This Article is From Jul 18, 2020

২০১৪ থেকে প্রধানমন্ত্রীর অনবরত ভুল দেশকে সার্বিকভাবে দুর্বল করেছে: রাহুল গান্ধি

এদিন টুইট করে নিজের প্রায় সাড়ে তিন মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধি

২০১৪ থেকে প্রধানমন্ত্রীর অনবরত ভুল দেশকে সার্বিকভাবে দুর্বল করেছে: রাহুল গান্ধি

ভারতের সঙ্গে অন্য দেশগুলোর সম্পর্ক তলানিতে: রাহুল গান্ধি (ফাইল ছবি)

নয়াদিল্লি:

চিন প্রশ্নে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর বিদেশনীতিকে দুষলেন রাহুল গান্ধি। শুক্রবার কংগ্রেস সাংসদ (Rahul Gandhi on Foreign Policy) আশঙ্কা প্রকাশ করে বলেন, "গত ছ'বছর ধরে পড়শি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। ফলে সীমান্তে চিনা আগ্রাসন (China Agression along LAC) বেড়েছে। এর জেরে দেশের বিদেশ নীতি, অর্থনীতি ও পড়শিদের সঙ্গে সম্পর্কে প্রভাব পড়ছে।" এদিন টুইট করে নিজের প্রায় সাড়ে তিন মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন রাহুল গান্ধি (Rahul on PM Modi)। সেই ভিডিওতে তিনি প্রশ্ন তোলেন, "ভারতের কী অবস্থা, যার জেরে চিন এতটা আগ্রাসী? কী পরিবেশ, যে চিন ভারতের মতো দেশের বিরুদ্ধে আগ্রাসনের সিদ্ধান্ত নিল?" তাঁর অভিযোগ ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর অনবরত ভুল দেশকে সার্বিকভাবে দুর্বল করেছে। আমাদের আক্রান্ত হতে ছেড়ে দেওয়া হয়েছে।"

সেই ভিডিওতে তিনি বলেছেন, "একটা দেশ তার পড়শিদের দ্বারা নিরাপদ থাকে। বিদেশনীতির দ্বারা সুরক্ষিত থাকে। অর্থনীতি দ্বারা নিরাপদ থাকে। কিন্তু গত ছ'বছর ধরে কী হয়েছে? এই এলাকাগুলোতে ভারত ক্রমশ পিছিয়ে গিয়েছে।"

তাঁর যুক্তি, দ্বিপাক্ষিক সম্পর্কে ভারত একটা দেশের প্রতি বেশি নির্ভরশীল। তাঁর দাবি, "আমেরিকার ওপর আমরা নির্ভরশীল কিন্তু রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ। আবার ইউরোপের প্রতি আমরা নির্ভরশীল।"

তাঁর আরও দাবি, "আগে নেপাল, ভূটান, শ্রীলঙ্কা আমাদের মিত্র দেশ ছিল। দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত ছিল। একমাত্র পাকিস্তান ছাড়া সকলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিল। কিন্তু এখন নেপাল বিপক্ষে। শ্রীলঙ্কা তার বন্দর চিনকে দিয়ে দিয়েছে। আর মানে হল আভরা আমাদের পড়শিদের ক্রমশ হারাচ্ছি।

.