This Article is From Jul 31, 2018

বিচারপতি লোয়ার মৃত্যুঃ রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

বোম্বে লইয়ারস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের কাছে রায়টিকে পুনর্বিবেচনা করে দেখার অনুরোধ করা হয়েছিল।

বিচারপতি লোয়ার মৃত্যুঃ রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

19 এপ্রিল সুপ্রিম কোর্ট জানিয়েছিল, বিচারপতি লোয়ার মৃত্যু 'স্বাভাবিক'।

হাইলাইটস

  • বিচারপতি লোয়ার মৃত্যু নিয়ে তদন্ত হবে না বলে জানাল সুপ্রিম কোর্ট।
  • 2014 সালে বিশেষ আদালতের ওই বিচারপতি হৃদরোগে মারা যান।
  • ওই সময় অমিত শাহের বিরুদ্ধে চলা একটি খুনের মামলার বিচারক ছিলেন তিনি
নিউ দিল্লি:

2014 সালে অমিত শাহের বিরুদ্ধে খুনের মামলা চলাকালীন বিচারপতি ব্রিজগোপাল হরকিষেন লোয়ার মৃত্যু নিয়ে যে রায় দেওয়া হয়েছিল, তা নিয়ে আদালতের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জমা দেওয়া পিটিশনকে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ওই পিটিশনারদের মধ্যে অন্যতম বোম্বে লইয়ারস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের কাছে রায়টিকে পুনর্বিবেচনা করে দেখার অনুরোধ করা হয়েছিল।

সিবিআইয়ের বিশেষ আদালতে ব্রিজগোপাল হরকিষেন লোয়া সোহরাবুদ্দিন শেখের ভুয়ো এনকাউন্টারের মামলার বিচারপতি ছিলেন। যে মামলার মূল অভিযুক্ত ছিলেন অমিত শাহ। মহারাষ্ট্রের নাগপুরে একটি বিয়েবাড়ির অনুষ্ঠানে গিয়ে যখন তিনি হৃদরোগে আক্রান্ত হন, ওই সময়েই সোহরাবুদ্দিন শেখের ভুয়ো এনকাউন্টার মামলার শুনানি চলছিল। তাঁর মৃত্যুর পর তাঁর বদলে যে বিচারপতি আসেন, তিনি উপযুক্ত প্রমাণ না থাকার কারণে অমিত শাহকে অভিযোগ থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দেন।

বিচারপতি লোয়া’র মৃত্যুর পর তাঁর পরিবার থেকে অভিযোগ করা হয় যে, তাঁকে ক্রমাগত হুমকি দেওয়া হত এবং তাঁর মৃত্যুটি কোনওভাবেই স্বাভাবিক মৃত্যু নয়। প্রবল বিতর্কের শুরু হয় তারপর। এতটাই যে, স্বাধীনভাবে তদন্তপ্রক্রিয়া শুরু হয়।

গত জানুয়ারি মাসেই ব্রিজগোপাল হরকিষেন লোয়া’র পুত্র অনুজ লোয়া বলেন, তাঁর বাবার যে স্বাভাবিক মৃত্যুই হয়েছে, তা নিয়ে তাঁদের পরিবারের কোনও সংশয় নেই।   

.