম্মেলন করেন নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তাঁর কথায়, পুলিশ কমিশনার কেন এলেন না বৈঠকটিতে যোগ দিতে, সেই প্রশ্ন করার পরে কোনও সন্তোষজনক উত্তর পাইনি আমরা। "কলকাতা পুলিশের বিশেষ কমিশনার কেবল আমাদের জানান, কেন রাজীব কুমার আসতে পারছেন না, তা তিনি জানেন না। তাঁকে বেঠকে যোগ দিতে বলা হওয়ায় তিনি এসেছেন"।

রাজ্যের মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের সঙ্গেই বৈঠকটিতে উপস্থিত থাকার কথা ছিল নগরপালেরও। নির্বাচন কমিশনের পক্ষ থেকে মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকেও জিজ্ঞাসাবাদ করা হয়।  "স্বরাষ্ট্রসচিব আমাদের জানিয়েছে, কলকাতা পুলিশের কমিশনারের এই বৈঠকে অনুপস্থিত থাকার দায়িত্ব তিনি নিজে নিচ্ছেন", বলেন সুনীল অরোরা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.