This Article is From Feb 29, 2020

"প্রত্যেকের ন্যায় পাওয়া উচিত," প্রয়াগরাজে বললেন প্রধানমন্ত্রী মোদি

প্রয়াগরাজের অনুষ্ঠানমঞ্চ থেকে প্রধানমন্ত্রী বলেছেন, "প্রত্যেকের ন্যায় পাওয়া উচিত। আর সরকারের দায়িত্ব সেটা নিশ্চিত করা। এটা সব কা সব কা বিকাশের সরকার।"

প্রয়াগরাজে এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হাইলাইটস

  • একাধিক সরকারি প্রকল্পে অংশ নিতে উত্তরপ্রদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী
  • তিনি বার্তা দিয়েছেন, এটা সব কা সাথ, সব কা বিকাশের সরকার
  • তাই প্রত্যেকের ন্যায় পাওয়া উচিত
প্রয়াগরাজ:

উত্তরপ্রদেশের প্রয়াগরাজে (Prayag Raj) শনিবার একাধিক কর্মসূচিতে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী (Prime Minister)। বয়স্কদের হাতে সহায়তা-যন্ত্র তুলে দেওয়ার পাশাপাশি সে রাজ্যের চিত্রকূটে বুন্দেলখণ্ড সড়কের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রয়াগরাজের অনুষ্ঠানমঞ্চ থেকে প্রধানমন্ত্রী বলেছেন, "প্রত্যেকের ন্যায় পাওয়া উচিত। আর সরকারের দায়িত্ব সেটা নিশ্চিত করা। এটা সব কা সাথ, সব কা বিকাশের সরকার (Sab Ka Sath, Sab Ka Vikash)। এই ভাবনাকে বাস্তাবায়িত করতে আমার সরকার সমাজের সব অংশের উন্নয়নের স্বার্থে কাজ করছি। ১৩০ কোটি দেশবাসীর স্বার্থ নিশ্চিত করা আমাদের প্রধান কাজ।" কেন্দ্রের পূর্বতন ইউপিএ সরকারকে দুষতে এদিন প্রধানমন্ত্রী বলেন, "আগের সরকারের আমলে এই ধরনের সহায়তা শিবির খুব কম হতো। আমাদের সরকার আসার পর থেকে গত ছ'বছরে দেশের একাধিক জায়গায় প্রায় ৯০০০টি শিবির আয়োজিত করা হয়েছে।" রবিবার থেকে টানা ৪ দিন তাণ্ডব (Delhi Violence) চলার পর ধীরে ধীরে ছন্দে ফিরছে উত্তরপূর্ব দিল্লি। খুলেছে দোকান-বাজার। পথে নেমেছে মানুষ। বুধবার এই হিংসার বিপক্ষে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী। সবাইকে শান্তি ও স্থিতি বজায় রাখার আবেদন জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। এবার সেই হিংসার প্রসঙ্গ উল্লেখ না করেও, মানুষের মনে আস্থা ফেরাতে সক্রিয় হলেন তিনি। সব কা সাথ, সব কা বিকাশ প্রসঙ্গ উল্লেখ করে সেই পথে হাঁটলেন তিনি। এমনটাই মন্তব্য বিশেষজ্ঞদের। 

হিংসার বহু ভুয়ো ভিডিও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়, রুখতে কড়া পদক্ষেপ দিল্লি সরকারের

এদিকে, এদিন উত্তরপ্রদেশ আসার আগে প্রধানমন্ত্রীর শনিবারের কর্মসূচি নিয়ে একাধিক টুইট করেছেন নরেন্দ্র মোদি। বুন্দেলখণ্ড সড়ক প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রীর টুইট, "যুব সমাজের কাছে এই সড়ক উন্নয়নের বার্তা বয়ে আনবে। উত্তরপ্রদেশে যে প্রতিরক্ষা করিডর তৈরি হবে, তার মেরুদণ্ড হিসেবে কাজ করবে এই সড়ক। ভবিষ্যৎ সুনিশ্চিত করতে আগামী প্রজন্মের জন্য পরিকাঠামো উন্নয়ন।" প্রবীণ নাগরিকদের জীবন আরও সুন্দর ও স্বনির্ভর করতে সামাজিক অধিকর্তা শিবির করছে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রক। সেই প্রসঙ্গে নরেন্দ্র মোদির টুইট, "প্রবীণ নাগরিকদের বার্ধক্যযাপন আরও সুনিশ্চিত করতে আমাদের এই প্রয়াস।"

৪ দিন ধরে কেন চলল হিংসা, দিল্লি পুলিশের কল রেকর্ড ঘেঁটে মিলছে সূত্র

এদিন বিকেলের দিকে চিত্রকূটে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার একবছর পূর্তি অনুষ্ঠান আছে। সে প্রসঙ্গে প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, নরেন্দ্র মোদিজি ১০ হাজার কৃষকের উৎপাদিত পণ্য সমৃদ্ধ একটা সংগঠনেকে মান্যতা দেবেন। গোটা দেশে এই প্রকল্প লাগু থাকবে। জানা গিয়েছে, দেশের প্রায় ৮৬% কৃষক ক্ষুদ্র কিংবা প্রান্তিক চাষি। ১.১ হেক্টরের কম জমির মালিক তাঁরা। যা গোটা দেশের নিরিখে অত্যন্ত প্রান্তিক। পাশাপাশি কিষাণ ক্রেডিট কার্ড প্রদানের প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। জানিয়েছে পিএমও'র ওই বিবৃতি।

.