This Article is From Feb 04, 2020

"জাতীয় পর্যায়ে NRC প্রয়োগের কথা ভাবা হচ্ছে না": সংসদে জানাল সরকার

সংসদে দাঁড়িয়ে সরকারের পক্ষ থেকে এই স্পষ্ট বিবৃতি জারির পর স্বরাষ্ট্রমন্ত্রক আশা করছে যে, গত ২ মাস ধরে NRC ও CAA নিয়ে দেশ জুড়ে চলা ক্ষোভ প্রশমিত হবে

অ-বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের আশ্বস্ত করতেই ওই ঘোষণা করল Home Ministry, এমনটাই মনে করা হচ্ছে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • এখনই দেশ জুড়ে এনআরসি চালুর কোনও পরিকল্পনা নেই
  • সংসদের চলতি অধিবেশন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জারি বিবৃতি
  • স্বরাষ্ট্রমন্ত্রকের এই ঘোষণায় দেশে ক্ষোভের আগুন প্রশমিত হওয়ায় সম্ভাবনা
নয়া দিল্লি:

গোটা দেশে এখনই জাতীয় নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি করার কোনও পরিকল্পনা নেই বলে সংসদের অধিবেশনে স্পষ্ট জানাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র (Home Ministry) প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই একটি লিখিত বিবৃতিতে জানিয়েছেন, "এখনও পর্যন্ত জাতীয় পর্যায়ে ভারতীয় নাগরিকদের নিয়ে নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি প্রস্তুত করার বিষয়ে সরকার কোনওরকম কোনও সিদ্ধান্ত নেয়নি।" সংসদে দাঁড়িয়ে সরকারের পক্ষ থেকে এই স্পষ্ট বিবৃতি জারির পর স্বরাষ্ট্রমন্ত্রক আশা করছে যে, গত ২ মাস ধরে জাতীয় নাগরিকপঞ্জিকরণ (NRC) এবং সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে দেশ জুড়ে চলা ক্ষোভ কিছুটা হলেও প্রশমিত হবে। পাশাপাশি দেশের অ-বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের আশ্বস্ত করতেও ওই ঘোষণা করল মোদি সরকার, এমনটাও মনে করা হচ্ছে। সম্প্রতি দেশ জুড়ে এনআরসি এবং সিএএ (Citizenship Amendment Act) নিয়ে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়তে দেখেছে কেন্দ্র, আর তাই কিছুটা ধীরে চলো সূত্রতেই এগোতে চাইছে তাঁরা। 

গত শুক্রবার থেকে সংসদের বাজেট অধিবেশনের সূচনা হয়। অনেকেই বলছেন, ওই অধিবেশনের সূচনায় সংসদের যৌথ অধিবেশনে নিজের বক্তব্য রাখার সময় তাৎপর্যপূর্ণভাবেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এনআরসি সম্পর্কিত কোনও বক্তব্যে এড়িয়ে যান।

CAA & NRC: গুণে গুণে মোদি-অমিত শাহের ৯টি মিথ্যে ধরালো কংগ্রেস!

গত অধিবেশনে সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন পাস হয় সংসদে। এই প্রথমবার ভারতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার সুপারিশ করা হয়েছে এই আইনে, এমনটাই অভিযোগ বিরোধীদের। এই আইন দেশের সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করছে, বলেছেন তাঁরা। গত বছরের ডিসেম্বরে সংসদে সিএএ পাসের পর থেকেই, গোটা দেশ জুড়ে বিক্ষোভ আন্দোলন চলছে। য়দিও কেন্দ্র এখনও সিএএ নিয়ে কোনও খসড়া বিধি প্রকাশ করতে পারেনি।

মঙ্গলবার সংসদে দাঁড়িয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই আরও বলেন, "অনেক রাজ্যেরই এনআরসি এবং সিএএ নিয়ে উদ্বেগ রয়েছে ... আমরা বিজেপি এবং অ-বিজেপি, সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গেই যোগাযোগ বজায় রেখে চলেছি এবং তাদের আশঙ্কা দূর করার চেষ্টা করে চলেছি। তাই সরকারের অবস্থান ব্যাখ্যা করারও চেষ্টা করছি আমরা"।

এনআরসি-সিএএ বিরোধিতার সুর মিলিয়ে দিল ইস্টবেঙ্গল-মোহনবাগানকে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগেও আশ্বস্ত করে বলেছিলেন যে দেশ জুড়ে এনআরসি চালু হওয়া নিয়ে কোনও আলোচনা হয়নি।

"আমি ভারতের ১৩০ কোটি নাগরিককে বলতে চাই যে, আমার সরকার ক্ষমতায় আসার পর থেকে অর্থাৎ ২০১৪ সাল থেকে এনআরসি গোটা দেশে প্রয়োগ করা নিয়ে কোথাও কোনও আলোচনা হয়নি। সুপ্রিম কোর্টের আদেশের পরেই অসমে এনআরসি করা হয়", বলেন তিনি।

যদিও এর আগে এই সংসদে দাঁড়িয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন যে গোটা দেশেই এনআরসি প্রয়োগ হবে। কিন্তু তারপরেই প্রধানমন্ত্রীর ওই আশ্বাস নিয়ে দ্বন্দ্ব তৈরি হয় সাধারণ মানুষের মনে।

যদিও তারপরেই প্রধানমন্ত্রীর আশ্বাস সম্পর্কে সংবাদ সংস্থা এএনআইকে অমিত শাহ বলেন: "এখনই এই (প্যান-ইন্ডিয়া এনআরসি) নিয়ে কোনও উদ্বেগের প্রয়োজন নেই, প্রধানমন্ত্রী মোদি ঠিকই বলেছেন, এ বিষয়ে এখনও মন্ত্রিপরিষদ বা সংসদে কোনও আলোচনা হয়নি।"

.