বিমানের খাবার এত বিস্বাদ কেন? উত্তর জেনে নিন এখানে

একটি সমীক্ষা দেখিয়েছে, বিমানে আমাদের স্বাদ বোঝার ক্ষমতা অনেকটা ঠান্ডার জায়গায় গেলে যেমন হয় তেমনটাই হয়ে যায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
 

হাইলাইটস

  1. বেশিরভাগেরই অভিযোগ বিমানের খাবার বিস্বাদ হয়।
  2. বিমানের বাতাসে আর্দ্রতা কম থাকে
  3. ঠান্ডার জায়গায় গেলে যেমন স্বাদকোরকের অবস্থা হয় তেমনটাই হয় বিমানেও

ঘুরতে যাওয়া যত দিনের পুরনো অভ্যেস তত দিন ধরেই এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে! কেন বিমানে পরিবেশন করা খাবার এত বিস্বাদ হয়? আমাদের মধ্যে বেশিরভাগই এই অভিজ্ঞতার শিকার কোনও না কোনও সময়ে হয়েছে। হয়তো কাজের প্রয়োজনে বা নিছক বেড়ানোর আনন্দে বিমানে অনেকটা সময় কাটানোর সৌজন্যে বিমানের খাবার খেতে বাধ্য হয়েছেন। এবং সেই জঘন্য খাবার মুখে তোলার সময় শাপশাপান্ত করেছেন বিমানের কস্টকাটিং পদ্ধতিকে। কিন্তু খালি চোখে যা দেখা যায়, তা সব সময়ে সত্যি হয় না। সংবাদ সংস্থা জানিয়েছে, কেন বিমানের খাবার এতটা বিস্বাদ হয় প্যাট্রিক শেডারের মতে, ‘‘বিমানের মধ্যে থাকা বাতাসে মাত্র কুড়ি শতাংশ আর্দ্রতা থাকে বাকিটা খুব শুষ্ক। যদি তুলনা করে দেখা যায় তা হলে সাহারা মরুভূমিতে আর্দ্রতার পরিমাণ হয় ২৫ শতাংশ।

নাক ডাকা? ঘুমের আগে দু' পেগ মদ? সারা জীবনের ঘুমের সর্বনাশ করছেন না তো?

আর্দ্রতার এই অভাবের ফলেই বিমানে থাকা খাবার খুবই বিস্বাদ হয়ে যায়, বলে তিনি জানিয়েছেন। কারণ, এই শুষ্ক পরিস্থিতি খাবারকেও শুকনো করে ফেলে। তিনি গবেষণা করে দেখান, ‘‘বাতাসে যতো আর্দ্রতা থাকবে, ততই ঘ্রাণ অনুভব করা যায়। সাধারন ভাবে মাটিতে বসে যে ভাবে আপনি খাবার কে অনুভব করতে পারেন তা মাঝ আকাশে উড়ন্ত বিমানে সম্ভব হবে না।

একটি সমীক্ষা দেখিয়েছে,  বিমানে আমাদের স্বাদ বোঝার ক্ষমতা অনেকটা ঠান্ডার জায়গায় গেলে যেমন হয় তেমনটাই হয়ে যায়। যত দামি উপাদান ব্যবহার করেই খাবার রান্না করা হোক না কেন, মাটিতে বসে খাওয়ার আনন্দ মাঝ আকাশে পাওয়া সম্ভব নয়।

বিমানবন্দরের মাঝে জলপ্রপাত! দেখুন পৃথিবীর উচ্চতম অভ্যন্তরীণ জলপ্রপাতের ছবি

২০১৪ সালের একটি গবেষণা হয়েছিল যার আয়োজন করেছিলেন অক্সফোর্ডের সাইকোলজিস্টরা। তারাও সমীক্ষায় দেখিয়েছেন, বিমানের মধ্যে একটা ক্রমাগত আওয়াজ হতে থাকায় তার প্রভাব স্বাদকোরকের উপরে পড়ে। মাটিতে বসে খাবার খেলে তার যে স্বাদ অনুভব করা যায় তার তুলনায় ৩০ শতাংশ বেশি লবণ ও চিনি যোগ করলে মাঝ আকাশের খাবারে স্বাদ খানিক খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু তা আবার স্বাস্থের পক্ষে একেবারেই ভালো না।

তবে আপনার যদি এরোপ্লেনে কোন ভাল খাবারের অধিক অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আমাদের মন্তব্য বিভাগে লিখে জানাতে পারেন।

Click for more trending news




লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................