This Article is From Sep 17, 2018

568 কেজির লাড্ডু দিয়ে পালিত হল প্রধানমন্ত্রীর জন্মদিন

সুলভ আন্তর্জাতিক সমাজ সেবা সংস্থা দ্বারা আয়োজিত প্রধানমন্ত্রীর জন্মদিনের একটি অনুষ্ঠানে প্রকাশ জাভড়েকর বলেন, “গত চার বছরে ভারতে শৌচ ব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে।"

568 কেজির লাড্ডু দিয়ে পালিত হল প্রধানমন্ত্রীর জন্মদিন

68 বছরে পা দিলেন নরেন্দ্র মোদি, তাঁরই জন্মদিনে বানানো হয়েছে এই বিশাল লাড্ডু (AFP)

হাইলাইটস

  • 68 বছরে পা দিলেন নরেন্দ্র মোদি
  • প্রকাশ জাভড়েকর, মুখতার আব্বাস নকভি উপস্থিত ছিলেন বিশেষ অনুষ্ঠানে
  • 'স্বচ্ছতা দিবস' হিসেবে পালিত হল প্রধানমন্ত্রীর জন্মদিন
নিউ দিল্লি:

568 কেজি ওজনের দৈত্যাকার লাড্ডু বানানো হয়েছে জন্মদিন উপলক্ষ্যে। জন্মদিন খোদ প্রধানমন্ত্রীর। নরেন্দ্র মোদির জন্মদিনকে কেন্দ্র করে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ও তাঁর মন্ত্রিসভার সহকর্মী মুখতার আব্বাস নাকভি এই বিশাল লাড্ডুটির উন্মোচন করেন। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 68 বছরে পা দিলেন।

সুলভ আন্তর্জাতিক সমাজ সেবা সংস্থা দ্বারা আয়োজিত প্রধানমন্ত্রীর জন্মদিনের একটি অনুষ্ঠানে প্রকাশ জাভড়েকর বলেন, “গত চার বছরে ভারতে শৌচ ব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে।” ওই সংস্থা প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করেছেন ‘স্বচ্ছতা দিবস’ (Swachhta Diwas) হিসেবে।

'স্বচ্ছতা প্রচারের' অধীনে নয় কোটিরও বেশি শৌচাগার নির্মাণ করা হয়েছে এবং 450 লক্ষ গ্রামকে ‘খোলা শৌচমুক্ত’ (ODF) বলেও ঘোষণা করা হয়েছে।

প্রথম 60 থেকে 62 বছর পর্যন্ত ভারতে পর্যাপ্ত শৌচ ব্যবস্থা ছিল মাত্র 30 শতাংশ। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী জানান, মোদি সরকারের সময়ে এই শৌচ ব্যবস্থা বেড়ে হয়েছে 90 শতাংশ। কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন, “স্যানিটেশন এখন গণ আন্দোলনে পরিণত হয়েছে।”

"প্রধানমন্ত্রী “স্বচ্ছ ভারত, স্বাস্থ্যকর ভারত " এই বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন, এবং সেই মতোই কাজ করেছেন। স্বচ্ছভারত মিশন এখন বড় অভিযান হয়ে দাঁড়িয়েছে। এতে দেশের সাধারণ মানুষ নিজের আবেগ নিয়ে জড়িয়ে পড়েছেন।” টুইট করে জানিয়েছেন নাকভি।