চিকিৎসকদের উপর হামলার বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি কলকাতার বিশিষ্ট মুসলিমদের

দুটি ঘটনাতেই অভিযোগের কাঠগড়ায় উঠে এসেছে মুসলিম সম্প্রদায়েরই কয়েকজন দুষ্কৃতীর নাম।

 Share
EMAIL
PRINT
COMMENTS
চিকিৎসকদের উপর হামলার বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি কলকাতার বিশিষ্ট মুসলিমদের

মডেল ঊষসী সেনগুপ্তকে আক্রমণের নিন্দাও করা হয়েছে চিঠিতে


কলকাতা: 

সম্প্রতি কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে জুনিয়র ডাক্তারদের (attack on doctors)উপর আক্রমণ ও মডেল উষসী সেনগুপ্তকে (Ushoshi Sengupta)হেনস্থার ঘটনার তীব্র নিন্দা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Chief Minister Mamata Banerjee) চিঠি লিখলেন কলকাতার মুসলিম সম্প্রদায়ের বিশিষ্ট জনেরা।এই দুটি ঘটনাতেই অভিযোগের কাঠগড়ায় উঠে এসেছে মুসলিম সম্প্রদায়েরই কয়েকজন দুষ্কৃতীর নাম।সেই পরিপ্রেক্ষিতেই ঐ সম্প্রদায়ের বিশিষ্টজনেরা মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে কড়া শাস্তি দেওয়ার অনুরোধ করেছেন।সংখ্যালঘু সম্প্রদায়ের হওয়ায় ঐ দুষ্কৃতীদের আড়াল করা হচ্ছে এমন অভিযোগ যাতে না ওঠে এবং ঘটনার সঙ্গে জড়িতরা যাতে কড়া শাস্তি পায় সেই অনুরোধ করেই মমতা বন্দ্যোপাধ্যায়কে ঐ চিঠি তাঁদের।

 অশান্ত ভাটপাড়া, অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের সংঘর্ষে মৃত এক কিশোর, আহত চার

“সাম্প্রতিক দুটি ঘটনাই আমাদের নাড়া দিয়েছে।অভিযোগ দুটি ঘটনার সঙ্গেই জড়িত আমাদের সম্প্রদায়েরই কিছু দুষ্কৃতী, এই ঘটনা অত্যন্ত দুঃখজনক ও ঘটনার নেপথ্যে মুসলিম সম্প্রদায়ের কয়েকজনের নাম উঠে আসায় আমরা অত্যন্ত বিব্রত বোধ করছি”, মুখ্যমন্ত্রীকে চিঠিতে লিখেছেন তাঁরা।

“তোষণের রাজনীতি চাই না, আক্রমণকারীদের সামনে নিয়ে এসে তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক”, মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে এমন সুপারিশও করেন ঐ মুসলিম বিশিষ্ট নাগরিকরা।“দু'টি ঘটনার হামলাকারীরা মুসলিম (Muslims) — তাতে আমরা ব্যথিত এবং লজ্জিত।প্রথমত দোষীদের আইনি সাজা দিন। মুসলিমরা জড়িত, এমন সব ঘটনাতেই কড়া হাতে পদক্ষেপ করুন। মুসলিম বলে তারা যেন কখনওই রেহাই না পায় (বেশিরভাগ মানুষ যেটা ভাবছে)। তাতে একটা বার্তা যাবে, একটি গোষ্ঠীকে আড়াল করা হচ্ছে না (যা বেশির ভাগ লোকের বিশ্বাস)।”

 ঊষসী সেনগুপ্তের হেনস্থায় গ্রেফতার সাত; নিন্দার ঝড় রাজনৈতিক মহলে

মুসলিম যুব সম্প্রদায়কে (Muslim youth) আরও বেশি করে সচেতন করে তোলার জন্যেও রাজ্য সরকারকে চিঠিতে অনুরোধ করেন ঐ বিশিষ্ট মুসলিম নাগরিকরা। মুসলিম নাগরিকদের মধ্যে যাঁরা মমতা বন্দ্যোপাধ্যায়কে এই চিঠিটা পাঠিয়েছেন তাঁদের মধ্যে অন্যতম মুদার পাথেরিয়া বলছেন, ‘‘মুখ্যমন্ত্রী বা প্রশাসনকেই বোঝাতে হবে,মুসলিমদের বিষয়ে কিছু ধারণা ঠিক নয়। ভোটব্যাঙ্কের রাজনীতি না করে প্রশাসনকে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যখনই প্রশাসন এই পদক্ষেপ করবে তখনই মানুষের ধারণা বদলাবে।''

‘‘মুসলিমরা সংখ্যালঘু সম্প্রদায় হওয়ায় অতিরিক্ত সুবিধা পাচ্ছে, মানুষের মধ্যে এই ধারণা জন্মেছে। এবং তোষণের রাজনীতির জন্যে এমন কিছু অভিযোগের সত্যতা আমরা অস্বীকারও করতে পারি না। এই বিষয়টিকেই এবার বদলানোর সময় এসেছে।''মুখ্যমন্ত্রীকে লেখা ঐ চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে অন্যতম পুষ্টিবিশারদ নেহা হাফিজও এই মত ব্যক্ত করেন।

প্রসঙ্গত, জুনের ১০ তারিখ এক মুসলিম সম্প্রদায়ের রোগী মৃত্যুর ঘটনায় নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের (Nil Ratan Sircar Medical College and Hospital) জুনিয়র ডাক্তারদের (Junior doctors) হেনস্থা করে তাঁর পরিবার। ঘটনার প্রতিবাদে এক সপ্তাহ ব্যাপী বিক্ষোভ আন্দোলন করেন বিভিন্ন রাজ্যের ডাক্তাররা, ফলে প্রায় একরকম ভেঙ্গে পড়ে স্বাস্থ্য পরিষেবা।

এই ঘটনার রেশ কাটতে না কাটতেই গত সোমবার রাতে প্রাক্তন মিস ইউনিভার্স উষসী সেনগুপ্তকে (Ushoshi Sengupta)হেনস্থা করে বাইকে করে আসা কিছু দুষ্কৃতীরা।ঘটনার পর মোট ১০ জনের নামে থানায় অভিযোগ দায়ের করেন উষসী যার মধ্যে ৭ জনকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। ঘটনার জেরে একজন সাব ইন্সপেক্টরকে সাসপেন্ড (suspended) করা হয়েছে ও দুজন পুলিস কর্মীকে কর্তব্যে গাফিলতির অভিযোগে শোকজ নোটিস (show-cause notice) দেওয়া হয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................