This Article is From Feb 17, 2019

পুলওয়ামাতে সন্ত্রাসের জেরে হুমকি ও হয়রানির মুখে সারা দেশের কাশ্মীরি মানুষ ও পড়ুয়ারা

জম্মু ও কাশ্মীরের জনগণের উপর হয়রানি ও হুমকির খবর পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কাশ্মীরের মানুষদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছে

৪০ জনেরও বেশি সিআরপিএফ নিহত হয়েছেন পুলওয়ামা বিস্ফোরণে

শ্রীনগর:

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সন্ত্রাসবাদী হামলায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ সৈন্য নিহত হওয়ার পর, দেশের অন্যান্য অংশে বসবাসকারী কাশ্মীরি জনগণ এখন হুমকির নিশানায়। কেন্দ্রীয় সরকার আম কাশ্মীরি মানুষদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে বিশেষ নির্দেশ জারি করেছে।

জম্মু ও কাশ্মীরের জনগণের উপর হয়রানি ও হুমকির খবর পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কাশ্মীরের মানুষদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন। দফতরের এক কর্মকর্তা বলেন, পুলওয়ামায় সন্ত্রাসী হামলার কারণে ছাত্রদের এবং জম্মু ও কাশ্মীরের অন্যান্য বাসিন্দাদের হুমকির সম্মুখীন হতে হচ্ছে যার ফলে আজ মন্ত্রক সব রাজ্যের একটি নির্দেশ জারি করেছে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছে, জম্মু ও কাশ্মীর পুলিশও পড়ুয়াদের জন্য একটি হেল্পলাইন চালু করেছে। যে ছাত্ররা বাড়ি ফিরে যাওয়ার চেষ্টা করছেন তাঁদের সাহায্য করছে বিভিন্ন ছাত্র সংগঠনগুলিও। 

শোক আর হাহাকারের মধ্যেই নিহত সৈন্যদের বিদায় দিলেন দেশবাসী

দেহরাদুনে স্থানীয় কিছু বাড়িতে ভাড়া থাকেন কিছু কাশ্মীরি শিক্ষার্থী। তাঁরা অভিযোগ করেছেন যে, তাঁদের বাড়িওয়ালাদের ভাড়া তুলে দিতে বলা হয়েছে। একই রকম ঘটনার খবর আসছে হরিয়ানা ও বিহার থেকেও।

পাটনায়, কাশ্মীরের একজন ব্যবসায়ী বশির আহমেদ এনডিটিভিকে বলেন, “আমার দোকানের বাইরে কয়েকজন ব্যক্তি লাঠিসোটা হাতে জড়ো হন। তাঁরা স্লোগান দিচ্ছিলেন। তখন আমি পুলওয়ামার আক্রমণ সম্পর্কে জানতামও না। কিন্তু ওরা আমার দোকানের জিনিস ধ্বংস করে দেয়, আমাকে, আমার কর্মচারীদের মারধোর করে।”

তিনি বলেন, “আমি গত ৩৫ বছর ধরে পাটনাতে কাজ করছি এবং কখনোই কোনও সমস্যা বা বৈষম্যের মুখোমুখি হইনি। প্রতি বছর ৬ মাস আমি এখানেই থাকি, এবং কাশ্মীরের চেয়েও পটনা বেশি ভালো লাগে। আমার রাজনীতির সঙ্গে কোনও যোগ নেই। আমি কাজেই এত ব্যস্ত থাকি যে খবর শোনার সময়ও হয় না।”

 কাশ্মীর-হামলার পাক যোগ খুঁজতে গুপ্তচর সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করলেন রাজনাথ

অন্যদিকে, জম্মুতে, কয়েক ডজন গাড়িতে আগুন লাগানো হয়েছে। তৃতীয় দিনে পড়ল এই শহরের কারফিউ পরিস্থিতি। বৃহস্পতিবার জম্মু-শ্রীনগর মহাসড়কে জইশ-ই-মোহাম্মদের (জেএম) আত্মঘাতী বোমা হামলায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ সৈন্য মারা যান, যাকে কেন্দ্র করেই দেশব্যাপী জনগণের মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি হয়েছে। এই হামলার বদলা নেবেই বলে প্রতিশ্রুতিবদ্ধ সিআরপিএফ। তাঁরা কাশ্মীরের জনগণকে এই বিপদে সাহায্য করার আশ্বাস দিয়েছে। আধা সামরিক বাহিনী রাজ্যের ভুক্তভোগী মানুষদের জন্য হেল্পলাইন নম্বর প্রকাশ করেছে।

সংস্থাটি টুইট করেছে, “কাশ্মীরি পড়ুয়ারা এবং বর্তমানে যে সব সাধারণ মানুষ কাশ্মীরের বাইরে রয়েছেন তাঁরা যে কোনও অসুবিধা বা হয়রানির ক্ষেত্রে দ্রুত সহায়তার জন্য @CRPFmadadgaar-এ ২৪x৭ টোল ফ্রি নম্বর ১৪১১ নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা ৭০৮২৮১৪৪১১ নম্বরে আমাদের এসএমএস করতে পারেন।” 

পাকিস্তান থেকে আসা দ্রব্যের উপর শুল্ক ২০০% বাড়াল ভারত

অন্যদিকে ভারত পাকিস্তানের উপর কূটনৈতিক ও বাণিজ্যিক চাপ তৈরি করছে, যা অর্থনৈতিক সমস্যায় ফেলবে প্রতিবেশী দেশকে। পুলওয়ামার সন্ত্রাসবাদী হামলার ঘটনায় পাকিস্তানের কাছ থেকে 'সর্বাধিক অনুকূল দেশ'-এর (এমএফএন) তকমা প্রত্যাহারের একদিন পরই, ভারত আজ প্রতিবেশী দেশ থেকে আমদানীকৃত সমস্ত পণ্যের মূল শুল্ক বাড়িয়ে ২০০% করে দিয়েছে। টুইটারে একথা নিশ্চিত করলেন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি! তাঁর কথায়, "পুলওয়ামা ঘটনার পর পাকিস্তানের এমএফএন তকমা প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তানে ভারত থেকে রপ্তানিকৃত সমস্ত পণ্যের শুল্ক ২০০% বাড়িয়ে দেওয়া হয়েছে।”

.