This Article is From Jan 23, 2020

"ব্যক্তিত্ব নয়, কলিজার জোর দেখা হয় সেনাবাহিনীতে": ক্যাপ্টেন তানিয়া শেরগিল

ব্যক্তিত্ত্ব নয় কলিজার জোর দেখা হয় সেনাবাহিনীতে। এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি করলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল (Captain Tania Shergil)। দীর্ঘাঙ্গী এই তরুণী সেনা আধিকারিক, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে পদাতিক বাহিনীকে নেতৃত্ব দেবেন।

তানিয়া শেরগিল প্রথম মহিলা যিনি পুরো পদাতিক বাহিনীকে প্রজাতন্ত্র দিবসের দিন কুচকাওয়াজে নেতৃত্ব দেবেন।

হাইলাইটস

  • আর্মিতে কলিজার জোর দেখা হয়, বৃহস্পতিবার বললেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল
  • প্রথম মহিলা হিসেবে তিনি পদাতিক বাহিনীকে কুচকাওয়াজে নেতৃত্ব দেবেন
  • পরিবারের চতুর্থ প্রজন্ম তানিয়া, যিনি সেনাবাহিনীর সদস্য
নয়াদিল্লি:

ব্যক্তিত্ত্ব নয় কলিজার জোর দেখা হয় সেনাবাহিনীতে। এনডিটিভি-কে দেওয়া সাক্ষাৎকারে এই দাবি করলেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল (Captain Tania Shergil)। দীর্ঘাঙ্গী এই তরুণী সেনা আধিকারিক, প্রজাতন্ত্র দিবসের (Republic Day) কুচকাওয়াজে পদাতিক বাহিনীকে নেতৃত্ব দেবেন। সেই মহড়ার ফাঁকে এনডিটিভি'র মুখোমুখি হয়েছিলেন তিনি। জানা গেছে, পরিবারের চতুর্থ প্রজন্ম তানিয়া, যিনি সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। সে প্রসঙ্গে বৃহস্পতিবার তিনি বলেন, "শৈশব থেকে আমার স্বপ্ন ফৌজি হব। আমি চোখের সামনে দেখতাম কীভাবে বাবা ফৌজির পোশাক পরতেন, কাজে যোগ দেওয়ার জন্য তৈরি হতেন। সেই থেকে আমি প্রতিজ্ঞা করেছিলাম, এই পোশাক একদিন আমিও গায়ে তুলবো।" এই নিয়ে দ্বিতীয়বার কোনও মহিলা, সেনাবাহিনীকে কুচকাওয়াজে (Parade) নেতৃত্ব দিচ্ছেন। অল্প বয়সে এত সাফল্য পেয়েও পা তাঁর মাটিতেই। এদিন সাক্ষাৎকারে তানিয়া শেরগিল বলেছেন, বাহিনীতে তিনি খুব ক্ষুদ্র পদে আছেন। তাঁর ওপরেও অনেক সেনা আধিকারিক আছেন, যারা বাহিনীকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখেন। 

এই কুচকাওয়াজ প্রসঙ্গে তিনি বলেছেন, "গত কয়েক মাস ধরে আমাদের প্রশিক্ষণ চলছে। কিন্তু প্রজাতান্ত্র দিবস যত এগিয়ে আসছে , তত আমাদের প্রশিক্ষণের সময় বাড়ছে। আমরা আত্মবিশ্বাসী ময়দানে নেমে সেরাটা দেবো।"

পড়ুয়াদের হাতের লেখায় এবার মনোযোগী সরকারি স্কুল

প্রথম মহিলা হিসেবে গোটা পদাতিক বাহিনীকে নেতৃত্ব দেবেন তানিয়া শেরগিল। সে ব্যাপারে তিনি বলেন, "যতক্ষণ তুমি জীবন্ত, ততক্ষণ তুমি কৃতজ্ঞ। যতক্ষণ তুমি আনন্দিত এবং তোমার পা মাটিতে, ততক্ষণ তোমার মধ্যে নেতৃত্ব প্রদানের ক্ষমতা।" সেদিন ঠিক কীভাবে কমান্ড দেবেন তিনি? এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, যেভাবে কুচকাওয়াজ হয়ে থাকে, ডানদিকে দেখো, বাঁদিকে দেখো। রাষ্ট্রপতির উদ্দেশে স্যালুট করো। বাহিনী, এবার সামনে দেখো আর এগিয়ে চলো। এরম ভাবেই তাঁর থেকে একটার পর একটা কমান্ড আসবে, এনডিটিভিকে জানান ওই তরুণী ক্যাপ্টেন। ভারতীয় পদাতিক বাহিনীতে মহিলাদের নিয়োগ প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে, তিনি বলেছেন, "এই নিয়োগ লিঙ্গভিত্তিক নয়। ধর্ম কিংবা ভাষাভিত্তিক নয়। তোমার মধ্যে প্রতিভা, পরিশ্রমের ক্ষমতা ও দায়িত্ব গ্রহণের যোগ্যতা থাকলে তোমার নিয়োগ নিশ্চিত।"

.