This Article is From Nov 14, 2019

Rafale case: কেন্দ্রীয় সরকারের স্বস্তির নিঃশ্বাস, পুনর্বিবেচনার সমস্ত আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Rafale case: রাফাল বিমান মামলায় সিবিআই তদন্তের বিরুদ্ধে জমা পড়া সমস্ত পিটিশন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। স্বস্তির নিঃশ্বাস ফেলল কেন্দ্রীয় সরকার।

Rafale case: কেন্দ্রীয় সরকারের স্বস্তির নিঃশ্বাস, পুনর্বিবেচনার সমস্ত আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

Rafale case: সিবিআই তদন্তের বিরুদ্ধে জমা পড়া পিটিশন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

নয়াদিল্লি:

বৃহস্পতিবার রাফায়েল বিমান মামলায় (Rafale case) সিবিআই তদন্তের বিরুদ্ধে জমা পড়া সমস্ত পিটিশন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। রাফায়েল মামলায় সিবিআই তদন্তের আবেদন খারিজ করে দিল শীর্ষ আদাসত। স্বস্তির নিঃশ্বাস ফেলল কেন্দ্রীয় সরকার। গত ১০ মে সুপ্রিম কোর্ট পিটিশনের রায়দান স্থগিত রাখে। এর মধ্যে একটি পিটিশন ফাইল করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিংহ ও অরুণ শৌরি এবং আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁদের দাবি ছিল, ৩৬টি রাফায়েল যুদ্ধবিমানের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে ক্লিন চিট দেও?আর রায়কে পুনর্বিবেচনা করা হোক। কেন্দ্র জানিয়েছিল, পিটিশনাররা মিডিয়া রিপোর্টের উপরে নির্ভর করে এই আবেদন করছে।

Sabarimala Case: মামলাটি ৭ বিচারপতির বেঞ্চের কাছে পাঠাল সুপ্রিম কোর্ট

ওই প্রতিবেদনগুলির দাবি ছিল, কেন্দ্রীয় সরকার আদালতে সব বিস্তারিত তথ্য জানায়নি।

এদিন বিদায়ী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসকে কউল, বিচারপতি কেএম জোসেফের বেঞ্চ রিভিউ পিটিশন বাতিল করার সময় জানিয়ে দেয়, ‘‘আমরা মনে করি না কোনও এফআইআর দায়ের করা বা বিস্তারিত তদন্ত চালানোর প্রয়োজন রয়েছে রাফাল চুক্তি মামলায়।'' বিচারপতিদের বেঞ্চ যশোবন্ত সিংহ ও অরুণ শৌরি এবং প্রশান্ত ভূষণের দায়ের করা পিটিশনের ‘‘যথার্থতার অভাব'' রয়েছে বলে মন্তব্য করে।

রাহুল গান্ধিকে রাফাল মন্তব্যে সতর্ক করেই রেহাই দিল সুপ্রিম কোর্ট

গত বছরের ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, রাফাল বিমান চুক্তির সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে সন্দেহ করার কোনও কারণ দেখছি না। সরকারকে ক্লিন চিট দেয় শীর্ষ আদালত।

কংগ্রেস রাফাল চুক্তিতে ৫৯,০০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ তুলেছিল কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।

আদালত সমস্ত পিটিশন খারিজ করে দিয়েছে বৃহস্পতিবার। উদ্যোগপতি অনিল আম্বানিকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগকেও খারিজ করে শীর্ষ আদালত জানায়, কোনও ব্যক্তিকে বাণিজ্যিক সুবিধা পাইয়ে দেওয়ার প্রমাণ মে‌লেনি।

রাফাল মামলার পরিপ্রেক্ষিতে তাঁর করা মন্তব্য নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে শীর্ষ আদালত এদিন বলে "ভবিষ্যতে আরও সতর্ক হওয়া প্রয়োজন"।  এর পাশাপাশি রাহুল গান্ধির বিরুদ্ধে দায়ের করা মানহানির মামলাটিতে দাঁড়ি টেনে দিল সুপ্রিম কোর্ট। এর আগে নিজের মন্তব্য নিয়ে ক্ষমাও চেয়েছেন রাহুল গান্ধি। 

.