গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

Chandrayaan 2: মার্কিন মহাকাশ সংস্থার "মুন ফ্যাক্ট শিট" অনুসারে, গত ৬০ বছরে ১০৯ টি চন্দ্রাভিযানের মধ্যে মাত্র ৬১টি সফল হয়েছে, যা মাত্র ৬০ শতাংশ।

গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

১৯৫৯ সালের ৪ জানুয়ারি ইউএসএসআর চাঁদে প্রথম সফল অভিযান করে, যার নাম ছিল লুনা ১।

নয়া দিল্লি:

চাঁদের মাটি ছোঁয়ার আগেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ায় চাঁদের দক্ষিণ মেরুতে অভিযান চালানো এই মুহূর্তে সম্ভব হল না ভারতের। তবে শুধু ভারতের সাম্প্রতিক চন্দ্রাভিযানই (Chandrayaan 2) নয়, সাফল্যের কাছাকাছি এসেও একটুর জন্যে তা হাতছাড়া হয়েছে এমন সংখ্যা খুব একটা নগণ্য নয়। ঠিক এই পরিস্থিতিতেই গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে বলে পরিসংখ্যান তুলে ধরল নাসা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসা জানিয়েছে,  গত ৬০ বছরে ১০৯ টি চন্দ্রাভিযানের মধ্যে মাত্র ৬১টি সফল হয়েছে, যা মাত্র ৬০ শতাংশ। শনিবার সকালেই, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) পাঠানো চন্দ্রযান-২ এর ল্যান্ডারটি চাঁদের মাটির খুব কাছাকাছি এসেও দিশা হারায়। অবতরণের ওই প্রচেষ্টা পরিকল্পনা অনুসারে না হওয়ায়, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে গ্রাউন্ড নিয়ন্ত্রণ যোগাযোগ হারিয়ে যায়। 

দেশ ইসরোর বিজ্ঞানীদের সঙ্গেই রয়েছে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

যদিও ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রযান-২ কক্ষপথে কার্যকরী অবস্থায় রয়েছে এবং এক বছর বা আরও বেশি সময় ধরে সেটি কাজ করবে।

গত বছর এপ্রিলেই ইসরায়েলের চন্দ্রাভিযান ব্যর্থ হয়ে যায় - বেরেশিট নামে ওই চন্দ্রযানটি অবতরণের চেষ্টার সময়েই ভেঙে পড়ে।

১৯৫৮ থেকে ২০১৯ পর্যন্ত, ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, ইউএসএসআর (বর্তমানে রাশিয়া), জাপান, ইউরোপীয় ইউনিয়ন, চিন ও ইসরায়েল বিভিন্ন অরবিটার, ল্যান্ডার এবং ফ্লাইবাই থেকে চন্দ্রাভিযান করেছিল।

চাঁদে প্রথম অভিযান করার চেষ্টা করে মার্কিন যুক্তরাষ্ট্র, ১৯৫৮ সালের ১৭ অগাস্ট ওই অভিযানের পরিকল্পনা করা হয়েছিল, তবে প্রথম মহাকাশযানটি তার কাজ করতে ব্যর্থ হয়। 

Chandrayaan 2 সম্পূর্ণ ব্যর্থ নয়! ক্ষতি অতি সামান্য! এখনো কি আশা আছে?

১৯৫৯ সালের ৪ জানুয়ারি ইউএসএসআর বর্তমানের রাশিয়া চাঁদে প্রথম সফল অভিযান করে, যার নাম ছিল লুনা ১। এটি প্রথম চাঁদের ফ্লাইবাই মিশনও ছিল। ষষ্ঠ চন্দ্রাভিযানে এই সাফল্য ধরা দেয়। 

এক বছরেরও বেশি সময়কালে, ১৯৫৮ সালের অগাস্ট থেকে ১৯৫৯ সালের নভেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউএসএসআর সেই সময় ১৪ টি চন্দ্রাভিযান করে।

এর মধ্যে ইউএসএসআর অর্থাৎ বর্তমানের রাশিয়া চালিত লুনা ১, লুনা ২ এবং লুনা ৩ - এই তিনটিই কেবল সফল হয়েছিল।

More News