মাতৃদিবসে মা হলেন মণিপুরের ইরম শর্মিলা চানু! যমজ কন্যার ছবি এল প্রকাশ্যে

‘মণিপুরের আয়রন লেডি’ নামে পরিচিত ৪৪ বছর বয়সী ইরম, মণিপুরে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহারের দাবিতে ২০০০ সালে অনশন শুরু করেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মাতৃদিবসে মা হলেন মণিপুরের ইরম শর্মিলা চানু! যমজ কন্যার ছবি এল প্রকাশ্যে

বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে যমজ সন্তানদের সঙ্গে ইরম শর্মিলা


নিউ দিল্লি/ বেঙ্গালুরু: 

রবিবার বিশ্ব মাতৃ দিবসেই সন্তানের জন্ম দিলেন, মানবাধিকার ও রাজনৈতিক কর্মী ইরম শর্মিলা (Irom Sharmila)। বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে দুই যমজ কন্যার জন্ম দেযন তিনি। ইরমের দুই সন্তানের ছবি প্রকাশ্যে আনা হয়েছে। বেঙ্গালুরুর ওই হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, “একটি সি-সেকশন ডেলিভারি (Caesarean) করা হয়েছে যমজ শিশুদের ভূমিষ্ঠ করার জন্য। দুই মেয়ের নাম রাখা হয়েছে নিক্স শাখি (Nix Shakhi) ও অটম তারা (Autumn Tara)। দুই শিশু ও মা সুস্থ রয়েছেন।”

‘মণিপুরের আয়রন লেডি' নামে পরিচিত ৪৪ বছর বয়সী ইরম, মণিপুরে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন বা এএফএসপিএ (Armed Forces Special Powers Act) প্রত্যাহারের দাবিতে ২০০০ সালে অনশন শুরু করেন। ১৬ বছর পর, ইরম শর্মিলা ৯ ই অগাস্ট, ২০১৬ সালে পৃথিবীর দীর্ঘতম এই অনশন ভেঙ্গে ফেলেন। তিনি বলেন, তিনি মণিপুরের মুখ্যমন্ত্রী হতে চান যাতে তিনি বিতর্কিত এএফএসপিএ (AFSPA) বাতিল করতে পারেন। 

ছবি বিকৃত করে জেলে যাওয়া বিজেপি কর্মীর মুক্তির নির্দেশ শীর্ষ আদালতের

0g6vn4b4

যমজ মেয়েদের নাম রাখা হয়েছে নিক্স শাখি ও অটম তারা

এতে জনগণের এক অংশ ক্ষুব্ধ হন। কিন্তু ইরম একটি নতুন রাজনৈতিক দল - PRJA (পিপলস রিজার্ভেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স) গঠন করেন এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল সহ রাজনৈতিক নেতাদের সঙ্গে নির্বাচনী কৌশলও ঠিক করেছিলেন।

২০১৭ সালে ইরম শর্মিলা তাঁর রাজ্যের বিধানসভা নির্বাচনে থৌবলের আসন থেকে মণিপুরের তিনবারের মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু মোট ২৭ হাজার ৭১৭ টি ভোটের মধ্যে পেয়েছিলেন মাত্র ৯০ টি ভোট। তাঁর নির্বাচনী পরাজয়ের পর ইরম বলেন, তিনি সক্রিয় রাজনীতি ছেড়ে দেবেন এবং নিজের মনকে শান্ত করার জন্য দক্ষিণভারত ভ্রমণ করবেন। 

‘বহিরাগত' বিজেপি সমর্থকদের হোটেল ছাড়ার নির্দেশ দিল পুলিশ

c6rf5c7s

২০১৭ সালে, ইরম শর্মিলা তাঁর দীর্ঘ সময়ের বন্ধু ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কোটিনহোকে বিয়ে করেন।

এই বছরের শুরুর দিকে, যখন তাঁকে জিজ্ঞাসা করা হয় যে জাতীয় নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, তখন তিনি বলেন, রাজনীতি তাঁর জন্য নয়। ২০১৭ সালে, ইরম শর্মিলা তাঁর দীর্ঘ সময়ের বন্ধু ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কোটিনহোকে বিয়ে করেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................