This Article is From Jun 12, 2020

সীতামারী সীমান্তে নেপাল পুলিশের গুলি! নিহত এক ভারতীয়-সহ গুলিবিদ্ধ দুই

নেপাল পুলিশ সূত্রে খবর; তারা প্রথমে হাওয়ায় গুলি ছুঁড়ে বার্তা পাঠানোর চেষ্টা করে। এতে পরিস্থিতি আরও ঘোরাল হয়

সীতামারী সীমান্তে নেপাল পুলিশের গুলি! নিহত এক ভারতীয়-সহ গুলিবিদ্ধ দুই

গুলিবিদ্ধকে বিহারের সীতামারীর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সীতামারী:

নেপাল সীমান্ত পুলিশের গুলিতে মৃত এক ভারতীয়। বিহারের সীতামারী সংলগ্ন ইন্দো-নেপাল সীমান্তের (Indo-Nepal firing) ওপারে হওয়া এই ঘটনায় জখম আরও দুই। জানা গিয়েছে গুলিবিদ্ধদের সীতামারীর এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসএসবি'র (SSB) ডিজি সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে; শুক্রবার সকাল ৮টা ৪০ মিনিট নাগাদ এই ঘটনা ঘটেছে। লগন যাদব নামে এক ভারতীয়কে গ্রেপ্তার করেছে নেপাল পুলিশ। এসএসবি'র পাটনা ফ্রন্টিয়ারের আইজি সঞ্জয় কুমার বলেছেন, "আমাদের তরফে যোগাযোগ করা হয়েছে। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। স্থানীয় এবং নেপাল সশস্ত্র বাহিনীর এই সংঘর্ষে মৃত এক, গুলিবিদ্ধ দুই।" জানা গিয়েছে; বিকাশ যাদব নামে বছর ২২-এর মৃত ওই যুবকের পেটে গুলি লেগেছিল। উমেশ রাম আর উদয় ঠাকুরকে সীতামারীর বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে; নেপাল ভূূূখণ্ডে থাকা লগন যাদবের পুত্রবধূর আচরণের বিরোধিতা করা হয়। নেপাল সীমান্ত পুলিশ (Nepal Police) জানতে পারে নেপালী ওই মহিলা ভারতীয় আরও কয়েকজনের সঙ্গে তাদের ভূখণ্ডে গল্প করছেন। ইন্দো-নেপাল সীমান্তে কোনও কাঁটাতার নেই। ফলে প্রায় এপার-ওপার যাতায়াত হয়। পারিবারিক সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু এদিন এই গল্পগুজবের পরিবেশে আপত্তি তোলে নেপাল সীমান্ত পুলিশ। শুরু হয় দু'পক্ষের বিতণ্ডা। সীমান্তে জড়ো হয় প্রায় ৭৫-৮০ জন ভারতীয়।

নেপাল পুলিশ সূত্রে খবর; তারা প্রথমে হাওয়ায় গুলি ছুঁড়ে বার্তা পাঠানোর চেষ্টা করে। এতে পরিস্থিতি আরও ঘোরাল হয়। বাহিনীর বন্দুক ছিনিয়ে নেওয়া হতে পারে এই আশঙ্কায় উপস্থিত জনতার উদ্দেশ্যে গুলি চালায় তারা। তাতেই জখম হয়ে একজনের মৃত্যু হয়েছে। বাকি দু'জন চিকিৎসাধীন। জানা গিয়েছে, সীতামারীর জানকীনগর আর নেপালের সরলাহির মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এদিকে; সীমান্ত সমস্যা নিয়ে উত্তেজনা বেড়েছিল ভারত-নেপাল সম্পর্কে। ভারতের দাবি করা ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে জায়গা দিতে সংসদে সংশোধনী এনেছে নেপাল সরকার। এই ঘটনাকে অপ্রত্যাশিত ও বাস্তব বর্জিত বলে কটাক্ষ করেছে ভারতের বিদেশ মন্ত্রক।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.