This Article is From Apr 11, 2020

ক্যান্সারে মৃত তরুণ সেনাকর্তা! কপ্টার না পেয়ে ২৬০০ কিমি সড়কপথে সফর পরিবারের

বিশেষ কপ্টারে মৃত কর্নেলের দেহ অমৃতসরে পৌঁছে দেওয়ার প্রস্তাব মন্ত্রকের তরফে দেওয়া হয়েছিল। কিন্তু তার পরিবার সেই প্রস্তাব খারিজ করে বেঙ্গালুরুতে শেষকৃত্য করতে উদ্যোগ নিয়েছিল।

কর্নেল এনএস বল। দীর্ঘদিন ক্যান্সারে ভুগে প্রয়াত হন।

হাইলাইটস

  • ক্যান্সারে প্রয়াত হয়েছেন কর্নেল এনএস বল
  • কিন্তু সেনা কপ্টার না পেয়ে সড়ক পথে অমৃতসর- বেঙ্গালুরু যায় পরিবার
  • সরকারি এই উদাসীনতায় সরব প্রাক্তন সেনাকর্মীরা
নয়া দিল্লি:

ক্যান্সারে প্রয়াত সেনাবাহিনীর কর্নেল পদে কর্মরত পুত্র। কিন্তু সরকারি উদাসীনতায় ছেলের শেষকৃত্য (Colonel's Funeral) করতে বাবা-মাকে সফর করতে হল ২৬০০ কিমি। অমৃতসর থেকে বেঙ্গালুরু (Amritsar to Bengaluru) সড়কপথে গিয়ে ৩৯ বছর বয়সী ছেলের সৎকার করলেন বৃদ্ধ মা-বাবা। সরকারি অমানবিকতার এমন অভিযোগ তুলে সরব হয়েছেন প্রাক্তন সেনাকর্তারা। অভিযোগ, "শুক্রবার কর্নেল এন বলের   বেঙ্গালুরুতে মৃত্যু হয়েছে। সে সময় তাঁর পরিবার ছিলেন অমৃতসরে। ফলে সৎকার সম্পন্ন করতে মৃতের পরিবারের তরফে বিশেষ সেনা কপ্টারের পরিষেবা চাওয়া হয়েছিল। অন্তত যাতে আকাশপথে তাঁরা দ্রুত বেঙ্গালুরু পৌঁছে ছেলের দাহকাজ সম্পন্ন করতে পারে। কিন্তু প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেই আর্জি খারিজ করে দেওয়া হয়েছিল। ফলে বাধ্য হয়েই প্রায় ২৬০০ কিমি সড়ক পথ পার করে বেঙ্গালুরু পৌঁছয় ওই পরিবার। সম্পন্ন করা হয় মৃত কর্নেল পুত্রের শেষকৃত্য।"  

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীকে লকডাউনের মেয়াদ বাড়ানোরই পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রীরা

এদিকে সেনাসূত্রে এনডিটিভিকে বলা হয়েছে, বিশেষ কপ্টারে মৃত কর্নেলের দেহ অমৃতসরে পৌঁছে দেওয়ার প্রস্তাব মন্ত্রকের তরফে দেওয়া হয়েছিল। কিন্তু তার পরিবার সেই প্রস্তাব খারিজ করে বেঙ্গালুরুতে শেষকৃত্য করতে উদ্যোগ নিয়েছিল। সেই সূত্রের দাবি, "নিয়ম ভেঙে কখনই ব্যাতিক্রম তৈরি করা যায় না। মন্ত্রকের নিয়মে মৃত সেনাকর্মী কিংবা পুলিশের পরিবারকে হেলিকপ্টার পরিষেবা দেওয়ার কথা উল্লেখ নেই। বরং হেলিকপ্টারে করে মৃতদেহ পরিবারের কাছে পৌঁছে দেওয়ার নিয়ম আছে। তাছাড়া লকডাউন চলার কারণে একাধিক সেনা কপ্টার বিপর্যয় মোকাবিলায় ব্যস্ত। পর্যাপ্ত কপ্টার না থাকায় সেই আবেদন খারিজ করা হয়েছিল।"  

মুর্শিদাবাদে শুক্রবারের নমাজ পড়তে মসজিদে ভিড়, পুলিশি হানায় ছত্রভঙ্গ জনতা

এই ঘটনার প্রতিবাদ করে প্রাক্তন সেনা প্রধান জেনারেল ভিপি সিং টুইটে লেখেন, "অত্যন্ত মর্মাহত। আপনাদের যাত্রা শুভ হোক। শুনে কষ্ট পেলাম ভারত সরকার সহযোগিতা করেনি। নিয়ম তো পাথরে খোদাই করা না। বিশেষ ক্ষেত্রে সেই নিয়ম পরিবর্তনও করা যায়।" মৃত কর্নেলের ভাই নভতেজ সিং বলের টুইটের জবাবে এভাবে সরব হয়েছিলেন ওই প্রাক্তন সেনা প্রধান।  

অপর এক প্রাক্তন সেনাকর্তা মেজর ডিপি সিং লিখেছেন, "শুভ কামনা রইল। সকলেের সুস্থ শরীরে নিরাপদ যাত্রার প্রার্থনা করলাম।" জানা গিয়েছে, কর্নেল এনএস বল সেনার বিশেষ বাহিনীর কমান্ডার ছিলেন। এলিট-২ প্যারা ইউনিটের দায়িত্বে ছিলেন তিনি। শুক্রবার দুরারোগ্য ক্যান্সারে মৃত্যু হয় তাঁর। বৃহস্পতিবারই টুইটারে নিজের একটা ছবি শেয়ারও করেছিলেন কর্নেল বল। শৌর্য চক্র বিজয়ী এই সেনাকর্তা বাহিনীতে বেশ জনপ্রিয় ছিলেন। 

.