This Article is From Jan 01, 2020

গোশালা ছাড়া নীতীশ কুমারের সম্পত্তির বৃদ্ধি হয়নি

নীতীশ কুমারের সম্পত্তির পুরো উন্নতি হয়েছে গোশালার, গত বছরের ৮টি গরু ও ৬টি বাছুর থেকে বেড়েছে ১০টি গরু এবং ৭টি বাছুর

গোশালা ছাড়া নীতীশ কুমারের সম্পত্তির বৃদ্ধি হয়নি

গত বছরে, মুখ্যমন্ত্রীর নগদের পরিমাণ ছিল ৪২,০০০ টাকা, এবারে তা কমে হয়েছে ৩৮,০৩৯ টাকা

নয়াদিল্লি:

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সম্পত্তির (Nitish Kumar's Assets) বৃদ্ধি বলতে দুটি গরু এবং একটি বাছুর, বিহারের মন্ত্রীদের বার্ষিক সম্পত্তি সম্পর্কিত বিবৃতিতে এমনটাই জানা গিয়েছে। তাঁর তৃতীয়বারের জমানায়, কয়েকটি ভাল কাজ করেছে, তারমধ্যে রয়েছে সরকারের বার্ষিক কাজের খতিয়ান তুলে ধরা। এছাড়াও রয়েছে মুখ্যমন্ত্রী সহ অন্যান্য মন্ত্রীদের বার্ষিক সম্পত্তির তথ্য প্রকাশ করা। জনসাধারণের জন্য ২০১০ থেকে এই তথ্য সরকারি ওয়েবসাইটে তুলে ধরা হয়। এবছরের তালিকায়, মন্ত্রিসভার অন্যান্য অনেক সদস্যেই বিষয় সম্পত্তির দিক থেকে মুখ্যমন্ত্রীর চেয়ে এগিয়ে। নীতীশ কুমারের সম্পত্তির পুরো উন্নতি হয়েছে গোশালার, গত বছরের ৮টি গরু ও ৬টি  বাছুর থেকে বেড়েছে ১০টি গরু এবং ৭টি বাছুর।

গত বছরে, মুখ্যমন্ত্রীর নগদের পরিমাণ ছিল ৪২,০০০ টাকা, এবারে তা কমে হয়েছে ৩৮,০৩৯ টাকা। তাঁর অস্থাবর সম্পত্তির মূল্য ১৬ লক্ষ টাকা, স্থাবর সম্পত্তির পরিমাণ ৪০ লক্ষ টাকা. তারমধ্যে দিল্লির দ্বারকায় ফ্ল্যাটও।

প্রয়াত মায়ের থেকে সম্পত্তি পেয়েছেন নীতীশ কুমারের ছেলে, তিনি একটি সরকারি স্কুলের শিক্ষক, তাঁর অস্থাবর সম্পত্তির মূল্য ১.৩৯ কোটি টাকা, এবং স্থাবর সম্পত্তির মূল্য প্রায় ১.৪৮ কোটি টাকা।

উপমুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণমূল্য ১.২৬ কোটি টাকা। তাঁর স্ত্রীর সম্পত্তির মূল্য ১.৬৫ কোটি টাকা। ব্যাঙ্কে সুশীল মোদির রয়েছে ৮১.৫৪ লক্ষ এবং অধ্যাপিকা স্ত্রীর রয়েছে ৯৭.১৮ লক্ষ টাকা।  

নীতীশ কুমারের মন্ত্রিসভায় সবচেয়ে দরিদ্র সদস্য নীরজ কুমার, তাঁর সম্পত্তির পরিমাণমূল্য ৩৫.৮৭ লক্ষ টাকা এবং একটি ঋণের জন্য তাঁর ২৭ লক্ষ টাকা বকেয়া রয়েছে।

গত বছরে মন্ত্রিসভায় যুক্ত হওয়া সঞ্জয় ঝায়ের সম্পপত্তির পরিমাণমূল্য ২২ কোটি টাকা, অবশ্য এই সম্পত্তি তাঁর স্ত্রীর সঙ্গে যৌথভাবে। দিল্লিক দুটি মলে তাঁর দুটি দোকান রয়েছে।

.