This Article is From May 31, 2020

পরিযায়ীদের দিকে বিস্কুট ছুড়ে দিলেন সিনিয়র রেল আধিকারিক! করা হল সাসপেন্ড

ওই আধিকারিককে দেখা যায় পরিযায়ী শ্রমিকদের দিকে বিস্কুট ছুড়ে দিতে। সেই সঙ্গে অভব্য আচরণ ও গালাগালি করতেও দেখা যায় তাঁকে।

ক্যামেরায় ধরা পড়ল এই অমানবিক দৃশ্য।

লখনউ:

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) ফিরোজাবাদে পরিযায়ী (Migrtant) শ্রমিকদের উদ্দেশে বিস্কুট ছুড়ে দিতে দেখা গেল এক সিনিয়র রেল আধিকারিককে। ভিডিওতে ধরা পড়ল সেই দৃশ্য। অভিযুক্ত আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে। ভিডিওয় দেখা গিয়েছে, শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীদের উদ্দেশে বিস্কুট ছুড়ে দিচ্ছেন ওই আধিকারিক। তাঁর সঙ্গে ছিল তাঁর সঙ্গীরা। তিন মিনিটের একটা ক্লিপে দেখা যাচ্ছে, কয়েকজন রেলকর্মী ফিরোজাবাদ স্টেশনে বিস্কুট বিতরণ করছেন। সেই দলের নেতৃত্বে চিফ ইনস্পেক্টর ড. দীক্ষিত। তাঁকে দেখা যায় পরিযায়ী শ্রমিকদের দিকে বিস্কুট ছুড়ে দিতে। সেই সঙ্গে অভব্য আচরণ ও গালাগালি দিতে দেখা যায় তাঁকে।

একজন কর্মীকে বলতে শোনা যায়, ‘‘এই বিস্কুট বিতরণ করা হচ্ছে কারণ আজ মি. দীক্ষিতের জন্মদিন।'' কোনও কোনও শ্রমিক বিস্কুটের প্যাকেট চাইলে তাঁদের বলতে শোনা যায়, ‘‘এই তো দিলাম। ভাগ করে খাও।''

স্থানীয় রেল আধিকারিকদের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে ভিডিওটি প্রথম শেয়ার হয়। তারপর সেখান থেকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

রেলের তরফে টুইট করে জানিয়েছে, ডিকে দীক্ষিতের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হচ্ছে। তাঁকে সাসপেন্ড করা হয়েছে। বাকি অভিযুক্ত রেলকর্মীদের বিরুদ্ধেও পদক্ষেপ করা হবে।

গত মার্চে দেশব্যাপী লকডাউনের ঘোষণার পর থেকেই পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা চোখে পড়েছে। কর্মহীন শ্রমিকরা খাদ্য, বাসস্থান হারিয়ে কপর্দকহীন অবস্থায় বাড়ি ফিরতে নানা মরিয়া পদক্ষেপ করেছেন। পায়ে হেঁটেই পেরিয়ে যেতে চেয়েছেন সুদীর্ঘ পথ। পরে ট্রেন চালু হলেও সেখানে ব্যাপক অব্যবস্থার অভিযোগ তোলেন তাঁরা। 

গত শুক্রবার দিল্লিতে খাদ্য ও জলের জন্য পরিযায়ী শ্রমিকদের মারামারি করতে দেখা গিয়েছিল।

.