This Article is From May 31, 2019

‘‘রাজনীতি দেশসেবার মাধ্যম’’, বললেন ‘ওড়িশার মোদী’ মন্ত্রী প্রতাপ সারাঙ্গি

ওড়িশার বালাসোর থেকে বিজয়ী সাংসদ প্রতাপ সারাঙ্গি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রাষ্ট্রপতি ভবনে। তাঁকে বলা হচ্ছে ‘ওড়িশার মোদী’।

‘‘রাজনীতি দেশসেবার মাধ্যম’’, বললেন ‘ওড়িশার মোদী’ মন্ত্রী প্রতাপ সারাঙ্গি

তিনি বলেছেন, ‘‘রাজনীতিকে আমি দেশসেবার মাধ্যম হিসেবে দেখি।’’

নয়াদিল্লি:

ওড়িশার বালাসোর থেকে বিজয়ী সাংসদ প্রতাপ সারাঙ্গি (Pratap Sarangi)। গতকাল নরেন্দ্র মোদীর (Narendra Modi) মন্ত্রিসভায় শপথ নিয়েছেন রাষ্ট্রপতি ভবনে। শুক্রবার তিনি জানালেন, তিনি রাজনীতিকে তিনি দেখেন দেশসেবার মাধ্যম হিসেবে। গত বৃহস্পতিবার বিজেপির নেতৃত্বে গঠিত এনডিএ সরকারের ৫৭ জন মন্ত্রীর অন্যতম হিসেবে শপথ নেওয়া প্রতাপ নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাচ্ছেন তাঁকে মন্ত্রিসভায় রাখার জন্য। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, ‘‘আমি ভাগ্যবান যে প্রধানমন্ত্রী মোদী আমার উপরে ভরসা রেখেছেন। রাজনীতিকে আমি দেশসেবার মাধ্যম হিসেবে দেখি। আমাদের দলের কাছে দেশ প্রথম, দল দ্বিতীয় ও ব্যক্তিসত্তা সবার শেষে। মোদীজি ও সাধারণ মানুষের বিশ্বাস জিতে নিতে আমি আমার সেরাটা দেব।''

দরিদ্র পরিবার থেকে উঠে আসা সারাঙ্গির সাইকেল চালানো, ব্যাগ গোছানো, খড়ের বাড়িতে থাকার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাঁকে বলা হচ্ছে ‘ওড়িশার মোদী'।

প্রতাপ সারাঙ্গি বিজেপির আদর্শগত মেন্টর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) দীর্ঘ দিনের সদস্য। তাঁকে রাজ্য মন্ত্রকের অন্তর্গত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রক এবং পশু আবাদ, দুগ্ধ উৎপাদন ও মৎস চাষ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

আজ সকালে তিনি হজ খাস এলাকার জগন্নাথ মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন। তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ও তাঁর স্ত্রী মৃদুলা।

লোকসভায় প্রবেশের আগে সারাঙ্গি দু'বার ওড়িশা বিধানসভায় নির্বাচিত হন যথাক্রমে ২০০৪ ও ২০০৯ সালে বালাসোর থেকে।

২০০৪ সালে বিজেপি প্রার্থী হিসেবে ওড়িশা বিধানসভায় যান। পরের বার, ২০০৯ সালে তিনি নির্দল প্রার্থী হিসেবে নির্বাচনে জেতেন।

.